লেনদেন, লাভ, লস, অর্ডারের ধরন

লেনদেন, লাভ, লস, অর্ডারের ধরন

কারেন্সি বাই অথবা সেলের সিদ্ধান্ত আপনার ভবিষ্যতের প্রাইসের আশার ওপর নির্ভর করবে। আপনি যদি মনে করেন যে EUR/USD এর প্রাইস বাড়বে, তাহলে আপনি সেই পেয়ারটি বাই করবেন অথবা, অন্য কথায়, সেই পেয়ারে একটি লং পজিশন ওপেন করবেন। আপনি যদি মনে করেন যে EUR/USD এর প্রাইস কমবে, তাহলে আপনি সেই পেয়ারটি সেল করবেন অথবা, ট্রেডারদের ভাষায়, সেই পেয়ারে একটি শর্ট পজিশন ওপেন করবেন। কিছু সময় অতিক্রম করলে এবং EUR/USD এর প্রাইস পরিবর্তন হলে, আপনি পজিশন ক্লোজ করবেন এবং যদি প্রাইসের পরিবর্তন আপনার আশা অনুযায়ী হয়ে থাকে তাহলে লাভ নিয়ে নেবেন। যদি প্রাইস অন্য দিকে মুভ করে থাকে, তাহলে আপনি লসের সম্মুখীন হবেন।

এসকল কার্যকলাপ সম্পন্ন করতে, আপনাকে অর্ডার প্লেস করতে হবে – ট্রেডিং টার্মিনালে ব্রোকারকে বিশেষ আদেশ দিতে হবে। টার্মিনালে অনেক ধরনের অর্ডার রয়েছে, তাদের মধ্যে মুখ্যঃ মার্কেট অর্ডার, পেন্ডিং অর্ডার, টেক প্রফিট অর্ডার এবং স্টপ লস অর্ডার। চলুন দেখই সেগুলোর কাজ কি।

মার্কেট অর্ডার – বাই এবং সেল – বর্তমান মার্কেট প্রাইসে পজিশন ওপেন করার উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে। অর্ডার প্লেসের পরে সকল পজিশন তৎক্ষণাৎ ওপেন হবে। অন্যদিকে পেন্ডিং অর্ডার,, আপনাকে অগ্রিম এন্ট্রি লেভেল নির্ধারণ করার সুযোগ দেয়। এক্ষেত্রে আপনি যেই প্রাইস লেভেল নির্ধারণ করেছেন, সেখানে প্রাইস গেলেই অটোমেটিক ট্রেড ওপেন হবে, আর যখন তা হবে তখন আপনাকে মনিটরের সামনে বসে থাকতে হবে না। 

আপনি যদি মনে করেন যে প্রাইস বাড়বে এবং তারপরে আবার নিচে নামবে, তাহলে বর্তমান প্রাইসের ওপরে সেল লিমিট অর্ডার প্লেস করবেন। আপনি যদি মনে করেন যে প্রাইস কমবে এবং তারপরে আবার উপরে উঠবে, তাহলে বর্তমান প্রাইসের নিচে বাই লিমিট অর্ডার প্লেস করবেন। আপনি যদি মনে করেন যে নির্দিষ্ট লেভেলে প্রাইস ব্রেক করলে প্রাইস আরও নিচে নামবে, তাহলে বর্তমান প্রাইসের নিচে সেল স্টপ অর্ডার প্লেস করবেন। আপনি যদি মনে করেন যে নির্দিষ্ট লেভেলে প্রাইস ব্রেক করলে প্রাইস আরও উপরে যাবে, তাহলে বর্তমান প্রাইসের উপরে বাই স্টপ অর্ডার প্লেস করবেন।

লাভজনক পজিশন ক্লোজ করতে, টেক প্রফিট অর্ডার ব্যাবহার করুন। অলাভজন পজিশন ক্লোজের ক্ষেত্রে স্টপ লস অর্ডার ব্যাবহার করবেন।  যেমন, আপনি এন্ট্রি পয়েন্টের ৫০ পিপ দূরে স্টপ অর্ডার প্লেস করবেন। যখন মার্কেট আপনার বিরুদ্ধে ৫০ পিপ মুভ করবে, আপনার স্টপ অর্ডার অটোমেটিক আপনার ট্রেড ক্লোজ করে দেবে যা আপনাকে ৫০ পিপের বেশী লস হওয়া থেকে সুরক্ষিত করবে।

জনপ্রিয়

ইসিবি মিটিং

২৬শে অক্টোবর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের মিটিঙের জন্য ট্রেডাররা অধীরভাবে অপেক্ষা করছে। এমটি সময় ১৪:৪৫ মিনিটে নিয়ন্ত্রকরা তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রকাশিত করবে। ইসিবির সভাপতি মারিও দ্রাঘি এমটি সময় ১৫:৩০ মিনিটে সংবাদ সম্মেলনে অংশগ্রহন করবেন। 

RBNZ রেট স্টেটমেন্ট

সেপ্টেম্বর মাসে লেবর পার্টি নিউজিল্যান্ডের ইলেকশন জেতার পরে, রিজার্ভ ব্যাংক অফ নিউজিল্যান্ডে কিছু পরিবর্তন দেখা দিতে পারে। শীঘ্রই দেশের হতে যাওয়া প্রধানমন্ত্রী Jacinda Ardern কেন্দ্রীয় ব্যাংকের আইনে সংশোধন করার পরিকল্পনার কথা ব্যাক্ত করেছেন। 

ক্যাড সিপিআই এবং রিটেইল সেলস

কানাডা তার অক্টোবরের সিপিআই এবং সেপ্টেম্বরের রিটেইল সেলস প্রকাশিত করবে ১৭ই নভেম্বর এমটি সময় ১৫:৩০ মিনিটে। এই প্রকাশনা CAD এ বড় ধরনের মুভ করাবে।

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera