পজিশন সাইজ, ঝুঁকির মাত্রা

পজিশন সাইজ, ঝুঁকির মাত্রা

ধরুন আপনি $১,০০০ ডিপোজিট করলেন আর তা দিয়ে আপনি ট্রেড করতে চান। আপনি কি সম্পূর্ণ অর্থ দিয়ে একবারে ট্রেড করবেন? হয়তো নাঃ মনে আছে আমরা রিস্ক ম্যানেজমেন্ট সম্পর্কে কি বলেছিলাম? তো, কি ধরনের পজিশন সাইজ বেছে নেবেন আপনি?

ধাপ ১. একটি ট্রেডে ডিপোজিটের ১-২% এরবেশী ঝুঁকি নেবেন না। এভাবে যদিও আপনার কিছু ট্রেড অসফল হয়ে থাকে, আপনি সব অর্থ হারাবেন না এবং পরবর্তীতে ট্রেড করতে সক্ষম হবেন। 

যেমন, আপনি যদি $১,০০০ ডিপোজিট করে থাকেন, আর প্রতি ট্রেডে যদি $১০ (অ্যাকাউন্টের ১%) এরবেশী ঝুঁকি না নেন।

ধাপ ২. স্টপ লস কোথায় হবে তা নির্ধারণ করুন। তারপর আপনার এন্ট্রি প্রাইস থেকে পিপ হিসেবে দূরত্ব গননা করুন। এটা হচ্ছে সেই পরিমান যা আপনি ঝুঁকি নেবেন। এই তথ্যের ভিত্তিতে, এবং ধাপ ১ থেকে অ্যাকাউন্টে ঝুঁকির ভিত্তিতে, উপযুক্ত পজিশন সাইজ গননা করুন।

যেমন, আপনি EUR/USD বাই করতে চান ১.১১০০ প্রাইসে এবং স্টপ লস দেবেন ১.১০৫০ তে। এই ট্রেডে ঝুঁকি হচ্ছে ৫০ পিপ, এবং আপনি $১০ এর ঝুঁকি নিতে পারবেন।

ধাপ ৩. আর এখন আপনার পজিশন সাইজ হবে অ্যাকাউন্টের ঝুঁকি এবং ট্রেডের ঝুঁকির ভিত্তিতে। মনে রাখবেন লট সাইজ বিভিন্ন ধরনের হতে পারে। ১,০০০ (মাইক্রো) লট হচ্ছে $০.১ পিপ মুভমেন্টের সমান, ১০,০০০ (মিনি) লট হচ্ছে $১ এর সমান, এবং ১০০,০০০ (স্ট্যান্ডার্ড) লট হচ্ছে $১০ পিপ মুভমেন্টের সমান। এটা সকল পেয়ারে ক্ষেত্রে প্রযোজ্য যেখানে ইউএসডি দ্বিতীয় হিসেবে তালিকাভুক্ত, যেমন EUR/USD। ইউএসডি যদি ২ হিসেবে তালিকাভুক্ত না হয়ে থাকে, তাহলে পিপ ভ্যালু একটু ভিন্ন হবে। লক্ষ্য করবেন যে স্ট্যান্ডার্ড লটে ট্রেডিং শুধু প্রফেশনাল ট্রেডারদের জন্যই উপযুক্ত।

এই সূত্রটি ব্যাবহার করুনঃ [অ্যাকাউন্টের ঝুঁকি/(ট্রেডের ঝুঁকি x পিপ ভ্যালু)] = লট হিসেবে পজিশন সাইজ।

EUR/USD তে ৫০ পিপ স্টপ লস ধরলে, পজিশনটি হচ্ছেঃ [$১০/(৫০x$০.১)] = $১০/$৫ = ২ মাইক্রো লট। এই পজিশনের সাইজ মাইক্রো লটে ছিলো কারন পিপ ভ্যালু মাইক্রো লটে গননা করা হয়েছিলো।

মিনি লটে গননা করতে ০.১ এর পরিবর্তে $১ গণনায় ব্যাবহার করুন, ১ মিনি লট পেতে [$১০/(৫০x$৫)] = $১০/$৫০ = ০.২ মিনি লট।

ভিন্ন ট্রেডে ভিন্ন ধরনের পিপ ঝুঁকি হিসেবে ব্যাবহার করবেন, তাই আপনার পরবর্তী ট্রেডে হয়তো ২০ পিপ স্টপ ব্যাবহার করতে পারেন। এই সূত্রটি ব্যাবহার করুনঃ [$১০/(২০x$১)] = $১০/$২০ = ০.৫ মিনি লট, অথবা ৫ মাইক্রো লট।

 

ফরেক্সে ট্রেডিঙে নতুনদের জন্য এটি হচ্ছে নির্দেশিকা। আরও জানুন, আমাদের পরবর্তী কোর্সগুলো দেখুন!

জনপ্রিয়

ইসিবি মিটিং

২৬শে অক্টোবর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের মিটিঙের জন্য ট্রেডাররা অধীরভাবে অপেক্ষা করছে। এমটি সময় ১৪:৪৫ মিনিটে নিয়ন্ত্রকরা তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রকাশিত করবে। ইসিবির সভাপতি মারিও দ্রাঘি এমটি সময় ১৫:৩০ মিনিটে সংবাদ সম্মেলনে অংশগ্রহন করবেন। 

RBNZ রেট স্টেটমেন্ট

সেপ্টেম্বর মাসে লেবর পার্টি নিউজিল্যান্ডের ইলেকশন জেতার পরে, রিজার্ভ ব্যাংক অফ নিউজিল্যান্ডে কিছু পরিবর্তন দেখা দিতে পারে। শীঘ্রই দেশের হতে যাওয়া প্রধানমন্ত্রী Jacinda Ardern কেন্দ্রীয় ব্যাংকের আইনে সংশোধন করার পরিকল্পনার কথা ব্যাক্ত করেছেন। 

ইউকে সিপিআই

১৭ই অক্টোবর এমটি সময় ১১:৩০ মিনিটে ইউকে তার সিপিআই ডাটা প্রকাশিত করবে।

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera