গার্টলে প্যাটার্ন ট্রেডিং স্ট্রাটেজি

গার্টলে প্যাটার্ন ট্রেডিং স্ট্রাটেজি

আজ আমরা আপনাদের গার্টলে প্যাটার্ন ট্রেডিং স্ট্রাটেজির সাথে পরিচিত করবো যাতে আপনি আমাদের অ্যানালিস্টদের কতৃক প্রকাশিত আর্টিকেলের পেছনের মূলনীতি সম্পর্কে ধারনা নিতে পারেন।

গার্টলে প্যাটার্ন কি?

এটি হচ্ছে ফিবোনাচ্চি রেশিওর ওপর ভিত্তি করা একটি প্যাটার্ন। এটি হচ্ছে একটি কন্টিনিউয়েশন প্যাটার্ন যা দেখা যায় যখন ট্রেন্ড তার আদি ডায়রেকশনে যাওয়ার আগে সাময়িকভাবে রিভার্স করে। এর প্যাঁচালো অক্ষর “M” এর আকার রয়েছে আর ডান দিকে সামান্য নিম্নের শোল্ডার রয়েছে।

বুলিশ গার্টলে প্যাটার্ন

Gartley-Pattern1.png

যে লাইনগুলো প্যাটার্নের চুড়াগুলোকে সংযুক্ত করে সেগুলোর নির্দিষ্ট ফিবোনাচ্চি রিট্রেসমেন্ট লেভেল/রেশিওর সাথে মিল থাকে। প্যাটার্নের লাইনগুলো হচ্ছে দূরত্ব যেখান দিয়ে কোট যায় (এই লাইনগুলোকে লেগস বলা হয়)। X-A হচ্ছে সবচেয়ে প্যাটার্নের দীর্ঘতম লেগ; এটার প্রাইস ওপরের দিকে মুভমেন্ট X থেকে A এর অনুরূপ হয়।

A-B লেগ প্রাইসের ডায়রেকশন পরিবর্তনের ইঙ্গিত দেয় এবং ৬১.৮% ফিবোনাচ্চি রিট্রেসমেন্ট X-A লেগ থেকে বদল হয়।

B-C সাধারনত A লেভেলের চূড়ায় পৌছাতে পারে না; A-B লেগের ৩২.৮% থেকে ৮৮.৬% ফিবোনাচ্চি রিট্রেসমেন্ট।

C-D হচ্ছে গার্টলে প্যাটার্নে শেষ লেগ, আর এটা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ, কারন এটা সেই ইঙ্গিত দেয় যে আপনার কখন বাই করা উচিত (যখন প্যাটার্ন সম্পূর্ণ হবে)। D পয়েন্ট X-A লেগের ৭৮.৬% ফিবোনাচ্চি রিট্রেসমেন্ট লেভেলের সাথে মিল থাকবে। আর এই পর্যায়ে, আপনার বাই অথবা সেলের জন্য প্রস্তুত থাকতে হবে আর সেটা নির্ভর করবে কোন ধরনের রিভার্সাল প্যাটার্ন ফর্ম করেছে।

চার্টে যদি বুলিশ রিভার্সাল প্যাটার্ন থাকে, তাহলে বুলিশ রিভার্সাল ক্যান্ডেলের হাইয়ের ২ পিপ ওপরে বাই স্টপ পেন্ডিং অর্ডার দেবেন এবং স্টপ লস দেবেন তার লো এর ২-৫ পিপ নীচে। "টেক প্রফিট" এর জন্য, আপনার দুটি অপশন রয়েছে - পয়েন্ট C অথবা A (পূর্বের দুটি সুইং হাই)।

আপনি যদি বিয়ারিশ রিভার্সাল ক্যান্ডেলস্টিক পেয়ে থাকেন, তাহলে রিভার্সাল ক্যান্ডেলের লো এর কমপক্ষে ২ পিপ নিচে সেল স্টপ পেন্ডিং অর্ডার দেবেন। "টেক প্রফিট" এর জন্য, আপনি C অথবা A (পূর্বের দুটি সুইং লো) ব্যাবহার করতে পারেন।

চার্ট দ্বারা একটি উদাহরন, এটা ইভান কারামাজভ এর লেখা আর্টিকেল থেকে নেয়া হয়েছে

Gartley-Pattern2.png

বিয়ারিশ গার্টলে প্যাটার্ন

Gartley-Pattern3.png

এটা বুলিশ প্যাটার্নের বিপরীত। X-A হচ্ছে প্যাটার্নের সবচেয়ে বড় লেগ, কিন্তু এবার, প্রাইস X থেকে A তে প্রাইস নীচে নামবে। A-B কোটের ওপরের মুভমেন্টের সাথে B পয়েন্টে গিয়ে মিলবে (X-A লেগের ৬১.৮% ফিবোনাচ্চি রিট্রেসমেন্ট)। B-C লেগে পয়েন্ট C হতে পারে প্যাটার্নের সবচেয়ে বড় লেগের ৩৮.২ অথবা ৮৮.৬% ফিবোনাচ্চি রিট্রেসমেন্ট। C-D লেগের D পয়েন্ট হচ্ছে X-A লেগের ৭৮.৫% ফিবোনাচ্চি রিট্রেসমেন্ট লেভেল। এটা আবার B-C লেগের ১২৭% অথবা ১৬১.৮% লেভেল হতে পারে।

চার্ট দ্বারা একটি উদাহরন, এটা ইভান কারামাজভ এর লেখা আর্টিকেল থেকে নেয়া হয়েছে

Gartley-Pattern4.png

গার্টলে প্যাটার্নের সেটআপ যদি সঠিক হয়ে থাকে, তাহলে সেটা আমাদের পুরস্কার পাওয়া থেকে বঞ্চিত রাখবে না। গার্টলে প্যাটার্নের পয়েন্ট D ভালো এন্ট্রি পজিশনের ইঙ্গিত দেয়। এই টেকনিক্যাল ট্যুলের আপেক্ষিত একমাত্র কষ্টকর জিনিস হচ্ছে যে ম্যানুয়ালি এটাকে চিনহিত করা সহজ নয়, কারন এরমধ্যে কয়েকটি উপাদান রয়েছে যেগুলোর প্যাটার্নের কাজ করতে যথাযথভাবে ফর্ম করতে হবে। এক্ষেত্রে গার্টলে প্যাটার্ন এমটি৪ ইনডিকেটর উপকারী হতে পারে, কারন এটা গার্টলে প্যাটার্নকে ম্যানুয়ালি খুঁজে বের করার ঝামেলা দূরে করে দেয়।

অনুরূপ

টেকনিক্যাল ইনডিকেটর যার সম্পর্কে প্রত্যেক ট্রেডারের জানা উচিত

জ্ঞান থেকে সফলতা আসে - এটা জীবনে বেশীরভাগ জিনিসের ক্ষেত্রে সত্য এবং বিশেষ করে ফরেক্সের ক্ষেত্রে। সফল হতে, ট্রেডারকে টেকনিক্যাল অ্যানালিসিস শিখতে হয়। টেকনিক্যাল ইনডিকেটর হচ্ছে টেকনিক্যাল অ্যানালিসিসের বিশাল একটি অংশ।

যেসকল প্রোমোশনে আপনার আগ্রহ থাকতে পারে

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera