স্ক্যাল্পিং

স্ক্যাল্পিং

সবচেয়ে জনপ্রিয় ট্রেডিঙের মধ্যে এটি একটি, বিশেষকরে নবাগতদের মধ্যে। এটি দ্রুত-গতির, মন-কাঁপানো, এবং অ্যাড্রিনাল প্রবর্তিত এক ধরনের ট্রেডিং।

স্ক্যাল্পিঙ্গের মূল উদ্দেশ্য হচ্ছে দিনের সবচেয়ে ব্যাস্ততম সময়ে ট্রেড করা, খুব অল্প পরিমানের পিপ নেয়া এবং তৎক্ষণাৎ ট্রেড থেকে বেরিয়ে যাওয়া। এখানে একটি ট্রেড থেকে আয় সীমিত হতে পারে কিন্তু, а ট্রেডাররা সারাদিনব্যাপী অনেকগুলো ট্রেড এক্সিকিউট করে নিজেদের অর্জন বাড়িয়ে নিতে পারে। কিন্তু স্ক্যাল্পারদের এই বিষয়ে খেয়াল রাখতে হবে যে কখন তাদের থামা উচিত কারন ওভারট্রেডিং তাদের অ্যাকাউন্ট ব্যালেন্সে ধ্বস নামাতে পারে যদি সে খারাপ ট্রেডের পাল্লায় পড়ে।

এই ট্রেডিং স্টাইলের মূল সুবিধা হচ্ছে সম্ভাব্য উচ্চ রিটার্ন (তা, আপনি যদি খুব অল্প সময়ে ট্রেড এক্সিকিউটে দ্রুত এবং দক্ষ হয়ে থাকেন)। লিভারেজ স্ক্যাল্পারদের তাদের নিজস্ব স্বল্প সম্পদ থেকে অনেক বেশী আয় করার সুযোগ দেয়, কিন্তু আপনার সম্ভাব্য লসের কথাও মাথায় রাখতে হবে যা লিভারেজ অনুচিত উপায়ে ব্যাবহার করলে হতে পারে। লিভারেজ দিয়ে এক পিপ আপনাকে অনেক অর্থ এনে দিতে পারে। অন্যদিকে, আপনার বিরুদ্ধে এক পিপ বিশাল লসও করাতে পারে। তাই, এটা হিট অথবা মিস টাইপের ট্রেডিং।

স্ক্যাল্পিং তাদের জন্য নয় যারা উচ্চ-ঝুঁকিপূর্ণ বাতাবরনে ট্রেডে অভ্যস্ত নয়।

এধরনের ট্রেডিঙের চাহিদা হচ্ছে নিজের ট্রেডিং প্ল্যাটফর্ম সম্পর্কে গভীর জ্ঞান থাকা প্রয়োজন; আপনি নিজের কার্য প্রক্রিয়াতে খুব বেশী মাথা খাটাতে হবে না; আপনার সম্পূর্ণভাবে প্রাইসের মুভমেন্টের ওপর নজর রাখতে হবে।

একজন ট্রেডারের উদাহরন

Paul-Rotter.png

আপনি যদি স্ক্যাল্পিঙ্গের প্রতি মনোনিবেশ করতে চান, তাহলে আপনি সর্বকালের সবচেয়ে সফল স্ক্যাল্পার - পল রয়টারের কাছ থেকে পরামর্শ নিতে আগ্রহী হতে পারেন। জানামতে এই ট্রেডার Eurex এ সবচেয়ে লিকুইড কন্ট্রাকে স্ক্যাল্পিং করে ১০ বছর ধরে প্রতি বছর $৬৫-৭৮ মিলিয়ন আয় করেছে।

“আমি এমন মানুষ ছিলাম যে প্রচুর পরিমানে ট্রেড করতো, মাঝেমাঝে দিনে ১০০টির মতো। আমি শুধু পরবর্তী ৩-৫টি টিকের আশায় থাকতাম", স্ক্যাল্পার এই কথা বলেছে।

সে ওভারট্রেডিং যেন না করে তার জন্য কি করেছে? সে শুধু নিজের দৈনিক লাভ এবং লসের পরিমান নির্ধারণ করে রেখেছে। ট্রেডে ঢোকার আগে, সে নিজের জন্য সীমারেখা নির্ধারণ করে নিতো, প্রতিদিন সে কতোটুকু লস করবে। সে অনেক ঝুঁকিপূর্ণ পজিশন নিয়েছে, কিন্তু সেগুলো তার বিপরীতে গিয়েছিলো, সে নির্মমভাবে সেগুলো ক্লোজ করে দিয়েছে। সে সর্বদা বলেছেঃ "ট্রেডার হিসেবে, আপনার নিজস্ব কোন মতামত থাকতে পারবে না। আপনার যতোবেশী মতামত থাকবে, লস হওয়া পজিশন হতে বের হওয়াটা আপনার জন্য ততোটা কঠিন হবে।"

বিপরীতে, তার লাভ হওয়া ট্রেডের সময় সে খুব উগ্র হয়ে যেতো; সে বেশী ঝুঁকি নিতো, এবং লসের সময়ে তা কমিয়ে নিতো। মাঝেমাঝে এটা করা খুব কষ্টসাধ্য হয়ে যায়। তাই, পল রটার সর্বদা তারপাশে থাকার মতো একজনকে কাছে রাখতো, একজন নিরপেক্ষ, যে তাকে তার টার্মিনাল বন্ধ করতে বাধ্য করতে পারতো যখন যে সীমারেখার কাছাকাছি পৌঁছাতো।

তার ট্রেড দিকনির্দেশনাহীন ছিলোনা, তার সিদ্ধান্ত মার্কেট ভালোভাবে অ্যানালিসিসের পড়ে নেয়া হতো। টার্মিনাল খোলার পূর্বে, পল রটার সকল ইকনোমিক রিপোর্ট, প্রভাবশালী রাজনৈতিক ব্যাক্তিত্ত এবং সেন্ট্রাল ব্যাংকের পরিচালকের বক্তৃতা রিলিজগুলো দেখে নেয়ার চেষ্টা করতো – যেকোনো কিছু যা প্রাইসের গতিপথের ওপর প্রভাব ফেলতে পারে – যতক্ষণ না সে মার্কেটের অবস্থা ভালোভাবে বুঝতে পারতো।

জনপ্রিয়

ইউকে সিপিআই

১৭ই অক্টোবর এমটি সময় ১১:৩০ মিনিটে ইউকে তার সিপিআই ডাটা প্রকাশিত করবে।

ইসিবি মিটিং

২৬শে অক্টোবর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের মিটিঙের জন্য ট্রেডাররা অধীরভাবে অপেক্ষা করছে। এমটি সময় ১৪:৪৫ মিনিটে নিয়ন্ত্রকরা তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রকাশিত করবে। ইসিবির সভাপতি মারিও দ্রাঘি এমটি সময় ১৫:৩০ মিনিটে সংবাদ সম্মেলনে অংশগ্রহন করবেন। 

আরবিএ মিটিং

AUD এর জন্য রিজার্ভ ব্যাংক অফ অস্ট্রেলিয়ার (আরবিএ) পলিসি হচ্ছে একটি মূল চালিকা। এর নিয়ন্ত্রকরা আবারো তাদের মনেটারি পলিসির সিদ্ধান্ত প্রদান করবে ৭ই নভেম্বর এমটি সময় ০৫:৩০ টায়। 

যেসকল প্রোমোশনে আপনার আগ্রহ থাকতে পারে

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera