ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক

ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক

ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক (ইসিবি) হচ্ছে ইউরোপিয়ান ইউনিয়নের ১৯টি দেশের সেন্ট্রাল ব্যাংক, যারা প্রচলিত কারেন্সি হিসেবে গ্রহণ করেছে - ইউরোকে।

ইসিবির দায়িত্ব হচ্ছে ইউরোর ভ্যালুর রক্ষণাবেক্ষণ করা এবং ইউরো অঞ্চলে স্থিতিশীলতা বজায় রাখা (অন্য কথায়, ইনফ্লেশন রেট ২% অথবা তার কাছাকাছি রাখা)। এর মূল কাজ হচ্ছে ইউরো অঞ্চলের জন্য মনেটারি পলিসি নির্ধারণ ও বাস্তবায়ন করা, ইউরো জোনের সদস্য দেশগুলোর জাতীয় ব্যাংকগুলোর দায়িত্ব নেয়া, ফরেন এক্সচেঞ্জ কার্যকলাপ পরিচালনা করা, পেমেন্ট সিস্টেমের ভালভাবে কর্ম সম্পাদান করা এবং ইউরোর ফরেন কারেন্সি রিজার্ভের দেখাশোনা করা।

ইসিবি প্রতি ৬ সপ্তাহ অন্তর মনেটারি পলিসির সিদ্ধান্ত নেয়। এসকল সিদ্ধান্তের পরে সংবাদ সম্মেলন হয় এবং ইউরোর গতির ওপর বড় ধরনের প্রভাব ফেলে। ইসিবির মিটিং মিনিটে মার্কেটে সাধারনত তেমন প্রভাব দেখা যায় না। 

সাম্প্রতিক প্রতিশ্রুতি এবং ভবিষ্যতের চ্যালেঞ্জ

বিশ্বব্যাপী আর্থিক সংকটের পরে, ইসিবি একাধিকবার রেট বাড়িয়েছে যাতে দমন করতে পারে। কিন্তু, অন্যান্য সেন্ট্রাল ব্যাংকগুলো সময়তে সময়তে তাদের জাতীয় অর্থনীতির সহায়তা করতে রেট কমাতো যাতে কারেন্সি দুর্বল হয় এবং রপ্তানি বাড়ে। ইউরো অঞ্চলের অর্থনীতি অনেক বড় আঘাত পেয়েছিলো, এবং ইসিবিকে অন্য রেগুলেটরদের অনুসরণ করতে হয়েছিলো এবং তাদের ইউরোপিয়ান রপ্তানি সেক্টরকে আরও প্রতিযোগিতামূলক করতে রেট কমাতে হয়েছিলো। ২০১০-২০১২ সালে ইউরো এরিয়ার ঋণ সঙ্কট রেগুলেটরদের মনেটারি পলিসি আরও সহজসাধ্য করতে বাধ্য করেছিলো এবং QE এরজন্যও মনোনীত করেছিলো। সম্প্রতিক বছরগুলোতে নিরবছিন্নভাবে কম ইনফ্লেশন এবং তারসাথে কারেন্সি ইউনিয়নে রাজনৈতিক ঝুঁকি থাকার কাড়নে ইসিবি তাদের পলিসি শক্ত করতে পারছে না। কারন এটা এখনো পরিষ্কার হয়নি যে ইউরো জোন ধারাবাহিক অভূতপূর্ব অর্থনৈতিক সঙ্কট থেকে বেঁচে উঠতে পেরেছে কিনা, ইসিবির পলিসি সম্ভবত দীর্ঘ সময়ের জন ঢিলেঢালা থাকবে। 

জনপ্রিয়

ইউকে সিপিআই

১৭ই অক্টোবর এমটি সময় ১১:৩০ মিনিটে ইউকে তার সিপিআই ডাটা প্রকাশিত করবে।

ইসিবি মিটিং

২৬শে অক্টোবর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের মিটিঙের জন্য ট্রেডাররা অধীরভাবে অপেক্ষা করছে। এমটি সময় ১৪:৪৫ মিনিটে নিয়ন্ত্রকরা তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রকাশিত করবে। ইসিবির সভাপতি মারিও দ্রাঘি এমটি সময় ১৫:৩০ মিনিটে সংবাদ সম্মেলনে অংশগ্রহন করবেন। 

আরবিএ মিটিং

AUD এর জন্য রিজার্ভ ব্যাংক অফ অস্ট্রেলিয়ার (আরবিএ) পলিসি হচ্ছে একটি মূল চালিকা। এর নিয়ন্ত্রকরা আবারো তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রদান করবে ৭ই নভেম্বর এমটি সময় ০৫:৩০ টায়। 

যেসকল প্রোমোশনে আপনার আগ্রহ থাকতে পারে

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera