ফেডারেল রিজার্ভ

ফেডারেল রিজার্ভ

ফেডারেল রিজার্ভ হচ্ছে ইউনাইটেড স্টেটের সেন্ট্রাল ব্যাংক যা দেশের মনেটারি এবং ফাইনান্স্যিয়াল সিস্টেম রক্ষার জন্য তৈরি হয়েছে। ফেডের মূল লক্ষ্য হচ্ছে ইউএসের অর্থনৈতিক অবস্থা উন্নত করা। তাদের লক্ষ্য হচ্ছে এমপ্লয়মেন্টের হার সর্বোচ্চ রাখা এবং ইনফ্লেশন রেট (যা পার্সোনাল কঞ্জাম্পশন এক্সপেন্ডিচিউরস (পিসিই) দ্বারা পরিমাপ করা হয়) ২% এরমধ্যে রাখা। 

ফেডের মধ্যে ১২টি আঞ্চলিক ফেডারেল রিজার্ভ ব্যাংক রয়েছে যা দেশের বড় শহরগুলোতে অবস্থিত। তারা অর্থনৈতিক তথ্য জোগাড় করতে থাকে যাতে ফেড উপযুক্ত মনেটারি অবস্থান নির্ধারণ করতে পারে। ফেডের মনেটারি পলিসির সিদ্ধান্ত নেয়া হয় ফেডারেল ওপেন মার্কেট কমিটির (FOMC) মাধ্যমে যা ৭জন পরিচালকের সদস্যের বোর্ড এবং ৫ জন রিজার্ভ ব্যাংকের সভাপতি নিয়ে গঠিত। FOMC এর সদস্যরা, সভাপতি এবং সহ-সভাপতি ব্যাতীত (সবসময় নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকের সভাপতি) প্রতি বছর পরিবর্তন হয়।

ট্রেডারদের ক্যালেন্ডারে FOMC মিটিং হচ্ছে সবচেয়ে বেশী আপেক্ষিত ইভেন্ট। ফেড ইন্টেরেস্ট রেট, সম্পর্কিত সিদ্ধান্ত ঘোষণা করে, অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি প্রদান করে যা রেটের সিদ্ধান্তের ওপর প্রভাব ফেলে এবং ভবিষ্যতের স্টেটমেন্ট পরিবর্তনের ইঙ্গিতও দেয়। মার্কেটে সকল অংশগ্রহণকারীরা এই ইভেন্টকে সূক্ষ্ম বিশ্লেষণ করে দেখে ও সেই অনুসারে প্রতিক্রিয়া দেখায়। কিছু ফেড মিটিঙের পড়ে সংবাদ সম্মেলন হয় (সাধারণত মার্চ, জুন, সেপ্টেম্বর এবং ডিসেম্বরে)। এসকল মিটিঙগুলোকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে ধরা হয় কারন এই সময় ফেডের পলিসি পরিবর্তনের সম্ভাবনা বেশী থাকে। তারসাথে, লক্ষ্য করবেন যে প্রতি মিটিঙের ৩ সপ্তাহ পড়ে সেন্ট্রাল ব্যাংক তার বিবৃতি প্রকাশিত করে। এই ডকুমেন্টে ফেডের ভবিষ্যৎ মনেটারি পলিসি পরিবর্তনের উদ্দেশ্য থাকতে পারে, তাই ট্রেডাররা এর প্রকাশনায় বিশেষ নজর দিয়ে থাকে।

সাম্প্রতিক প্রতিশ্রুতি এবং ভবিষ্যৎ পরিকল্পনা

২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত ফেডারেল রিজার্ভ ইন্টেরেস্ট রেট বাড়িয়ে যাচ্ছিলো বাড়তি ইনফ্লেশনকে বশে আনার জন্য। সেই রেট বাড়তে বাড়তে ৫.২৫% এ গিয়ে দাড়ায়। তারপর ইউএসের অর্থনীতি গুরুতরভাবে সঙ্কটের মধ্যে পড়ে। অর্থনৈতিক উন্নয়ন বজায় রাখতে ফেডারেল রিজার্ভের কর্মকর্তারা আমূলভাবে তাদের হকিশ মনেটারি ভঙ্গিমাকে ডোভিশে পরিণত করে। এরফলে, ফেডকে তার বেঞ্চমার্ক রেট ০.৫% এ নামিয়ে আনতে হয়েছে এবং কয়েকটি QE প্রোগ্রামের ঘোষণা করেছে। ইন্টেরেস্ট রেট যতো নিচে নামতে থাকলো, অর্থ ধার নেয়া ততো সহজ হয়ে গেলো, এবং ইউএস ডলারের মূল্য অন্যান্য মেজর কারেন্সির তুলনায় কমতে থাকলো।

এই বিধ্বংসী সঙ্কটের পরিণাম আস্তেআস্তে কাটা শুরু হলে ইউএসের অর্থনীতি উন্নতির মুখ দেখলো, ফেড হকিশ হওয়া শুরু করে আবার। বাড়তি ইনফ্লেশনের ভয়ে ফেডারেল রিজার্ভ হয়তো ইন্টেরেস্ট রেট বাড়াতে পারে। 

জনপ্রিয়

ইসিবি মিটিং

২৬শে অক্টোবর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের মিটিঙের জন্য ট্রেডাররা অধীরভাবে অপেক্ষা করছে। এমটি সময় ১৪:৪৫ মিনিটে নিয়ন্ত্রকরা তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রকাশিত করবে। ইসিবির সভাপতি মারিও দ্রাঘি এমটি সময় ১৫:৩০ মিনিটে সংবাদ সম্মেলনে অংশগ্রহন করবেন। 

ইসিবি মিটিং এবং প্রেস কনফারেন্স

ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের মিটিং সাধারণত ইউরোর ওপর বড় ধরনের প্রভাব ফেলে। ১৪ই ডিসেম্বর এমটি সময় ১৪:৪৫ মিনিটে নিয়ন্ত্রকরা তাদের রেটের সিদ্ধান্ত প্রকাশিত করবে। 

RBNZ রেট স্টেটমেন্ট

সেপ্টেম্বর মাসে লেবর পার্টি নিউজিল্যান্ডের ইলেকশন জেতার পরে, রিজার্ভ ব্যাংক অফ নিউজিল্যান্ডে কিছু পরিবর্তন দেখা দিতে পারে। শীঘ্রই দেশের হতে যাওয়া প্রধানমন্ত্রী Jacinda Ardern কেন্দ্রীয় ব্যাংকের আইনে সংশোধন করার পরিকল্পনার কথা ব্যাক্ত করেছেন। 

যেসকল প্রোমোশনে আপনার আগ্রহ থাকতে পারে

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera