ফান্ডামেন্টাল বনাম টেকনিক্যাল অ্যানালিসিস

ফান্ডামেন্টাল বনাম টেকনিক্যাল অ্যানালিসিস

কিছু কিছু বিষয় রয়েছে যার তর্ক কখনো শেষ হয়না আর মানুষের মধ্যে অসাদৃশ্যের সৃষ্টি করে। কি কেনা যায় - আইফোন নাকি আন্ড্রয়েড? কোন ফুটবল টিমকে সাপোর্ট করব - ম্যানচেস্টার ইউনাইটেড নাকি লিভারপুল? আপনি হয়তো লক্ষ্য করেছেন যে এসকল প্রশ্নের কোন সিধেসাধা উত্তর নেই। পুরনো একটি প্রবাদ রয়েছেঃ মত ভিন্ন হতে পারে। প্রত্যেকটি মানুষেরই নিজস্ব পছন্দ রয়েছেঃ যা একজনের জন্য গোশত তা আরেকজনের জন্য বিষ। থাক, এরকম আরও অনেক মতবাদ রয়েছে, ভালো হবে আমরা নিজেদের মূল প্রসঙ্গে ফিরে যাই। আমরা যা বলতে চেয়েছিলাম তা হচ্ছে ট্রেডারদের ফাইনান্স্যিয়াল মার্কেটে লাভ করার সেরা উপায় নিয়ে নিজস্ব মতামত রয়েছে যার বিতর্কের কোন শেষ নেই।

কিছু ট্রেডার নিজেদের "টেকনিক্যাল ট্রেডার" হিসেবে বিবেচনা করে। তারা প্রাইসের মুভমেন্টের প্যাটার্ন এবং টেকনিক্যাল ট্যুল দিয়ে অ্যানালিসিসের ওপর নির্ভর করে এবং অর্থনৈতিক খবরাখবরের দিকে তেমন নজর দেয় না। তাদের মতে, একমাত্র জিনিস যা প্রয়োজন, তা হচ্ছে কারেন্সি/ফাইনান্স্যিয়াল অ্যাসেটের প্রাইস। বাকি সবকিছু হচ্ছে বিভ্রান্তির জিনিস।

আরেক দল রয়েছে যারা এসকল "টেকনিশিয়ানদের" সাথে দ্বিমত পোষণ করে এবং মার্কেট অ্যানালিসিসে ফান্ডামেন্টালের পক্ষে কথা বলে। এনারা ম্যাক্রোইকনোমিক প্রকাশনার সূক্ষ্ম বিশ্লেষণ করে, মার্কেটের ভবিষ্যৎ দিক নির্ধারণ করতে খবরের দিকে চোখ রাখে - তারা ফান্ডামেন্টাল অ্যানালিসিস মেনে চলে।

প্রথম দলের মানুষগুলো সাধারনত সুইং ট্রেডার এবং শর্ট-টার্ম ডে ট্রেডার হয়ে থাকে যারা একদিন, কয়েক ঘণ্টা, মিনিট, অথবা সেকেন্ডের জন্য পজিশন নিয়ে থাকে। অন্য দলের ট্রেডাররা আরও কৌশলগতভাবে পদক্ষেপ নেয়; তারা তাদের পজিশন কয়েক দিন, সপ্তাহ, অথবা মাসের অধিক সময় ধরে রাখে। এনারা হচ্ছেন সতেজ মনা, দৃঢ় স্বভাবের মানুষ।

 

টেকনিক্যাল অ্যানালিসিস

ফান্ডামেন্টাল অ্যানালিসিস

সংজ্ঞা

পূর্বের প্রাইস মুভমেন্ট দেখে ভবিষ্যৎের প্রাইস মুভমেন্ট অনুমান করে।

বিশ্লেষণ করে যে কোন ফান্ডামেন্টাল (অর্থনৈতিক) ফ্যাক্টর প্রাইসে মুভমেন্ট ঘটিয়েছে যা চার্টে দেখা যাচ্ছে এবং কোন ফ্যাক্টর ভবিষ্যৎ প্রাইস মুভমেন্ট নির্ধারণ করবে।

তথ্যের সূত্র

প্রাইস চার্ট

ইকনোমিক রিলিজ, নিউজ ইভেন্ট

এন্ট্রি সিগন্যাল

প্রাইস ফরমেশন এবং টেকনিক্যাল ইনডিকেটর সিগন্যাল

অ্যাসেট বাই (সেল) করবে যখন তার মূল্য বেশী(কম) হবে

ট্রেডারের ধরন

সুইং ট্রেডার, শর্ট-টার্ম ট্রেডার

সাধারনত লং-টার্ম ডে ট্রেডার

সময়সীমা

পজিশন দিন, ঘণ্টা, মিনিট, সেকেন্ড পর্যন্ত ধরে রাখে

পজিশন দিন, সপ্তাহ, মাস পর্যন্ত ধরে রাখে

মূল ধারনা

ডো থিওরি, সাপোর্ট & রেজিস্ট্যান্স, প্রাইস প্যাটার্ন

প্রকাশিত ইকনোমিক সংখ্যাকে প্রত্যাশিত/হিস্টরিক্যাল সংখ্যার সাথে তুলনা করা

টেকনিক্যাল এবং ফান্ডামেন্টাল অ্যানালিসিসের নিজস্ব সুবিধা এবং অসুবিধাও রয়েছে, তাই যা ভালো হয় তা হচ্ছে ২টি পন্থা একসাথে করা। এভাবে মার্কেটে কি ঘটছে তার সম্পূর্ণ তথ্য রাখতে পারবেন। ইন্ট্রাডে ট্রেডিং যখন করার চিন্তা করবেন তখন টেকনিক্যাল অ্যানালিসিস দিয়ে প্রথমে মার্কেটের অবস্থা, ট্রেড এন্ট্রি এবং এক্সিট লেভেল নির্ধারণ করে নিন। তারপর ফান্ডামেন্টাল অ্যানালিসিস দিয়ে ইকনোমিক ক্যালেন্ডারের ইভেন্ট দেখে নিজের স্ট্রাটেজি খাপ খায়িয়ে নিন লং টার্ম ট্রেডে প্রথমে ফান্ডামেন্টাল অ্যানালিসিসের সাহায্যে ট্রেন্ড নির্ধারন করবেন এবং তারপর টেকনিক্যাল অ্যানালিসিস ব্যাবহার করে এন্ট্রি এবং এক্সিট পয়েন্ট খুঁজবেন। 

ফান্ডামেন্টাল এবং টেকনিক্যাল অ্যানালিসিস সম্পর্কে আপনি বিস্তারিত এই কোর্সে জানতে পারবেন। 

জনপ্রিয়

ইসিবি মিটিং

২৬শে অক্টোবর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের মিটিঙের জন্য ট্রেডাররা অধীরভাবে অপেক্ষা করছে। এমটি সময় ১৪:৪৫ মিনিটে নিয়ন্ত্রকরা তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রকাশিত করবে। ইসিবির সভাপতি মারিও দ্রাঘি এমটি সময় ১৫:৩০ মিনিটে সংবাদ সম্মেলনে অংশগ্রহন করবেন। 

RBNZ রেট স্টেটমেন্ট

সেপ্টেম্বর মাসে লেবর পার্টি নিউজিল্যান্ডের ইলেকশন জেতার পরে, রিজার্ভ ব্যাংক অফ নিউজিল্যান্ডে কিছু পরিবর্তন দেখা দিতে পারে। শীঘ্রই দেশের হতে যাওয়া প্রধানমন্ত্রী Jacinda Ardern কেন্দ্রীয় ব্যাংকের আইনে সংশোধন করার পরিকল্পনার কথা ব্যাক্ত করেছেন। 

ইউকে সিপিআই

১৭ই অক্টোবর এমটি সময় ১১:৩০ মিনিটে ইউকে তার সিপিআই ডাটা প্রকাশিত করবে।

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera