সময়ের সাথেসাথে ব্যাংক অফ কানাডা রেট বাড়ানোর আশা করছে

সময়ের সাথেসাথে ব্যাংক অফ কানাডা রেট বাড়ানোর আশা করছে

২০১৭ সালের ডিসেম্বর মাসে ব্যাংক অফ কানাডা তাদের মনেটারি পলিসি অপরিবর্তনীয় রেখেছে। একই সময়ে, নিয়ন্ত্রকগন ২০১৮ সালের শুরুর দিকে রেট বাড়ানোর সম্ভাবনার কথা বলেছেন।

ব্যাংক অফ কানাডার পরিচালক স্টিফেন পোলজ তার সাম্প্রতিক বক্তৃতায় হকিশ মতামত ব্যাক্ত করেছেন। তারমতে, উন্নয়ন সম্ভাবনার চেয়ে বেশী হারে বৃদ্ধি পাচ্ছে, যা ইনফ্লেশন ফোরকাস্টের ওপরের দিকের ঝুঁকি দেখাচ্ছে। এছাড়াও তিনি বর্তমান মনেটারি পলিসিকে "বেশ উত্তেজক" হিসেবে আখ্যায়িত করেছেন। এসকল মতামত প্রত্যাশা বাড়িয়ে দিয়েছে যে সামনে কানাডায় মনেটারি পলিসি অপেক্ষাকৃতভাবে তাড়াতাড়ি কষানো হবে। জানুয়ারি মাসে রেট বাড়ানোর সম্ভাবনা আনুমানিক ৩৫% ধরা হচ্ছে।

অর্গানাইজেশন ফর ইকনোমিক কর্পোরেশন এন্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) অনুযায়ী, কানাডার উন্নয়নের হারের কারনে তা এবছর জি৭ এর শিল্পোন্নত গণতন্ত্রকে ৩% এ নিয়ে যাতে আর ২০১৮ এরমধ্যে ২.১% এ। দেশের অর্থনীতিতে উন্নতিসাধনের কারন হচ্ছে উত্তেজিত হাউজিং মার্কেট এবং বাড়তি গৃহসংক্রান্ত ঋন। দেখা যাচ্ছে এর কিছু শক্তিশালী ভিত্তি রয়েছেঃ শক্তিশালী দেশীয় চাহিদা, উন্নতিসাধক বাণিজ্যিক কার্যকলাপ এবং উচ্চ চাকরি ব্যাবস্থা।

কানাডিয়ান ইনফ্লেশন টার্গেট লেভেলের নিচে রয়েছে। এখনো, ব্যাংক অফ কানাডাকে চিন্তা করতে দেখা গেছে যে এটাকে অস্থায়ী ফ্যাক্টরের প্রভাব বলে বিবৃত করা যাবে, যেমন অর্থনীতির অটল মাত্রাধিক ধারণক্ষমতা। যেখানে এনার্জির মূল্য বৃদ্ধি পেয়েছে, ইনফ্লেশনও একই রকম করা শুরু করবে।  

কিন্তু, ভবিষ্যতের গতিবিদ্যা ঝুঁকি ছাড়া নেই। গৃহঋন তৃতীয় কোয়ার্টারে আয়ের তুলনায় ১৭১.১% এ গিয়ে পৌঁছেছে। মুখ্যটি হচ্ছে নর্থ আমেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (NAFTA) এর সম্ভাব্য সমাপ্তি। ইউএস তা তুলে নেয়ার হুমকি দিয়েছে যে যতক্ষণ পর্যন্ত না কানাডা এবং মেক্সিকোর মুখ্য ছাড়ে সম্মতি না জানায়। এটা যদি হয়ে থাকে, তাহলে কানাডিয়ান ডলার চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে, কারন কানাডার ৭৫% রপ্তানী ইউনাইটেড স্টেটে যায়। তারসাথে, কঠিন মর্টগেজের নিয়ম জানুয়ারিতে চালু করা হবে এবং এটা এখনো দেখা বাকি যে অর্থনীতি ২০১৭ তে এই দুটির রেট বৃদ্ধি কীভাবে প্রতিক্রিয়া দেখায়।

"প্রদত্ত যে অস্বাভাবিক যে ফ্যাক্টর দেখা যাচ্ছে, ব্যাংক এসকল ঝুঁকি রিয়েল টাইমে মনিটর করছে - পলিসি নির্ধারণের ক্ষেত্রে যান্ত্রিক পদ্ধতি নেয়ার চেয়ে - এরজন্য আমরা যে পরিভাষা ব্যাবহার করছি তা হচ্ছে ডাটা নির্ভরশীল," পোলজ বলেছে।

USD/CAD এর জন্য এবছর ভলাটাইল ছিলো। পেয়ারটি এপ্রিলে প্রাথমিকভাবে প্রায় ১.৩৮০০ ছুঁয়েছিলো, কিন্তু তারপর সেপ্টেম্বরে ১.২০৬০ তে পরে গিয়েছে। ২০১৭ সালের শেষ মাসে, কানাডিয়ান ডলার আবার দুর্বল হচ্ছে, আর USD/CAD ১.২৮০০ এ গিয়ে পৌঁছেছে।

cad

অনুরূপ

Brexit outlook

Background The United Kingdom always was a separate part of the European Union and there was not a shock when it decided to leave it…

The New Zealand dairy industry – key for NZD traders

Why is it important for traders to know the priority industries of countries whose currencies they trade and take into account such events as the Global Dairy Trade (GDT), for example? Let’s look at New Zealand…

জনপ্রিয়

বিটকয়েন (BTC/USD): বায়ারদের চাহিদা ১২,৮৫০ এর আশেপাশে

বিটকয়েন ১৩,০০০ সাইকোলজিক্যাল লেভেলের সামান্য ওপরে কনসোলিডেট করছে যেহেতু বায়াররা ফিবোনাচ্চি লেভেলের ২৩.৬% এ ১২,৮৫২.৮৫ এ খুব সক্রিয় রয়েছে।

সময়ের সাথেসাথে ব্যাংক অফ কানাডা রেট বাড়ানোর আশা করছে

২০১৭ সালের ডিসেম্বর মাসে ব্যাংক অফ কানাডা তাদের মনেটারি পলিসি অপরিবর্তনীয় রেখেছে। একই সময়ে, নিয়ন্ত্রকগন ২০১৮ সালের শুরুর দিকে রেট বাড়ানোর সম্ভাবনার কথা বলেছেন।

যেসকল প্রোমোশনে আপনার আগ্রহ থাকতে পারে

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera