ফিবোনাচ্চি ট্যুলস

ফিবোনাচ্চি ট্যুলস

ফিবোনাচ্চি ট্যুলস ফরেক্স মার্কেটে প্রতিনিয়ত ব্যাবহার হয়ে থাকে। আপনার হাতের দশটি আঙ্গুলের মতো এগুলোকে চিনে রাখবেন কারন অ্যানালিস্টরা এসকল ট্যুল দিয়ে সাপোর্ট এবং রেজিস্ট্যান্স লেভেল অথবা সম্ভাব্য প্রাইস মুভমেন্টের লক্ষ্য নির্ধারণ করে।

ফিবো ট্যুলস সম্পর্কে কথা বলার আগে, আমরা ঠিক করেছি যে এই ফিবো রেশিওগুলো আবিষ্কার করেছে তারসাথে আপনাদের পরিচিত করানোর - লিওনার্দো ফিবোনাচ্চি তার বই “Liber Abaci” (১২০২), এই পণ্ডিত খরগোশের বংশবিস্তার ক্রমবর্ধমান পদ্ধতিতে আদর্শায়িৎ করেছে। সে ক্রমাগত কিছু সংখ্যার আবিষ্কার করেছে (০, ১, ১, ২, ৩, ৫, ৮, ১৩, ১৮, ২১, ৩৪, ৫৫, ৮৯, ১৪৪, ইত্যাদি)। এই ক্রমানুসারে প্রতিটি সংখ্যা হচ্ছে পূর্ববর্তী দুটি সংখ্যার যোগফল। মজার একটি বিষয় হচ্ছে এসকল সংখ্যার রেশিও মহাবিশ্বের স্বাভাবিক অনুপাতের সাথে মিল খায়। মার্কেটের ভিন্নভিন্ন মুভমেন্ট প্রায়ই ফিবোনাচ্চি রেশিওর সাথে সামঞ্জস্যপূর্ণ হয়ে থাকে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ রেশিওগুলো হচ্ছে ১৬১.৮% (৮৯/৫৫ = ১.৬১৮ – এটি “গোল্ডেন রেশিও”), ৬১.৮% (৫৫/৮৯ = ০.৬১৮), এবং ৩৮.২% (যা একটি ক্রম বাদ দিয়ে পাওয়া যায় যেমন ৫৫/১৪৪ = ০.৩৮২)। আপনার ট্রেডিং টার্মিনালে আপনি কয়েকটি ফিবোনাচ্চি ট্যুল দেখতে পাবেনঃ রিট্রেসমেন্ট, এক্সপানশন, ফ্যান, আরক এবং টাইম জোন। এই সব ট্যুল হচ্ছে ফিবো রেশিওর ওপর ভিত্তি করে।

ফিবোনাচ্চি লেভেলগুলো এতো মর্মস্পর্শী কারনঃ

  • এগুলো জ্যামিতির সংখ্যা - যা মানুষের চোখের জন্য আনন্দদায়ক।
  • প্রাইস রেফারেন্স পয়েন্টে অভীষ্ট (সঠিকভাবে ব্যাবহার করা হলে তা আত্মনিষ্ঠা সরিয়ে ফেলে)

ওপরে যেসকল ফিবোনাচ্চি ট্যুলের কথা আমরা বলেছি তাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে ফিবোনাচ্চি রিট্রেসমেন্ট লেভেল এবং ফিবো এক্সপানশন (একে এক্সটেনশন হিসেবেও অভিহিত করা হয়)।

ফিবোনাচ্চি রিট্রেসমেন্ট

ফিবো রিট্রেসমেন্টের মূল উদ্দেশ্য হচ্ছে মূল ট্রেন্ডের সম্ভাব্য কারেকশন নির্ধারণ করা।

কিভাবে ফিবো রিট্রেসমেন্ট চার্টে লাগাবেন?</h3 >

"ফিবোনাচ্চি রিট্রেসমেন্ট" ট্যুল নির্বাচন করুন এবং ট্রেন্ডের ২টি চূড়ান্ত পয়েন্টে একটি ট্রেন্ডলাইন ড্র করুন। আপট্রেন্ডের ক্ষেত্রে, আপনি সর্বনিম্ন থেকে সর্বোচ্চ পর্যায়ে লাইন ড্র করবেন। ডাউনট্রেন্ডের ক্ষেত্রে, আপনি সর্বোচ্চ থেকে সর্বনিম্ন পর্যায়ে লাইন ড্র করবেন। তারপর অটোমেটিক সমান্তরাল ৯টি লাইন ট্রেন্ডলাইনে চলে আসবে যার ফিবোনাচ্চি লেভেলগুলো হবে ০.০০%, ২৩.৬%, ৩৮.২%, ৫০%, ৬১.৮%, ১০০%, ১৬১.৮%, ২৬১.৮% এবং ৪২৩.৬% (ফিবোনাচ্চি রেশিও সম্পর্কে উপরে বর্ণনা করা হয়েছে)। 

এসকল লাইন সাপোর্ট এবং রেজিস্ট্যান্স হিসেবে কাজ করেঃ কারেকশন সমাপ্তের আগে (এবং সর্বসমেত ট্রেন্ড পুনরাম্ভের আগে) অথবা কন্টিনিউ (প্রাইস এক লেভেলের রিট্রেসমেন্ট ব্রেক করলো এবং পরবর্তীটির দিকে মুভ করলো, যেমন ৩৮.২% এর পরে ৫০%) করার আগে এসকল লেভেলের আশেপাশে প্রাইসে সংকুচিত হতে থাকে। প্রাইস যদি পূর্বের মুভের ৬১.৮% এরবেশী মুভ করে থাকে (ক্লোজিং এর ভিত্তিতে), তাহলে এরকম সম্ভাবনা থাকে যে প্রাইস ট্রেন্ডের শুরুতে পৌঁছাবে। ৫০% রিট্রেসমেন্ট লেভেলটি হচ্ছে সবচেয়ে বেশী নজর রাখা রিট্রেসমেন্ট লেভেল এবং আপট্রেন্ডে বাই করার জন্য কমন একটি এরিয়া অথবা সেলের জন্য যদি সেটি ডাউনট্রেন্ডের রিট্রেসমেন্ট হয়। 

যখন ফিবো লেভেল ড্র করবেন, সবচেয়ে নিখুঁত ফলাফল পেতে আপনি সবচেয়ে উপরের/নিচের ক্যান্ডেলস্টিকের হাই/লো বেছে নেবেন।

আপনি ভিন্ন ভিন্ন টাইমফ্রেমে ফিবোনাচ্চি ব্যাবহার করতে পারেন। ভিন্ন টাইমফ্রেমের ফিবো লেভেল যদি একই বিন্দুতে মিলিত হয়, তাহলে সেই লেভেলটি আরও গুরুত্বপূর্ণ হয়ে দাড়ায়।

ফিবো রিট্রেসমেন্ট ট্যুলকে ২ ভাবে ব্যাবহার করা যায়ঃ

  1. এগ্রেসিভ

প্রতিটি ফিবো লেভেলে ট্রেড করা। মার্কেট যদি একতরফাভাবে অন্য ডায়রেকশনে যায়, তাহলে ট্রেন্ডের বিপরীতে ট্রেড ওপেন করা হয় পরবর্তী ফিবো লেভেলকে টার্গেট করে।

  1. কনজারভেটিভ

ফিবো লেভেলের প্রাইস থেকে মূল ট্রেন্ড অনুসরণের অপেক্ষা করা। প্রাইস সর্বদা ঠিক ফিবো লেভেল থেকে বাউন্স করে না। বেশিরভাগ ক্ষেত্রে ফিবো পয়েন্টগুলো হচ্ছে সাপোর্ট/রেজিস্ট্যান্স এরিয়া। পজিশন ওপেনের আগে পয়েন্ট "C" তে কনফার্মেশন সিগন্যালের প্রয়োজন রয়েছে।

সাবধান থাকবেন! ফিবো ভুলও হতে পারে…

ফিবো রিট্রেসমেন্ট ১০০% সঠিক হয় না। এটা এজন্য হয়না যে আপনি তা ভুলভাবে ড্র করেছেন (ফিবো রিট্রেসমেন্ট ব্যাবহাররের সময় ট্রেডাররা সাধারনত যেসব ভুল করে থাকে তা জানতে এই লিংকে ক্লিক করুন)। ফিবো লেভেলগুলো এমনভাবে ডিজাইন করা হয়েছে যা আপনাকে সবচেয়ে লাভজনক এন্ট্রি/এক্সিট পয়েন্টের সংকেত দেবে, কিন্তু সেগুলো নিশ্চিত ফলাফলের প্রতিশ্রুতি দেয়না। ফিবোনাচ্চি রিট্রেসমেন্ট দিয়ে ট্রেডের সফলতার হার বাড়াতে তারসাথে অন্য টেকনিক্যাল ইনডিকেটর ব্যাবহার করুন যা দিয়ে আপনার সফলতার হার আরও বেড়ে যাবে।

ফিবোকে ট্রেন্ডলাইনের সাথে ব্যাবহারের কথা ভেবে দেখুন। ট্রেন্ডলাইন ড্র করুন ও তারপর ফিবো রিট্রেসমেন্ট ড্র করুন। এই দুটি ট্যুলের ইন্টারসেকশন পয়েন্টে, আপনি হয়তো সবচেয়ে ভালো এন্ট্রি পাবেন।

২০০-পিরিয়োডের মুভিং এভারেজ যদি ৫০% ফিবোনাচ্চি রিট্রেসমেন্টের সাথে মিলে জায়, তাহলে সেই লেভেলের মার্কেটের আক্রমন থেকে টিকে থাকার সম্ভাবনা থাকে। লাভ নেয়ার অথবা মূল ট্রেন্ডের ডায়রেকশনে মার্কেটে এন্ট্রির জন্য এটি একটি ভালো জায়গা।

এছাড়াও আপনি ফিবো রিট্রেসমেন্ট ট্যুলকে ক্যান্ডেলস্টিক প্যাটার্নের সাথে ব্যাবহার করতে পারেন। ধরে নিন যে একদিন আপনি দেখছেন যে প্রাইস মুভ করছে, বুলিশ ক্যান্ডেল ফর্ম করেছে এবং নির্দিষ্ট একটি ফিবো লেভেলের কাছাকাছি ক্লোজ হয়েছে। আপনি বিভ্রান্তিতে  পড়ে গেলেন। আপনি জানার চেষ্টা করবেন যে পরবর্তীতে কি হতে পারে, প্রাইস আরো বাড়বে কিনা। ফিবো লেভেলের পাশে পরবর্তী ক্যান্ডেলস্টিক ফর্ম করার অপেক্ষা করুন। সেটা যদি দজি হয়ে থাকে - একটি "পরিশ্রান্তিকর ক্যান্ডেল" যা আপনাকে ইঙ্গিত দেবে যে আপট্রেন্ডের সময় প্রায় শেষ - এখানে প্রাইস আর বাড়বে না তার সম্ভাবনা বেশী থাকে। এই সিগন্যালের ভিত্তিতে, আপনি নিজের আয় রক্ষা করতে যা প্রয়োজন সেই কার্য সম্পাদন করতে পারেন। আসলে, ফিবোনাচ্চি লেভেলের কাছাকাছি রিভার্সাল ক্যান্ডেলস্টিক প্যাটার্ন দেখা মানে হচ্ছে সম্ভাবত প্রাইস অ্যাকশন নতুন ডায়রেকশনের দিকে ঘুরবে।

ফিবো রিট্রেসমেন্ট ছাড়াও, আরও কিছু গুরুত্বপূর্ণ ফিবোনাচ্চি ট্যুল রয়েছে যা আপনি পছন্দ করবেন এবং ভালবাসবেন - পরবর্তী সবচেয়ে লাভজনক এক্সিট লেভেল চিনহিত করতে ফিবো এক্সপানশন ব্যাবহার করা হয়। এসকল

 

জনপ্রিয়

ইউকে সিপিআই

১৭ই অক্টোবর এমটি সময় ১১:৩০ মিনিটে ইউকে তার সিপিআই ডাটা প্রকাশিত করবে।

ইসিবি মিটিং

২৬শে অক্টোবর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের মিটিঙের জন্য ট্রেডাররা অধীরভাবে অপেক্ষা করছে। এমটি সময় ১৪:৪৫ মিনিটে নিয়ন্ত্রকরা তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রকাশিত করবে। ইসিবির সভাপতি মারিও দ্রাঘি এমটি সময় ১৫:৩০ মিনিটে সংবাদ সম্মেলনে অংশগ্রহন করবেন। 

আরবিএ মিটিং

AUD এর জন্য রিজার্ভ ব্যাংক অফ অস্ট্রেলিয়ার (আরবিএ) পলিসি হচ্ছে একটি মূল চালিকা। এর নিয়ন্ত্রকরা আবারো তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রদান করবে ৭ই নভেম্বর এমটি সময় ০৫:৩০ টায়। 

যেসকল প্রোমোশনে আপনার আগ্রহ থাকতে পারে

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন