আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স মার্কেটকে চিরতরে পরিবর্তন করবে

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স মার্কেটকে চিরতরে পরিবর্তন করবে

এবছরের শুরু হচ্ছে ভবিষ্যৎ নিয়ে কথা বলার সেরা সময়। আর সর্বত্র বিরাজমান আইসিওর খবর ছাড়া, আপনি হয়তো পুনরাবৃত্ত বিষয়টি সম্পর্কে শুনেছেন - আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)। যদি এটা এখনো আপনার কাছে আকর্ষণীয় না মনে হয়, তাহলে আপনার এর ব্যাপারে চিন্তা করে দেখা উচিত, কারন এটা ব্যাপার নয় যে আপনি এটা চান কি না, এআই খুব শীঘ্রই আপনার জীবনকে পরিবর্তন করবে।

আমরা ভিন্ন ভিন্ন দৃশ্যবিবরণী দিয়ে ভবিষ্যৎ দেখেছি যা এআই দেখিয়েছে, এবং সবকিছু একত্রিত করেছি যা ট্রেডারদের ওপর সবচেয়ে বেশী প্রভাব ফেলবে।

 এআই এর প্রধান প্রতিযোগিতা

দুনিয়া নতুন টেকনোলজিক্যাল বিপ্লব যা এআই নিয়ে আসবে তার ওপর অনেক উত্তেজিত রয়েছে। ইতিমধ্যে এর আশেপাশে অর্থের নদী বয়ে চলছে এবং আসন্ন বছরগুলোতে এটা শুধু বাড়তেই থাকবে। ব্লুমবার্গের মতে, এআই ২০৩০ সাল নাগাদ বিশ্ব অর্থনীতিতে $১৫.৭ ট্রিলিয়ন অবদান রাখবে। আর সেটা হচ্ছে চীন এবং ভারতের একত্রিত বর্তমান উৎপাদনের চেয়ে বেশী।

প্রায় প্রত্যেক দেশই আসন্ন এআই যুগের প্রস্তুতির জন্য উদ্যোগ নিয়েছেন। এটা অতিরঞ্জন নয় যে যেকেউ সবার আগে এআই উদ্ভাবন এবং সফলভাবে বাস্তবায়ন করবে, তার অর্থনীতি বিশালাকার উন্নতিসাধন করবে। এটা বলা বাহুল্য যে তার প্রভাব কারেন্সি মার্কেটে লক্ষণীয়ভাবে পড়বে।

"আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স হচ্ছে ভবিষ্যৎ, শুধুমাত্র রাশিয়ার জন্যই নয়, বড়ং মানবজাতির জন্য। এটা বৃহদাকার সুযোগের সাথে আসে, কিন্তু তারসাথে আবার হুমকিগুলোও অনুমান করাটা কষ্টকর। এই কর্মক্ষেত্রে যেই শীর্ষে থাকবে সেই বিশ্বের শাসক হবে"

ভ্লাদিমির পুতিন

কিন্তু রাশিয়া যদি শুধু এআই অটোপাইলটিং টেকনোলজি নিয়ে ব্যাস্ত থাকে, তাহলে ২০৩০ সাল নাগাদ চীন সেই টেকনোলজি শোষণ করার এক নম্বর দেশ হবে।

২০৩৫ সাল নাগাদ স্থূল মূল্য সংযোজন শর্তাবলী অনুযায়ী এআই চীনের বার্ষিক উন্নয়নের হার ১.৬ পারসেন্টেজ পয়েন্ট থেকে ৭.৯ পার্সেন্টে নিয়ে যাবে, জিডিপির একটি নিকট প্রক্সি, যা $৭ ট্রিলিয়নের বেশী যোগ করবে, ফ্রন্টিয়ার ইকনোমিকস মতানুসারে।

"চীনে এআই এর প্রভাব প্রচুর হবে এবং ইউএসের প্রভাবের চেয়ে অনেক বেশী হবে।," আনন্দ রাও, পিডব্লিউসিতে একজন এআই গবেষক।

যেখানে হোয়াইট হাউজ চীনের সাথে এই পাল্লায় হারতে চাইবে না, আর কিছু সুত্র অনুযায়ী এটা আসলে হতে পারে। "বর্তমানে, এআই হচ্ছে দুটি-ঘোড়ার মধ্যে পাল্লা যা হচ্ছে চীন এবং ইউএসের মধ্যে। আর চীনের কাছে সকল সরঞ্জাম রয়েছে যা দিয়ে তারা প্রথমে অগ্রসর হতে পারে। তারমধ্যে রয়েছে সরকারী তহবিল, বিশাল জনসংখ্যা, কর্মতৎপর গবেষণার সম্প্রদায়, এবং একটি সমাজ টেকনোলোজিক্যাল পরিবর্তনের দিকে ঝোঁকা।" এন্থনি মুলেন, অ্যানালিস্ট ফার্ম গার্টনার এর গবেষণার পরিচালক। 

এআই এর প্রভাব ইউএসের অর্থনীতির ওপর প্রচুর পরিমানে পড়বে এবং তা ভালোভাবে পড়বে না। উন্নত সামগ্রিক উৎপাদনশীলতা এবং অর্থনৈতিক উন্নয়ন হাতে হাত দিয়ে যাবে আর তারফলে শর্ট এবং লং-টার্মে চাকরির হারানোর কারন হবে। যদিও ইউএসের সরকার ইতিবাচক ফলাফল নিশ্চিতকরণের জন্য কিছু উদ্যোগ দিয়ে রেখেছেঃ

· এআই এবং আরএন্ডডিতে বিনিয়োগ

· সাইবারডেফেন্স এবং প্রতারক সনাক্তকরণ যা দিয়ে সাইবার অমঙ্গল চিনহিত এবং তার জবাব দেয়া যায় তার উন্নয়ন, নকল আর্থিক লেনদেন সনাক্তকরন, এবং পরিচয় চুরি ঠেকানো।

· স্টার্ট আপ সহজ করে এবং বিদ্যমান কোম্পানিদের আরও উন্নয়নের জন্য ইনসেনটিভ প্রদানের মাধ্যমে মার্কেটে প্রতিযোগিতায় উৎসাহপ্রদান।

 

ইউএসের অ্যানালিটিকস এটা উত্থাপিত করে যে ক্রমবিকাশকে স্বয়ংক্রিয়তার সাথে সংযুক্ত করলে তা ক্রমবিকাশের প্রক্রিয়ায় বিশাল উৎপাদন বিবরণী প্রদান করবে, যারমধ্যে ভবিষ্যতের উন্নয়নের প্রভাব এবং আয়ের বণ্টনও থাকবে।  

মেশিন ট্রেডিঙকে আয়ত্ত করে ফেলেছে

আপনি জেনে অবাক হবেন যে শিক্ষণীয় এবং স্ব-সামঞ্জস্য হেজ ফান্ডগুলো ইতিমধ্যে লক্ষণীয়ভাবে কোয়ান্ট হেজ ফান্ডগুলোকে ছাড়িয়ে গিয়েছে, আর তারসাথে চিরাচরিত মানুষ-ভিত্তিক ফান্ড ম্যানেজারদেরও, ইউরেকাহেজ এর রিপোর্ট অনুযায়ী।

মার্কেটে মেশিন নতুন কোন জিনিস নয়, অবশ্যই, কিন্তু সম্প্রতি সেগুলো অতীব উৎকৃষ্ট যথাযথতা গড়তে শুরু করেছে। অমানবিকভাবে বুদ্ধিমান এবং লাভজনক এক্সপার্ট এডভাইজরগুলো এখনো সেখানে যায়নি, কিন্তু যেসব টেকনোলজি সম্প্রতি উন্নীত হয়েছে সেগুলো তার খুব কাছাকাছি গিয়েছে আর নিশ্চয়ই এটি হচ্ছে একটি ঝলক যা সামনে আসতে যাচ্ছে। অনেক বিনিয়োগকারীরাই এই সম্মতি দেবে যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আমাদের জন্য অনেক দিক দিয়ে অবিশ্বাস্যভাবে সহায়তাপূর্ণ হবে, হোক তা অ্যানালিটিকস, ঝুঁকি গননা, অনুমান অথবা সিদ্ধান্ত গ্রহন।

উদাহরণস্বরূপ, ট্রেডের সিদ্ধান্তে মানুষের আবেগ সবসময় বড় একটি সমস্যার কারন ছিলো। মানবিক ফ্যাক্টর বাদ দেয়াটা ছিলো যুক্তিসম্পন্ন একটি সমাধান। ভবিষ্যতে ট্রেডাররা সম্ভবত এআই ব্যাবহার করবে, যেটা সিদ্ধান্ত নেবে এবং তাদের জন্য ট্রেড এক্সিকিউট করবে, যা অনেক দ্রুত হবে এবং মানুষের চেয়ে বেশী কার্যকরী হবে।

ইতিমধ্যে মেশিন বিশালাকার ডাটা প্রসেস করে শেখার ক্ষমতা রাখে, যা সাধারনত ঐতিহাসিক প্রাইস থেকে পাওয়া যায়। সেসকল ডাটা স্যাম্পলের ভেরিয়েবল রয়েছে যাকে প্রেডিক্টর বলা হয়ে থাকে, এবং তারসাথে টার্গেট ভেরিয়েবল, যা প্রত্যাশিত ফলাফল বর্ণনা করে। এআই টার্গেট ভেরিয়েবল অনুমানের জন্য প্রেডিক্টর ভেরিয়েবল ব্যাবহার করে শেখে। এটা সহজে বলতে গেলে, একটি অ্যালগরিদম যা হিস্টোরিক্যাল ডাটা গবেষণা করে, ট্রেন্ডের অনুসন্ধান করে এবং ভবিষ্যতের মুভমেন্ট অনুমান করে।

অনেকগুলো স্ট্রাটেজি রয়েছে যেগুলো মেশিন লার্নিং ব্যাবহার করে অ্যালগরিদম নিখুঁত করার জন্য, যারমধ্যে রয়েছেঃ লিনিয়ার রিগ্রেশন, নেউরাল নেটওয়ার্ক, ডিপ লার্নিং, সাপোর্ট ভেক্টর মেশিন, এবং নেটিভ বায়েস।

বর্তমানে আমরা এই শক্তিশালী ট্যুলকে আমাদের ট্রেডিং স্ট্রাটেজিতে সংঘবদ্ধ করার প্রাথমিক পর্যায়ে রয়েছি, যারমানে হচ্ছে অনেক বেশী সম্ভাবনা রয়েছে কোন ধরনের সম্ভাব্য জটিলতা যা দেখা দিতে পারে তার আগে এটা থেকে আমরা প্রথমে সুবিধা নিয়ে নিতে পারবো।

শেষ কথা

ফাইনান্স্যিয়াল সেবাসমূহ হচ্ছে মূল সেক্টরগুলোর একটি যা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা প্রচন্ডভাবে পরিবর্তন হবে। এমনকি এই ক্ষেত্রে আজকের টেকনোলজিও আমাদের জীবনকে লক্ষণীয়ভাবে পরিবর্তন করতে পারে, সেগুলো শুধু বাস্তবায়নের অপেক্ষায় রয়েছে।

"ঠিক যেমন ১০০ বছর আগে বিদ্যুৎ ইন্ডাস্ট্রির পর ইন্ডাস্টির আকার বদলিয়েছে, এআই এখন একই কাজ করবে।" - অ্যান্ড্রু এনজি, বাইদু ওয়েব সার্ভিস কোম্পানির প্রাক্তন চীফ সাইন্টিস্ট

এতো বিতর্ক সত্ত্বেও, এই সম্ভাবনা রয়েছে যে এআই প্রথমদিকে আমাদের প্রচুর পরিমানে সুযোগ দেবে যা দিয়ে বিশ্ব অর্থনীতির প্রভাবে অর্থ উপার্জন করা যাবে, কিন্তু এছাড়াও এটা আমাদের ট্রেডের অভিজ্ঞতা অনেক উপায়ে পরিবর্তন করতে পারবে। 

জনপ্রিয়

FBS [ব্রকারের] কাস্টমার সাপোর্টের নেপথ্যেঃ "আপনি কি মানুষ না রোবট?"

আপনি কি কখনো ভেবে দেখেছেন যে ব্রোকার কোম্পানি কীভাবে তার ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করে? কর্মদিবসে কাস্টমার সাপোর্ট কীভাবে কাজ করে সেসম্পর্কে রোমাচকর তথ্য জানুন FBS কোম্পানির উদাহরণের মাধ্যমে।

যেসকল প্রোমোশনে আপনার আগ্রহ থাকতে পারে

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera