ফরেক্স কি?

ফরেক্স কি?

স্বাগতম! ফরেক্স ট্রেডিঙে একেবারে নতুনদের জন্য এই কোর্স। এখানে আপনি মার্কেট সম্পর্কে প্রাথমিক ধারনা পাবেন এবং কীভাবে বিভিন্ন কারেন্সি বাই এবং সেল করতে হয় সেসম্পর্কে জানবেন। শুভকামনা রইলো!  

ফরেক্স, এফএক্স - হচ্ছে "ফরেন এক্সচেঞ্জের" সংক্ষিপ্ত নাম - বিভিন্ন দেশের কারেন্সিতে একে অপরের বিপরীতে ট্রেড করা। ফরেক্স হচ্ছে বিভিন্ন কারেন্সি ট্রেডের জন্য বিশ্বের সবচেয়ে বড় ফাইনান্স্যিয়াল মার্কেটের মধ্যে একটি। এটা ফরেক্স এক্সচেঞ্জের মাধ্যমে আন্তর্জাতিক ট্রেড এবং বিনিয়োগে সহায়তা করে। ২০১৬ সালে ফরেক্সে দৈনিক লেনদেনের পরিমান ছিল $৫.১ ট্রিলিয়ন, ব্যাংক অফ ইন্টারন্যাশনাল সেটেলমেন্টের (BIS) ডাটা অনুযায়ী।

ফরেক্স মার্কেটে অনেক ধরনের অংশগ্রহণকারী রয়েছে। কেউ লাভ করতে ট্রেড করে, অন্যরা তাদের ঝুঁকি কমাতে এবং অন্যরা শুধু ফরেন কারেন্সিতে পণ্য ও সেবা ব্যাবহার করার জন্য লেনদেন করে। মুখ্য অংশগ্রহণকারী যারা ট্রেড করে তারা হচ্ছে কমার্শিয়াল ব্যাংক, আর এজন্যই কারেন্সি কোট ইন্টারব্যাংক মার্কেট কোটে নির্ধারিত হয়ে থাকে।  বড় কমার্শিয়াল ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক এবং মাল্টিন্যাশনাল কোম্পানি ছারাও, এখানে অনেক ঝুঁকি-সচেষ্ট বিনিয়োগকারী রয়েছে যারা সর্বদা বিভিন্ন ধরনের অনুমানের ভিত্তিতে অংশগ্রহন করতে প্রস্তুত রয়েছে। তাদের মধ্যে রয়েছে - স্বতন্ত্র ব্যাক্তিবর্গও, যারা দৈনিক/সাপ্তাহিক ভিত্তিতে প্রচুর পরিমানে অর্থ লুফে নেয়। তাদের অনেকে অর্থনৈতিক এবং রাজনৈতিক খবর, স্ট্যাস্টিক্যাল রিলিজ এবং প্রভাবশালী ব্যাক্তিদের সার্বজনীন যোগদান বিশ্লেষন করে দেখে, যাতে ভবিষ্যতের প্রাইসের মুভমেন্ট সম্পর্কে ধারনা নিতে পারে। অন্যরা টেকনিক্যাল ইনডিকেটরের ওপর নির্ভর করে থাকে, বিশ্বে কি ঘটছে তার কোন ধরনের খবর না রেখে। আপনিও একজন ফরেক্স ট্রেডার হতে পারেন এবং কারেন্সি উদ্যোক্তাদের দলে যোগদান করতে পারেন।

pic1.jpg

ফরেক্স মার্কেট  হচ্ছে ডিসেন্ট্রালাইজড মার্কেট। অন্য কথায়, এখানে কোন নির্দিষ্ট স্থান নেই যেখানে বিনিয়োগকারীরা কারেন্সি ট্রেড করতে যাবে। ফরেক্স ট্রেডাররা ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ডিলারের কাছ থেকে ভিন্ন কারেন্সি পেয়ারের কোট পেয়ে থাকে। বিশ্বজুড়ে ফাইনান্স্যিয়াল সেন্টার - লন্ডন, নিউ ইয়র্ক, টোকিও, হংকং এবং সিঙ্গাপুর - এখানে নোঙ্গর হিসেবে কাজ করে বিভিন্ন ধরনের বায়ার এবং সেলারদের মধ্যে লেনদেন সম্পন্ন করতে। ইন্টারব্যাংক কারেন্সি মার্কেটে এক্সেস  পেতে হলে আপনার তা ফরেক্স ব্রোকারের মাধ্যমে পেতে হবে। 

এই টিউটোরিয়াল আপনাকে ফরেক্সের প্রাথমিক জিনিসসমূহ এবং কীভাবে সহজ উপায়ে কারেন্সি ট্রেড করা যায় সেই উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি হবে আপনার সফল ট্রেডার হওয়ার প্রথম ধাপ। নিজের ট্রেডের দক্ষতা বাড়াতে আমাদের পরবর্তী কোর্সসমূহ দেখুন। শুভকামনা রইলো!   

জনপ্রিয়

ইসিবি মিটিং

২৬শে অক্টোবর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের মিটিঙের জন্য ট্রেডাররা অধীরভাবে অপেক্ষা করছে। এমটি সময় ১৪:৪৫ মিনিটে নিয়ন্ত্রকরা তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রকাশিত করবে। ইসিবির সভাপতি মারিও দ্রাঘি এমটি সময় ১৫:৩০ মিনিটে সংবাদ সম্মেলনে অংশগ্রহন করবেন। 

RBNZ রেট স্টেটমেন্ট

সেপ্টেম্বর মাসে লেবর পার্টি নিউজিল্যান্ডের ইলেকশন জেতার পরে, রিজার্ভ ব্যাংক অফ নিউজিল্যান্ডে কিছু পরিবর্তন দেখা দিতে পারে। শীঘ্রই দেশের হতে যাওয়া প্রধানমন্ত্রী Jacinda Ardern কেন্দ্রীয় ব্যাংকের আইনে সংশোধন করার পরিকল্পনার কথা ব্যাক্ত করেছেন। 

ক্যাড সিপিআই এবং রিটেইল সেলস

কানাডা তার অক্টোবরের সিপিআই এবং সেপ্টেম্বরের রিটেইল সেলস প্রকাশিত করবে ১৭ই নভেম্বর এমটি সময় ১৫:৩০ মিনিটে। এই প্রকাশনা CAD এ বড় ধরনের মুভ করাবে।

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera