18.12.2017

প্রাইস কোটের গতিশীলতার পরিবর্তনে দ্রুত প্রতিক্রিয়ার জন্য ফরেক্স চার্ট ব্যাবহার করুন।

আপনি কি কল্পনা করতে পারেন যে আপনি স্কুলে অথবা কলেজে যে সহজ স্ট্যাস্টিকস পড়েছিলেন তা আপনাকে ভবিষ্যতে সফল ট্রেডার হতে সহায়তা করতে পারে? বিশ্বাস করুন আর নাইবা করুন, কিন্তু ফরেক্স চার্ট হচ্ছে সবচেয়ে শক্তিশালী ট্যুলগুলোর মধ্যে একটি যা বর্তমান প্রাইসকে পূর্বের প্রাইসের সাথে তুলনা করা হয় এবং প্যাটার্ন খোজা হয় এবং ভবিষ্যৎ প্রাইস মুভমেন্ট সম্পর্কে ধারনা নেয়া হয়। আসুন দেখি ফরেক্স চার্টকে সবচেয়ে কার্যকরীভাবে ব্যাবহার করার জন্য আপনার কি কি জানা প্রয়োজন।

ফরেক্স চার্ট বিভিন্ন কারেন্সি পেয়ারের ঐতিহাসিক ডাটার ভিত্তিতে তার গতিশীলতা দেখায়। এগুলো কারেন্সি মার্কেটের শক্তিশালী অর্ন্তদৃষ্টি এবং প্যাটার্ন এবং টেকনিক্যাল অ্যানালিসিসের কাজ দেখায়। প্রকৃতপক্ষে, মার্কেটে অংশগ্রহণকারীরা চার্টের ডাটা ব্যাবহার করে আর সিদ্ধান্ত নেয় যে কখন পজিশন ওপেন অথবা ক্লোজ করতে হবে। ট্রেন্ড এবং প্যাটার্ন অ্যানালাইজ করার জন্য চার্ট হচ্ছে একটি সর্বাপেক্ষা কাম্য ইন্সট্রুমেন্ট। ট্রেডারদের জন্য চার্ট বোঝাটা অনেক সহজ যা দিয়ে তারা অনুমান করতে পারে যে মার্কেট কোনদিকে মুভ করবে। 

থাকুক বা না থাকুক বেশীরভাগ  ফরেক্স স্ট্রাটেজি  চার্টের ওপর ভিত্তি করে হয়। ফরেক্স চার্ট এক নজরে ভলাটিলিটি এবং মোমেন্টাম দেখার এবং বোঝার সুযোগ দিয়ে থাকে। চার্ট ছাড়া, এসকল ফ্যাক্টর বোঝা এবং সঠিক সিদ্ধান্ত নেয়াটা অনেক কষ্টকর একটি বিষয় হয়ে যাবে। অনেক জনপ্রিয় ট্রেডাররা সফলভাবে টেকনিক্যাল অ্যানালিসিস ট্যুল ব্যাবহার করে, যেমন চার্ট এবং গ্রাফ, যাতে তারা লাভজনক ট্রেডিং স্ট্রাটেজি তৈরি করতে পারে। সেগুলো হচ্ছে চার্ট যা ট্রেডিং ভলিউম, প্রাইস এবং ভলিউমের মধ্যে সম্পর্ক, অথবা সব ধরনের ইনডিকেটরের সাথে প্রাইসের সম্পর্ক, যেমন মোমেন্টাম এবং স্ট্রেনথ ইনডিকেটর দেখায়।

বেশীরভাগ ফরেক্স ট্রেডাররা মেটাট্রেডার ৪ প্ল্যাটফর্ম ব্যাবহার করছে, যা ফরেক্স চার্টের তিনটি রূপ দেখায়ঃ লাইন চার্ট, বার চার্ট, এবং ক্যান্ডেলস্টিক চার্ট। এই তিন ধরনের চার্ট সবচেয়ে বেশী ব্যাবহার করা হয়ে থাকে আর ফরেক্স ট্রেডিং কমিউনিটিতে সুপরিচিত।

লাইন চার্ট অথবা লাইন গ্রাফ হচ্ছে এক ধরনের গ্রাফ, যা কয়েকটি ডাটা পয়েন্টকে সমান্তরাল রেখাংশে কানেক্ট করে তথ্য দেখায়। এটি বিভিন্ন ক্ষেত্রে মৌলিক চার্ট। এটি স্ক্যাটার গ্রাফের একটি সংযোজিত অংশ, এবং তৈরি হয়েছে কয়েকটি পয়ন্টকে কানেক্ট করে যা লাইনের সেগমেন্টে স্বতন্ত্র পরিমাপ চিত্রিত করে। লাইন চার্ট প্রায়ই ট্রেন্ড চিত্রিত করে সময়ের অন্তরে ডাটার ওপর, তথায় লাইন সাধারনত পর্যানুক্রমিকভাবে লাইন অঙ্কন করে। এর ক্ষমতা এর সরলতার মধ্যে রয়েছে, কারন এটা সহজে নির্দিষ্ট সময়ে ক্লোজিং প্রাইস বোঝার সুযোগ প্রদান করে। প্রাইস চার্টের মধ্যে দেখানো হয়ে থাকে, এবং চার্টের নিচে তারিখ দেখানো হয়ে থাকে। একক লাইন প্রদত্ত দিনের ক্লোজিং প্রাইস দেখায়। 

graph2.png

 ফরেক্স  বার চার্ট আরেকটু জটিল পদ্ধতির আর এটা প্রাইসের মুভমেন্ট সমান্তরাল লাইন ব্যাবহার করে চিত্রিত করে যা সময়ের সাথে প্রাইসের বৈচিত্র্য দেখায়। প্রতিটি লাইন, অথবা বার, নির্দিষ্ট সময়ের হাই এবং লো দেখায় ও তারসাথে ওপেনিং ও ক্লোজিং প্রাইসও দেখায়, যা ছোট সমতল লাইন দ্বারা বারের দুপাশে জ্ঞাপিত করা হয়। যে প্রাইসে বার ওপেন হয়েছে তা বাম দিকের বার দেখায় এবং ডান দিকের ড্যাশটি যে প্রাইসে ক্লোজ হয়েছে সেটি দেখায়। বার ছাড়তকে OHCL (ওপেন, হাই, ক্লোজ, লো) চার্টও বলা হয়ে থাকে। এধরনের চার্ট ব্যাবহার করে, ট্রেডাররা ট্রেডের নির্দিষ্ট সময়সীমার প্রাইস মুভমেন্টের পরিধি দেখতে পারে। "টিক চার্ট" হচ্ছে বার চার্টের সরলীকৃত ভার্সন যা শুধু ট্রেডারদের আসক এবং বিড প্রাইস দেখায়। 

graph1.png

আপনার মনে হয়তো প্রশ্ন আসতে পারে যে কোন ধরনের চার্ট ব্যাবহার করাটা ভালো হবে। অনেক টেকনিক্যাল ট্যুলস রয়েছে যা ট্রেডারদের মার্কেট মুভমেন্ট অনুমান করতে এবং সম্ভাব্য লস এড়াতে সহায়তা করে। প্রত্যেক ধরনের চার্ট ট্রেডারকে নির্দিষ্ট কোন তথ্য প্রদান করে থাকে যা লাভ করার উদ্দেশ্যে ব্যাবহার করা যেতে পারে। নিজের ট্রেডিং প্ল্যান এবং আশানুযায়ী বিস্তৃত পরিমানে টেকনিক্যাল ট্যুল থাকে পছন্দমতো ট্যুল বেছে নিন।

বেশীরভাগ ট্রেডাররা ক্যান্ডেলস্টিক চার্ট পছন্দ করে কারন এটা টেকনিক্যাল দৃষ্টিকোন থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্যকে ভালোভাবে উপস্থাপন করে থাকে, কিন্তু আপনি উপলব্ধ সবগুলো ট্যুল ব্যাবহার করে দেখুন যে কোনটা আপনার জন্য উপযোগী। ফরেক্স চার্টকে সঠিকভাবে ব্যাখ্যা করতে পারলে কার্যকরী ট্রেডিং স্ট্রাটেজি তৈরির সুযোগ পাওয়া যাবে এবং ধাপে-ধাপে নিজের আর্থিক লক্ষ্য এবং উদ্দেশ্য অর্জন করতে পারবেন।

  • 0
  • 0
কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera