26.01.2018

আসুন ঘেটে দেখি, কে আসলেই ফরেক্স গুরু এবং কীভাবে তাদের খুঁজে বের করতে হবে?

বেশীরভাগ সাধারন মানুষ এবং নতুন বিনিয়োগকারীদের খুব স্বল্প ধারনা থাকে যে ফরেক্স গুরু আসলে কি? এটা কি কোন ফকির যে জাদুমন্ত্র দিয়ে আপনার ট্রেডকে আকাশের উচ্চতায় নিয়ে যায় নাকি উচ্চ-ক্ষমতাসম্পন্ন ট্রেডার যে আপনার তার অভিজ্ঞতা শেয়ার এবং সহায়তা করতে প্রস্তুত? অবশ্যই, দ্বিতীয়টি হচ্ছে সত্যের খুব কাছাকাছি। কিন্তু, যেহেতু ফরেক্স গুরু খুব কমই আকাশে ওড়ে এবং সুপার হিরোদের মতো রঙ্গিন স্যুট পরে, সবচেয়ে বড় যে প্রশ্নটি থেকে যায় তা হচ্ছে "তাদেরকে চিনবেন কীভাবে এবং আসল গুরুদের কোথায় খুঁজে পাবেন?" 

সাধারণ অর্থে, গুরু হচ্ছেন একজন শিক্ষক এবং বিশেষকরে বুদ্ধিমান পথপ্রদর্শক বিশেষকরে মৌলিক বিষয়গুলোতে। নির্ভরযোগ্য মেন্টর খোজার বেলায়, অনুগ্রহ করে, মনে রাখবেন যে ফরেক্স ট্রেডিং এটা নয় যে পরবর্তীতে কি ঘটতে পারে তার পূর্বানুমান করা। এটা হচ্ছে একটি সিস্টেম থাকা যার একটি কিনারা রয়েছে। ট্রাক রেকর্ড ছাড়া কোন ট্রেডারকে বিশ্বাস করবেন না, কারন সাধারনত সেসকল ট্রেডাররা তাদের ব্যার্থতাকে লুকাতে চায় এবং নিম্নমানের ট্রেডিং এবং শিক্ষামূলক সেবা প্রদান করার প্রচেষ্টা করে থাকে। 

প্রথমত, "তথাকথিত" গুরুদের থেকে সাবধান যারা দৈনন্দিক পোস্ট করে থাকে, কিন্তু তাদের সকল সেটআপ ঘটনা ঘটে যাওয়ার পরে পোস্ট করা হয়। এরমানে ট্রেড ইতিমধ্যে শেষ হয়ে গেছে এবং তারা তাদের লাভ হওয়ার ট্রেড দেখায় যাতে আপনি তাদের স্ট্রাটেজি অনুসরন করেন। সংঘটনের পরে ট্রেড করে যেকেউ এটা করতে পারে। মানুষকে বিভ্রান্ত করা ছাড়া এটা করায় কোন মূল্য নেই।

স্ক্যাম গুরুদের আরেকটি গ্রুপ সাধারনত তাদের কয়েকটি ট্রেডিং সেটআপ পোস্ট করে। কিন্তু সবগুলো সেটআপ যা পোস্ট করা হয়, হয়তো তাদের মধ্যে মাত্র কয়েকটি লাভ হওয়া ট্রেড হবে। বাকিগুলো লস হবে। যখন লাভ হওয়া ট্রেড সম্পন্ন হয়, তারা ইন্টারনেটে তাদের লাভ হওয়া ট্রেড সম্পর্কে পোস্ট করতে থাকবে। পাঠকদের এমন ধারনা দেবে যে তারা অনেক সঠিক এবং লসের সম্মুখীন হয় না। লস হওয়া ট্রেডের কি হয়? তারা সেগুলো লুকিয়ে রাখে এবং সেগুলোর বিষয়ে নীরব থাকে। 

প্রতারক গুরুদের শেষ দলটি হচ্ছে পূর্বেরগুলোর চেয়ে একটু বেশী বুদ্ধিমান। তারা একইভাবে আচরন করে এই ব্যাতীত যে তারা তাদের লসও পোস্ট করে। যেমন, তারা ১০টি ট্রেড পোস্ট করেছে এবং মাত্র ৩টি লাভ এবং ৭টি লস করেছে। তারা তাদের ৩টি লাভ হওয়া ট্রেড নিয়ে কথা বলবে কিন্তু যখন লস হওয়া ট্রেডের কথা আসবে, সম্ভবত ৭টি থেকে মাত্র ১টির কথা উল্লেখ করা হবে। তাই এখানে তারা এমন ধারনা দেয়ার চেষ্টা করবে যে তারা সৎ এবং বিশ্বাসযোগ্য। কিন্তু তারা এটা ভুলে যায় যে আমরাও বোকা নই।

আমরা ট্রেড সার্ভিস ভেরিফিকেশনের সেরা নমুনাদের একটি সম্পর্কে জানি যেটা সার্ভার চেক করে এটা নিশ্চিত করে যে ট্রেডার সত্য বলছে যে কীভাবে সে তার ট্রেড প্রদান করা হয়েছে আর এটা Myfxbook অটোমেটেড অ্যানালিটিক্যাল ট্যুলের মাধ্যমে করা হয়। আপনি এমন কেউকে বিশ্বাস করবেন না যে সার্ভিস অফার করছে কিন্তু ফলাফল ভেরফাইয়ের কিছু দিচ্ছে না। ট্রেডে কারচুপি বন্ধ করার জন্য Myfxbook এর কয়েকটি বিল্টইন পদ্ধতি রয়েছেঃ আপনি কারচুপি করা ট্রেড Myfxbook এর ওয়েবসাইটে প্রেরন করতে পারেন, কিন্তু Myfxbook সেটাকে চিনহিত করে রাখবে, আর এটা চিনহিত করা অন্যান্য ট্রেডারদের ওপর নির্ভর করবে যে সেটা কারচুপি কি না।

সম্ভবত, আমি স্ক্যামারদের সম্পর্কে পর্যাপ্ত পরিমানে বলেছি। এখন হচ্ছে সময় সেসকল সুপার-প্রফেশনাল ট্রেডারদের সম্পর্কে কথা বলার যাদের উপদেশ আপনাকে ফরেক্স ট্রেডিঙে দারুণভাবে সফল হতে সহায়তা করবে। আমি আপনাকে বিষণ্ণ করবো না এবং সঠিক মানুষটি কীভাবে খুঁজতে হবে তার জন্য দীর্ঘ সময় নেবো না; আমি শুধু শীর্ষ-স্থানীয় নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত ট্রেডিং গুরুর একটি তালিকা দেবো। সেসব মানুষদের অনুসরন করলে, আপনি সঠিক পরিমানে দৈনিক ফরেক্স নিউজ, অন্তর্দৃষ্টিপূর্ণ অ্যানালিসিস এবং এরমধ্যে কিছু উপভোগের মতো রঙ্গও পাবেন।

১. ক্যাথি লিওন হচ্ছেন একজন আন্তর্জাতিকভাবে প্রচারিত লেখিকা এবং DailyFX.com এর চীফ স্ট্রাটেজিস্ট, কারেন্সি গবেষণায় বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইটের একটি। একজন পাকা অ্যানালিস্ট এবং ট্রেডার হিসেবে, ক্যাথির কাছে সরাসরি ইন্টারব্যাংকের অভিজ্ঞতা রয়েছে। FXCM এ যোগ দেয়ার পড়ে, ক্যাথি জেপি মরগান চেজের ক্রস মার্কেট এবং ফরেন এক্সচেঞ্জ ট্রেডিং গ্রুপে কাজ করে ও তার টেকনিক্যাল এবং ফান্ডামেন্টাল অ্যানালিসিস ব্যাবহার করে ফরেক্স স্পট এবং অপশন ট্রেড করে। 

২. ক্যাটি মার্টিন হচ্ছেন fastFT এর প্রধান, ফাইনান্স্যিয়াল টাইমস ব্রেকিং নিউজ সার্ভিস। তিনি FT এর অন্যান্য অংশেও লেখালেখি করেন, বিশেষকরে মার্কেট সম্পর্কে। পূর্বে তিনি ওয়েল স্ট্রিট জার্নাল এবং ডো জোন্সে ছিলেন।

৩. জন কিকলাইটার হচ্ছেন নিউ ইয়র্ক শহর এবং সানফ্রান্সিসকোর DailyFX এর একজন সিনিয়ন কারেন্সি স্ট্রাটেজিস্ট এবং প্রধান যেখানে তিনি ফান্ডামেন্টাল এবং টেকনিক্যাল অ্যানালিসিস ও মানি ম্যানেজমেন্ট সংযুক্ত করায় বিশেষজ্ঞ। তরুণ বয়স থেকে তিনি সক্রিয়ভাবে ট্রেড করে আসছেন, তার অভিজ্ঞতার মধ্যে রয়েছে স্পট কারেন্সি, ফাইনান্স্যিয়াল ফিউচার, কমোডিটি, স্টক এবং অপশন আর এসকল ইন্সট্রুমেন্ট তার নিজস্ব অ্যাকাউন্টের জন্য রয়েছে।

৪. ব্লেক মরো হচ্ছেন Wizetrade এর চীফ কারেন্সি স্ট্রাটেজিস্ট। ব্লেকের ১৮ বছরের বেশী ট্রেডের অভিজ্ঞতা রয়েছে এবং ডালাস ভিত্তিক ব্রোকারেজ ফার্ম এবং লিকুইডট্রেডার টেকনোলজিসের সহ-মালিক ছিলেন। বর্তমানে, ব্লেক হাজার হাজার স্বতন্ত্র ট্রেডারদের জন্য "দ্যা মর্নিং এজ" ওয়েবিনারে অ্যানালিসিস করেন যারমধ্যে ইন্টারমার্কেট এবং ফরেক্সের মধ্যের সম্পর্ক সম্পর্কে তিনি কথা বলেন।

৫. আশরাফ লাদি হচ্ছেন একজন স্বতন্ত্র গ্লোবাল মার্কেট স্ট্রাটেজিস্ট যার ১৫ বছরের বেশী অভিজ্ঞতা রয়েছে। তিনি হচ্ছেন "কারেন্সি ট্রেডিং এন্ড ইন্টারমার্কেট অ্যানালিসিস" এর লেখক, এবং AshrafLaidi.com এর প্রতিষ্ঠাতা।

এখন, যেহেতু আপনি সবগুলো টিপস এবং সবচেয়ে অভিজ্ঞ এবং বিশ্বস্ত ফরেক্স ট্রেডারদের তালিকা পেয়ে গিয়েছেন, আপনার ভবিষ্যৎের ট্রেডিং যে সফল হবে সেব্যাপারে আমি নিশ্চিত। সেরা ট্রেডিং গুরুদের কাছ থেকে ভালোভাবে শিখতে শুধু নিজের সময় নিন আর স্ক্যামদের কাছ থেকে সাবধান থাকবেন।

  • 31
  • 0
কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera