লাভ গননা করা

লাভ গননা করা

আপনি যদি EUR/USD তে ১.০৫০০ তে লং করে থাকেন এবং প্রাইস উপরে উঠে ১.০৫৫০ তে পৌছায়, এরমানে হচ্ছে আপনি ৫০ পিপ লাভ করেছেন। অভিনন্দন! আপনি কিছু আয় করেছেন। ঠিক আছে, এখন আপনার প্রশ্ন জাগতে পারে, যে কতো আয় করেছেন? ভালো প্রশ্ন! আপনার লাভ গননা করতে সহায়তা করছি।

এরজন্য খুব সহজ একটি সুত্র রয়েছেঃ ডেসিমল ফর্মে ১ পিপ  / ইউএস ডলারে বর্তমান এক্সচেঞ্জ রেটে কোট কারেন্সি = প্রতি পিপের ভ্যালু। আমাদের ক্ষেত্রেঃ ০.০০০১/ ১.০৫৫০ = ০.০০০০৯৪৭৮ ইউএসডি (রাউন্ড ফিগার) এর অর্থ হচ্ছে আপনার লাভজনক ট্রেডের জন্য প্রতি পিপের ওপর আপনি এই পরিমান পাবেন। আপনি হয়তো অনুধাবন করেছেন যে এটা তেমন বেশী অর্থ নয়। এর কারন হচ্ছে এটা হচ্ছে প্রতি ইউনিটে পিপের ভ্যালু, কিন্তু ট্রেডাররা বড় ধরনের ইউনিট নিয়ে কাজ করে - যাকে লট বলা হয়ে থাকে। 

লট কি?

লট হচ্ছে কোন অর্ডারে নির্দিষ্ট সংখ্যার ইউনিট।

লট

ইউনিটের সংখ্যা

স্ট্যান্ডার্ড

১০০,০০০

মিনি

১০,০০০

মাইক্রো

১,০০০

আপনি হয়তো লক্ষ্য করেছেন যে সবচেয়ে ছোট লট হচ্ছে মাইক্রো লট (বেস কারেন্সির ১,০০০ ইউনিট, একে প্রায়ই ১কে বলা হয়ে থাকে)। আপনি ১,০০০ বা ২,০০০ বা ১,২৪,০০০ ইউনিট ট্রেড করতে পারেন যতক্ষন তা ১কে দিয়ে গুন করা যায়। প্রতি ১কে কে লট হিসেবে ধরা হয়ে থাকে। 

প্রতিটি কারেন্সি পেয়ারের জন্য ১ পিপের ভ্যালু ভিন্ন হয়ে থাকে।

তাই, আপনি যদি আগের উদাহরণটির দিকে দেখেন এবং EUR/USD এর লং ট্রেডে যদি এক স্ট্যান্ডার্ড লট ব্যাবহার করেন, তাহলে আপনি ১০০,০০০ ইউনিট বাই করছেন। এক্ষেত্রে প্রাইস যদি আপনার পক্ষে মুভ করে তাহলে আপনার লাভ ১ পিপের জন্য ০.০০০০৯৪৭৮ ইউএসডি হবে না, বড়ং ০.০০০০৯৪৭৮ ইউএসডি * (গুন) ১০০,০০০ হবে যা প্রায় ৯.৪৭৮৭ ইউএসডির সমান। এছাড়াও আপনি মিনি (১০,০০০), অথবা মাইক্রো (১,০০০) লট দিয়ে ট্রেড ওপেন করতে পারেন। এক্ষেত্রে ১ পিপের জন্য আপনার লাভ হবে ০.৯৪৭৮৬ ইউএসডি এবং ০.০৯৪৭৮ ইউএসডি।

একটি কথা মনে রাখবেন যে ইউএস ডলার প্রায় অনেক কারেন্সির কোট কারেন্সি (EUR/USD, GBP/USD ইত্যাদি)। এরমানে কোট কারেন্সির ইউএসডির এক্সচেঞ্জ রেট সমান হচ্ছে ১। এধরনের পেয়ারের ক্ষেত্রে ১ পিপ সর্বদা $১০ হবে যখন তা ১০০,০০০-ইউনিট কন্ট্রাকে (১ স্ট্যান্ডার্ড লটে) ট্রেড করা হবেঃ

১০০,০০০ * ০.০০০১ / ১ = $১০ (EUR/USD এর পিপ ভ্যালু)

যেসকল পেয়ারে ইউএস ডলার বেস কারেন্সি (USD/CHF, USD/CAD), তার পিপ ভ্যালু এক্সচেঞ্জ রেটের ওপর নির্ভর করবেঃ

১০০,০০০ * ০.০০০১ / ১.০১৯৫ = $৯.৮ (USD/CHF এর পিপ ভ্যালু)

যেসকল পেয়ারে জাপানী ইয়েন থাকবে তার পিপ ভ্যালু নিম্নোক্ত উপায়ে গননা করা হবেঃ

১০০,০০০ * ০.০১ / ১২০.৬৫ = $৮.২৮ (USD/JPY এর পিপ ভ্যালু)

জনপ্রিয়

ইসিবি মিটিং

২৬শে অক্টোবর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের মিটিঙের জন্য ট্রেডাররা অধীরভাবে অপেক্ষা করছে। এমটি সময় ১৪:৪৫ মিনিটে নিয়ন্ত্রকরা তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রকাশিত করবে। ইসিবির সভাপতি মারিও দ্রাঘি এমটি সময় ১৫:৩০ মিনিটে সংবাদ সম্মেলনে অংশগ্রহন করবেন। 

RBNZ রেট স্টেটমেন্ট

সেপ্টেম্বর মাসে লেবর পার্টি নিউজিল্যান্ডের ইলেকশন জেতার পরে, রিজার্ভ ব্যাংক অফ নিউজিল্যান্ডে কিছু পরিবর্তন দেখা দিতে পারে। শীঘ্রই দেশের হতে যাওয়া প্রধানমন্ত্রী Jacinda Ardern কেন্দ্রীয় ব্যাংকের আইনে সংশোধন করার পরিকল্পনার কথা ব্যাক্ত করেছেন। 

ক্যাড সিপিআই এবং রিটেইল সেলস

কানাডা তার অক্টোবরের সিপিআই এবং সেপ্টেম্বরের রিটেইল সেলস প্রকাশিত করবে ১৭ই নভেম্বর এমটি সময় ১৫:৩০ মিনিটে। এই প্রকাশনা CAD এ বড় ধরনের মুভ করাবে।

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera