ইকোনোমিক ক্যালেন্ডার

ইকোনোমিক ক্যালেন্ডার

ফান্ডামেন্টাল ফ্যাক্টর  কোন অকার্যকর ধারনা নয়। ট্রেডাররা প্রতিদিন সেগুলোর সম্মুখীন হয় অর্থনৈতিক খবরের আকারে, যা ইকোনোমিক ক্যালেন্ডারে পাবলিশ করা হয়ে থাকে।

চলুন ইকোনোমিক ক্যালেন্ডারের দিকে চোখ বুলিয়ে দেখি। প্রতিটি তারিখের জন্য, আপনি কিছু অর্থনৈতিক রিলিজ নির্ধারিত দেখবেন যা মেজর কারেন্সির সাথে সম্পৃক্ত থাকবে। রিলিজের সময়ের দিকে নজর দেবেনঃ এটা নিশ্চিত করবেন যে আপনি নিজস্ব টাইম জোন অনুযায়ী ক্যালেন্ডারের সময় ঠিক করেছেন। আপনি দেখতে পাবেন যে সকল ইভেন্টের ভিন্ন ধরনের প্রভাব রয়েছেঃ যার যতোবেশী প্রভাব হবে, তাতে মার্কেটে ততোবেশী মুভমেন্ট আশা করা যায়, তাই আপনি সবচেয়ে গুরুত্বপূর্ণ ইভেন্টের দিকে নজর রাখতে পারেন। ক্যালেন্ডারের বেশীরভাগ নিউজ ইকোনোমিক ইনডিকেটর দেখায় এবং তাদের ভ্যালু সংখ্যায় থাকে। পূর্বের ফলাফল আগে থেকেই দেয়া থাকে। ফোরকাস্টে যেই সংখ্যাটি দেয়া থাকে তা ২০-২৪০ অর্থনীতিবিদদের ওপর পরিসংখ্যান চালিয়ে দেয়া হয় আর একাজ করে ব্লুমবারগ, রয়টার্স, ইত্যাদি। আসল ফলাফল পাবলিশ করা হয় অফিসিয়াল সুত্র থেকে (দেশের পরিসংখ্যান এজেন্সি অথবা অ্যানালিটিক্যাল সেন্টার)। বেশীরভাগ ইনডিকেটরের ক্ষেত্রে, ফলাফল যদি ফোরকাস্টের চেয়ে বেশী আসে, তাহলে তা সেই কারেন্সির জন্য ভালো। আনএমপ্লয়মেন্ট ইনডিকেটরটি হচ্ছে ব্যাতিক্রমঃ এটার ফলাফল যতো কম আসবে, তা কারেন্সির জন্য ততো ভালো। 

আরেকটি কথা, ইকোনোমিক ক্যালেন্ডার বিভিন্ন উপায়ে ব্যাবহার করা যেতে পারে। কিছু মার্কেট প্লেয়ার “নিউজ" ট্রেড করে। এরমানে তারা ইকোনোমিক ইনডিকেটরের পরিবর্তনের ওপর নিজেদের আশার ভিত্তিতে (যেমন, ইউরো জোনের জিডিপি ভালো হওয়ার কথা - আমরা ইউরো বাই করবো) পজিশন ওপেন করে থাকে। আরেক দিকে, অন্যরা, নিউজ ট্রেডিং থেকে বিরত থাকে কারন দ্রুত প্রাইস মুভমেন্টের সাথে ঝুঁকি জড়িত থাকে। এধরনের ট্রেডাররা মার্কেটের খবরটিকে "হজম" করার অপেক্ষায় থাকে, এবং তৈরি হওয়া ট্রেন্ডে এন্ট্রি নেয়। আপনি যেই স্ট্রাটেজিই বেছে নেন না কেন, আমাদের উপদেশ হবে যে খবরের দিকে সর্বদা চোখ রাখবেন যাতে আপনি মার্কেটের ধাক্কা সামলাতে পারেন। কিছু ডাটা রিলিজ ভলাটিলিটি বাড়িয়ে দেয় এবং মার্কেটে হঠাত মুভমেন্ট শুরু করিয়ে দেয়। এর সবচেয়ে ভালো উদাহরন হলো ইউএস ননফার্ম পেরোল (এনএফপিঁ)। এর রিলিজ আপনার পজিশনকে অপ্রত্যাশিতভাবে ক্লোজ করে দিতে পারে যদি তাতে স্টপ-লস অর্ডার দেয়া থাকে।

এই সেকশনের অন্যান্য আর্টিকেল

জনপ্রিয়

ইউকে সিপিআই

১৭ই অক্টোবর এমটি সময় ১১:৩০ মিনিটে ইউকে তার সিপিআই ডাটা প্রকাশিত করবে।

ইসিবি মিটিং

২৬শে অক্টোবর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের মিটিঙের জন্য ট্রেডাররা অধীরভাবে অপেক্ষা করছে। এমটি সময় ১৪:৪৫ মিনিটে নিয়ন্ত্রকরা তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রকাশিত করবে। ইসিবির সভাপতি মারিও দ্রাঘি এমটি সময় ১৫:৩০ মিনিটে সংবাদ সম্মেলনে অংশগ্রহন করবেন। 

আরবিএ মিটিং

AUD এর জন্য রিজার্ভ ব্যাংক অফ অস্ট্রেলিয়ার (আরবিএ) পলিসি হচ্ছে একটি মূল চালিকা। এর নিয়ন্ত্রকরা আবারো তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রদান করবে ৭ই নভেম্বর এমটি সময় ০৫:৩০ টায়। 

যেসকল প্রোমোশনে আপনার আগ্রহ থাকতে পারে

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera