ক্যারি ট্রেড

ক্যারি ট্রেড

এটা এক ধরনের ট্রেডিং যা একটি কম ইন্টেরেস্ট রেটের কারেন্সি সেল করে এবং তা দিয়ে আরেকটি উচ্চ ইন্টেরেস্ট রেটের কারেন্সি বাই করে।  ক্যারি ট্রেডের মূল উদ্দেশ্য হচ্ছে ইন্টেরেস্ট রেটে বিদ্যমান ডাইভারজেন্স ধরা এবং লিভারেজের সাহায্যে পর্যাপ্ত পরিমানে লাভ করে নেয়া।

ধরে নিন আপনি লক্ষ্য করলেন সাউথ আফ্রিকার ইন্টেরেস্ট রেট হচ্ছে ৭%, আর ইউএসে বর্তমান ইন্টেরেস্ট রেট হচ্ছে ১%। তাহলে, এই দুই রেটের পার্থক্যের মধ্য দিয়ে আপনি ৬% আয় করার চিন্তা করছেন। এটা হতে গেলে, আপনাকে ইউএসডি ধার নিতে হবে (কম-হারের কারেন্সি, যারা তুলনামূলক কম ইন্টেরেস্ট রেট প্রদান করছে), এবং উচ্চ-হারের কারেন্সি বাই করবেন, আমাদের উদাহরন অনুযায়ী সাউথ আফ্রিকান র‍্যান্ড। আপনি লিভারেজের সাহায্যে নিজের অর্থ আয়ের পরিমান বাড়িয়ে নিতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি স্ট্যান্ডার্ড ১০:১ লিভারেজ ব্যাবহার করেন তাহলে আপনি ৬০% লাভ করতে পারবেন। কিন্তু এর পেছনে বড় ধরনের ঝুঁকি রয়েছে - এক্সচেঞ্জ রেটের অনিশ্চয়তা। ZAR যদি USD এর বিপরীতে পড়ে যায়, আপনি আপনার লাভের বড় একটি অংশ হারাবেন।

তাই, যদিও ক্যারি ট্রেড অনেক আকর্ষণীয় মনে হয়ে থাকে, তা ঝুঁকিপূর্ণ বিশেষকরে সংকটপূর্ণ, অনিশ্চিত সময়ে যখন বিনিয়োগকারীরা কম-হারের সেফ-হ্যাভেন খোঁজে আর ঝুঁকিপূর্ণ অ্যাসেটকে অবহেলা করে, যা উচ্চ লাভ দেয়।

ক্যারি ট্রেডের মাধ্যমে অর্জনকৃত লাভ হয়তো ট্রেডারের লক্ষ্য নাও হতে পারে, এটা প্রাইসের ওঠানামার মধ্য দিয়ে লাভের ভালো একটি বাড়তি আয়ের পথ হতে পারে। 

একজন ট্রেডারের উদাহরন

Julian-Robertson.png

জুলিয়ান রবার্টসন হচ্ছে ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় ক্যারি ট্রেডার। সে USD/JPY ট্রেড করতো। ১৯৯৫ থেকে ১৯৯৮ সালের মধ্যে এই কারেন্সি ৬৬% এরবেশী বেড়েছে, আংশিকভাবে ক্যারি ট্রেডারদের ধন্যবাদ যে উচ্চ-লাভের কারেন্সি বাই করার এবং ইয়েন সেল করার জন্য। ট্রেডার শুধু ইন্টেরেস্ট রেটের পার্থক্য দিয়ে ১৫% লাভ করতে পারতো আর তারসাথে সে USD/JPY এর ওঠাতে ৬৬% বাড়তি পেয়েছে। জুলিয়ান রবার্টসন লিভারেজ দিয়ে USD/JPY ট্রেড করেছিলো এবং সেই সময়সীমার মধ্যে প্রচুর পরিমানে আয় করেছে, যদিও ১৯৯৮ সালে ইয়েনের হঠাৎ বাড়ার কারনে, সে $২ বিলিয়ন হারিয়েছে।

জনপ্রিয়

ইউকে সিপিআই

১৭ই অক্টোবর এমটি সময় ১১:৩০ মিনিটে ইউকে তার সিপিআই ডাটা প্রকাশিত করবে।

ইসিবি মিটিং

২৬শে অক্টোবর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের মিটিঙের জন্য ট্রেডাররা অধীরভাবে অপেক্ষা করছে। এমটি সময় ১৪:৪৫ মিনিটে নিয়ন্ত্রকরা তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রকাশিত করবে। ইসিবির সভাপতি মারিও দ্রাঘি এমটি সময় ১৫:৩০ মিনিটে সংবাদ সম্মেলনে অংশগ্রহন করবেন। 

আরবিএ মিটিং

AUD এর জন্য রিজার্ভ ব্যাংক অফ অস্ট্রেলিয়ার (আরবিএ) পলিসি হচ্ছে একটি মূল চালিকা। এর নিয়ন্ত্রকরা আবারো তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রদান করবে ৭ই নভেম্বর এমটি সময় ০৫:৩০ টায়। 

যেসকল প্রোমোশনে আপনার আগ্রহ থাকতে পারে

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera