ক্যান্ডেলস্টিক

ক্যান্ডেলস্টিক

একটি ক্যান্ডেলস্টিক তৈরি হয় বডি (ওপেন এবং ক্লোজের মধ্যের জায়গা) এবং উপরের এবং নিচের শ্যাডো (প্রাইস বডির ওপরে এবং নিচ দিয়ে ফেরত আসে) দ্বারা, যাকে "উইক" এবং "টেইল" হিসেবে আখ্যায়িত করা হয়।

প্রাইস যদি সময়সীমার মধ্যে বাড়ে, তাহলে ক্যান্ডেল সাধারনত সাদা অথবা সবুজ হিসেবে অঙ্কিত হয়। এক্ষেত্রে ওপেনিং প্রাইস বডির নিচে হয় এবং ক্লোজিং প্রাইস উপরে হয়।

প্রাইস যদি সময়সীমার মধ্যে নিচে নামে, তাহলে ক্যান্ডেল সাধারনত কালো অথবা লাল হিসেবে অঙ্কিত হয়। এক্ষেত্রে ওপেনিং প্রাইস বডির উপরে হয় এবং ক্লোজিং প্রাইস নিচে হয়।

শ্যাডোর চুড়া হচ্ছে "হাই" যা সেই সময়সীমার মধ্যে তৈরি হয়, আর শ্যাডোর নিচের অংশটি হচ্ছে "লো"। সব একসাথে মিলিয়ে, প্রতিটি ক্যান্ডেলস্টিক প্রাইস অ্যাকশন পরিষ্কারভাবে দেখায়।

বডি যতো বড়  হবে, বাই/সেলের চাপ ততো বেশী হবে।  অন্যদিকে, ছোট ক্যান্ডেলস্টিক, কম প্রাইস মুভমেন্টের সংকেত দেয় এবং কনসলিডেশনের চিত্রিত করে।

ক্যান্ডেলস্টিক যার বডি অনেক ছোট (ওপেন এবং ক্লোজ প্রায় সমান) তাকে “দজি” বলা হয়। দজি নিজে একটি নিরপেক্ষ ক্যান্ডেল। কিন্তু, দজি যদি পরপর কয়েকটি বড় বডির বুলিশ ক্যান্ডেলের পরে ফর্ম করে, তাহলে বায়াররা ক্লান্ত এবং দুর্বল হয়ে যাচ্ছে এবং প্রাইস রিভার্স করতে পারে তার সংকেত দেয়। দজি যদি পরপর কয়েকটি বড় বিয়ারিশ ক্যান্ডেলের পরে ফর্ম করে, তারমানে হচ্ছে সেলাররা ক্লান্ত হয়ে আসছে আর প্রাইস রিভার্স করতে পারে।

দজি কয়েক ধরনের হয়ে থাকে।

লং-লেগড দজি এর উপরের এবং নিচের শ্যাডো বড় হয় যে প্রায় সমান দৈর্ঘ্যের হয় এবং তা মার্কেটে প্রচুর পরিমানে দ্বিধা প্রতিফলিত করে। ড্রাগনফ্লাই দজি হচ্ছে একটি গুরুত্বপূর্ণ রিভার্সাল প্যাটার্ন যা ডাউন্ট্রেন্ডের শেষে দেখা যেতে পারে। গ্রেভস্তন দজি হচ্ছে একটি গুরুত্বপূর্ণ রিভার্সাল প্যাটার্ন যা সাধারণত আপট্রেন্ডের শীর্ষে দেখা যেতে পারে।  ফোর প্রাইস দজি অনেক দুর্লভ আর তা পুরোপুরি এবং সম্পূর্ণরূপে ট্রেডারদের মধ্যে মার্কেটের ডায়রেকশন সম্পর্কে অনিশ্চয়তা চিত্রিত করে।

ছোট শ্যাডো সম্বলিত ক্যান্ডেলস্টিক এই ইঙ্গিত দেয় যে ট্রেডের বেশিরভাগ কার্যকলাপ ওপেন এবং ক্লোজের কাছাকাছি সীমাবদ্ধ রয়েছে। বড় শ্যাডো সম্বলিত ক্যান্ডেলস্টিক এটা দেখায় যে প্রাইস তার ওপেন এবং ক্লোজের চেয়ে দূরে প্রসারিত হয়েছিলো।

উপরে বড় শ্যাডো সম্বলিত ক্যান্ডেলস্টিক এবং নিচে ছোট শ্যাডো এই ইঙ্গিত করে যে সেই সেশনে বায়াররা শক্তিশালী ছিলো, কিন্তু সময় শেষ হওয়ার পূর্বে সেলাররা প্রাইসকে হাই থেকে নিচে নামিয়ে আনতে সক্ষম হয়েছে। নিচে বড় শ্যাডো সম্বলিত ক্যান্ডেলস্টিক এবং উপরে ছোট শ্যাডো এই ইঙ্গিত করে যে সেলাররা সেই সেশনে শক্তিশালী ছিলো, কিন্তু সময় শেষ হওয়ার পূর্বে বায়াররা প্রাইসকে নিচে নামিয়ে আনতে সক্ষম হয়েছে।

উপরে এবং নিচে বড় শ্যাডো এবং ছোট রিয়েল বডি সম্বলিত ক্যান্ডেলস্টিককে “স্পিনিং টপ” বলা হয়। স্পিনিং টপ মার্কেটে অনিশ্চয়তার সংকেত দেয়ঃ বুল এবং বিয়ার দুপক্ষই সক্রিয় ছিলো, কিন্তু কেউই এখানে লাভ করতে পারেনি। উপরের দিকে বড় একটি মুভের পরে অথবা বড় বুলিশ ক্যান্ডেলস্টিকের পরে, স্পিনিং টপ দেখা গেলে তা বুলদের মধ্যে দুর্বলতার এবং ট্রেন্ডে সম্ভাব্য পরিবর্তনের অথবা প্রতিবন্ধকতার ইঙ্গিত দেয়। নিচের দিকে বড় একটি মুভের পরে অথবা বড় বিয়ারিশ ক্যান্ডেলস্টিকের পরে, স্পিনিং টপ দেখা গেলে তা বিয়ারদের মধ্যে দুর্বলতার এবং ট্রেন্ডে সম্ভাব্য পরিবর্তনের অথবা প্রতিবন্ধকতার ইঙ্গিত দেয়।

যে ক্যান্ডেলের ওপরে অথবা নিচে কোন শ্যাডো থাকে না তাকে “মারুবজু” বলা হয়। যখন ওপেন লোয়ের সমান হয় এবং ক্লোজ হাইয়ের সমান হয় তখন বুলিশ মারুবজু ফর্ম করে আর এই দেখায় যে সম্পূর্ণ সময়সীমার মধ্যে বায়াররা নেতৃত্বে ছিলো। বিয়ারিশ মারুবজু ফর্ম করে যখন ওপেন হাইয়ের সমান হয় এবং ক্লোজ লোয়ের সমান হয় আর এই দেখায় যে সম্পূর্ণ সময়সীমার মধ্যে সেলাররা নেতৃত্বে ছিলো।

জনপ্রিয়

ইউকে সিপিআই

১৭ই অক্টোবর এমটি সময় ১১:৩০ মিনিটে ইউকে তার সিপিআই ডাটা প্রকাশিত করবে।

ইসিবি মিটিং

২৬শে অক্টোবর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের মিটিঙের জন্য ট্রেডাররা অধীরভাবে অপেক্ষা করছে। এমটি সময় ১৪:৪৫ মিনিটে নিয়ন্ত্রকরা তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রকাশিত করবে। ইসিবির সভাপতি মারিও দ্রাঘি এমটি সময় ১৫:৩০ মিনিটে সংবাদ সম্মেলনে অংশগ্রহন করবেন। 

আরবিএ মিটিং

AUD এর জন্য রিজার্ভ ব্যাংক অফ অস্ট্রেলিয়ার (আরবিএ) পলিসি হচ্ছে একটি মূল চালিকা। এর নিয়ন্ত্রকরা আবারো তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রদান করবে ৭ই নভেম্বর এমটি সময় ০৫:৩০ টায়। 

যেসকল প্রোমোশনে আপনার আগ্রহ থাকতে পারে

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera