বিড এবং আসক প্রাইস। স্প্রেড

বিড এবং আসক প্রাইস। স্প্রেড

ফরেক্সে ২ ধরনের কারেন্সির প্রাইস রয়েছে আর তা হলো বিড এবং আসক। যে প্রাইসে আমরা কোন পেয়ার বাই করি তাকে আসক প্রাইস বলা হয়। এটা সর্বদা মার্কেটের প্রাইসের চেয়ে একটু বেশী হবে। যে প্রাইসে আমরা কোন পেয়ার সেল করি তাকে বিড প্রাইস বলা হয়। এটা সর্বদা মার্কেট প্রাইসের চেয়ে একটু কম থাকে।

যে প্রাইসটি আমরা সর্বদা চার্টে দেখে থাকি সেটা হলো বিড প্রাইস। পরবর্তীতে, আমরা দেখবো যে ট্রেডিং প্ল্যাটফর্মে কীভাবে আসক প্রাইস দেখতে হয়। আসক প্রাইস সর্বদা বিড প্রাইসের চেয়ে কয়েক পিপ বেশী থাকে। এই দুই প্রাইসের পার্থক্যকে বলা হয় স্প্রেড। স্প্রেড হচ্ছে সেই কমিশন যা আমরা ব্রোকারকে প্রতিটি লেনদেনের জন্য প্রদান করে থাকি। এধরনের জিনিস হয়তো আপনি ব্যাংক এক্সচেঞ্জারে দেখে থাকতে পারেনঃ সেলার এবং বায়ারদের জন্য রেট সর্বদা আলাদা থাকে।

স্প্রেড = আসক – বিড

উদাহরনসরূপ, EUR/USD কারেন্সি পেয়ারের বিড/আসক রেট হচ্ছে ১.১২৫০/১.১২৫১। আপনি সর্বদা আসক প্রাইসে বেশী দাম দিয়ে ১.১২৫১ এ বাই করবেন এবং কম দাম দিয়ে ১.১২৫০ তে সেল করবেন।  এখানে স্প্রেড ১ পিপ দেখা যাচ্ছে।

কারেন্সি পেয়ার যতো বেশী জনপ্রিয় হবে, তার স্প্রেড ততো কম হবে। যেমন, EUR/USD এর স্প্রেড সাধারনত খুব কম থাকে অথবা, ট্রেডারদের ভাষায়, টাইট থাকে। লক্ষ্য করবেন যে ফরেক্সের স্প্রেড স্টক অথবা অপশন মার্কেটের তুলনায় অতি তুচ্ছ একটি জিনিস। যেহেতু স্প্রেড পিপ হিসেবে কোট করা হয়, ট্রেডাররা সর্বদা প্রতিটি ট্রেডের খরচ ১ পিপের ভ্যালুকে গুন দিয়ে গননা করে বের করতে পারে। 

এই সেকশনের অন্যান্য আর্টিকেল

জনপ্রিয়

ইউকে সিপিআই

১৭ই অক্টোবর এমটি সময় ১১:৩০ মিনিটে ইউকে তার সিপিআই ডাটা প্রকাশিত করবে।

ইসিবি মিটিং

২৬শে অক্টোবর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের মিটিঙের জন্য ট্রেডাররা অধীরভাবে অপেক্ষা করছে। এমটি সময় ১৪:৪৫ মিনিটে নিয়ন্ত্রকরা তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রকাশিত করবে। ইসিবির সভাপতি মারিও দ্রাঘি এমটি সময় ১৫:৩০ মিনিটে সংবাদ সম্মেলনে অংশগ্রহন করবেন। 

আরবিএ মিটিং

AUD এর জন্য রিজার্ভ ব্যাংক অফ অস্ট্রেলিয়ার (আরবিএ) পলিসি হচ্ছে একটি মূল চালিকা। এর নিয়ন্ত্রকরা আবারো তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রদান করবে ৭ই নভেম্বর এমটি সময় ০৫:৩০ টায়। 

যেসকল প্রোমোশনে আপনার আগ্রহ থাকতে পারে

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন