মার্জিন, লিভারেজ, মার্জিন কল, স্টপ আউট

মার্জিন, লিভারেজ, মার্জিন কল, স্টপ আউট

ট্রেড চালিয়ে যেতে আপনার অ্যাকাউন্টে কি পরিমান অর্থ থাকা প্রয়োজন? এটা যুক্তিসংগত যে  ওপেন পজিশন পরিচালনা করতে আপনার অর্থের প্রয়োজন। আবশ্যক অর্থের পরিমাণকে মার্জিন বলা হয়। ফরেক্স ব্রোকার ক্লায়েন্টের জন্য আবশ্যক মার্জিন নির্ধারণ করে দেয়। সাধারনত মার্জিনের পরিমান পজিশন সাইজের ১-২% হয়ে থাকে। এই ধারনা "লিভারেজ" এর সাথে সম্পৃক্ত। আপনি যখন মার্জিন দিয়ে ট্রেড করেন তখন আপনি লিভারেজ ব্যাবহার করেনঃ আপনার অ্যাকাউন্টে যা রয়েছে তারচেয়ে বেশী পরিমানে অর্থ দ্বারা আপনি পজিশন ওপেন করতে পারেন।

এটা কীভাবে কাজ করে তা একটি উদাহরন দিয়ে দেখি। আপনি নিজে মোট $১০,০০০ বিনিয়োগ করলেন। এটা ১:১ লিভারেজ (এটি একটি লিভারেজহীন পজিশন), এখানে আপনি ব্রোকারের কাছ থেকে কোন ধার নিচ্ছেন না। আপনি যদি $১০০ আয় করেন, আপনার রিটার্ন হবে ১% ($১০০/$১০,০০০*১০০). অন্যদিকে, আপনি যদি $১০০ হারান, তাহলে আপনি -১% লস করছেন। 

এখন ধরুন আপনার কাছে $১০,০০০ নেই, কিন্তু আপনি এই পরিমান অর্থ দিয়ে ট্রেড করতে চান। লিভারেজের সাহায্যে ফরেক্স ট্রেডিং আপনাকে অনেক কিছু করার সুযোগ দেয়। এক্ষেত্রে, আপনার ব্রোকারে ১% মার্জিন লাগবেব যা আপনার অ্যাকাউন্টে $১০০ এর সমপরিমান। এটা হচ্ছে আপনার ব্যাবহৃত মার্জিন। এখানে লিভারেজ হচ্ছে ১:১০০, কারন আপনি মাত্র $১০০ দিয়ে $১০,০০০ কন্ট্রোল করছেন। বাকি ৯৯% ব্রোকার প্রদান করছে। আপনার পজিশন যদি আপনার বিরুদ্ধে যায় সেজন্য ব্রোকারের সিকিউরিটির জন্য এই মার্জিনের প্রয়োজন হয়। যদি $১০০ লাভ করে থাকেন তাহলে ১০০% আপনাকে ফেরত দেয়া হবে ($১০০/$১০০*১০০). কিন্তু, আপনি যদি $১০০ লস করে থাকেন, তাহলে তার ফলাফল -১০০% হবে। আপনি হয়তো দেখতেই পাচ্ছেন, যে কারেন্সি পেয়ারে লিভারেজহীন পজিশনের তুলনায় লিভারেজ দিয়ে কারেন্সি পেয়ারে অল্প মুভমেন্টে বড় ধরনের লাভ অথবা লস হতে পারে।

আপনার টার্মিনালের “Trade” উইন্ডোতে আপনি “Balance”, “Equity” এবং “Usable Margin” এর ঘর দেখতে পাবেন। আপনার ব্যাবহারযোগ্য মার্জিন সর্বদা “Equity” বিয়োগ “Used Margin” এর সমান হবে।

সাধারনত ব্রোকার মার্জিন কল নির্ধারণ করে দেয়। যেমন, যদি তা ২০% হয়ে থাকে, তাহলে আপনার অ্যাকাউন্টের ইকুইটি যদি ২০% মার্জিনের নিচে নেমে যায় (আমাদের ক্ষেত্রে ২০% হচ্ছে $১০০ এর $২০) আপনি মার্জিন কল খাবেন।  এক্ষেত্রে, আপনি ব্রোকারের পক্ষ হতে একটি বার্তা পাবেন যে আপনার পজিশন ক্লোজ করুন অথবা সর্বনিম্ন আবশ্যক মার্জিন বজায় রাখতে আরও অর্থ ডিপোজিট করুন। তারসাথে, সতর্ক থাকবেন যে ব্রোকার আপনার পজিশন বর্তমান মার্কেট প্রাইসে ক্লোজ করতে বাধ্য হবে, যদি আপনার ডিপোজিটের তুলনায় লস স্টপ আউট লেভেলের পৌঁছে যায়। স্টপ আউট যদি ১০% হয়ে থাকে, তাহলে এটা হবে যদি আপনার ইকুইটি $১০ (মার্জিনের ১০%) এ নেমে যায়। মাঝেমাঝে, মার্জিন কল এবং স্টপ আউট একই হয়ে থাকে, আর আপনার ইকুইটি যদি সর্বনিম্ন চাহিদার ১০০% এর নিচে নেমে যায় তাহলে আপনার ট্রেড পজিশন কোন ধরনের সতর্ক ছাড়াই ক্লোজ করে দেয়া হবে।

প্রত্যেক ধরনের অ্যাকাউন্টের জন্য আবশ্যক মার্জিন, মার্জিন কল এবং স্টপ আউট লেভেল ব্রোকার কতৃক নির্ধারিত হয় এবং তা ওয়েবসাইটে দেয়া থাকে। ট্রেডার হিসেবে, আপনি যেন মার্জিন কল অথবা স্টপ আউট লেভেলে হিট না করেন তার সর্বাত্মক চেষ্টা করবেন।

pip.png

Latest news

The Australian dollar may be supported by the jobs data

The releases of employment change and the unemployment rate for Australia are expected on February 21, at 2:30 MT time.

Will the Fed make the US dollar rise?

The release of the Federal open market committee (FOMC) meeting minutes is scheduled on February 20, at 21.00 MT time.

The USD may rise on the important updates

The levels of retail sales and core retail sales for the US will be released on February 14 at 15:30 MT time.

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera