19.01.2018

ফরেক্স এ গোল্ড ট্রেডিঙের মাধ্যমে কীভাবে ভালো লাভ অর্জন করা যায় তা উদ্ঘাটন করুন।

যুগের পর যুগ ধরে জাদুময়ীভাবে আকর্ষণীয় মেটাল হচ্ছে গোল্ড কারন এটা বিশ্বজুড়ে সম্পদ এবং পদমর্যাদার একটি প্রতীক। যদিও গোল্ডেন রাশের সময় অনেক আগেই পার হয়ে গিয়েছে কিন্তু এটা এখনো মানুষের চোখকে ধাধালো করে তোলে। ইনকাদের গোল্ড যেদিন থেকে মানুষদের মুগ্ধ করেছে এবং তা অর্জন করার অনিবার্য বাসনার জন্ম দিয়েছে। স্বীকার করে নেওয়াই ভালো। নগদ অর্থ অথবা তেলের মতো নয়, গোল্ড হচ্ছে আবেগপ্রবন। আর গোল্ডের অধিকারী হওয়াটা চিত্তাকর্ষক হওয়ার চেয়ে আরেকটু বেশী। আমি একেবারে নিশ্চিত যে আপনি চিন্তা করছেন, সময়ে সময়ে "আমি এটা কীভাবে পেতে পারি?"।

খুব সহজেই! গোল্ড বিভিন্ন উপায়ে ট্রেড করা যায়। একটি উপায় হচ্ছে কায়িকভাবে তার মালিকানা নেয়া এবং সরাসরি গোল্ড কয়েন এবং সোনা ব রুপোর বাটে (বুলিয়ন) বিনিয়োগ করা। এছাড়াও আপনি গোল্ড মাইনিং কোম্পানিতে বিনিয়োগ করতে পারেন তাদের শেয়ার ক্রয় করে। কয়েকটি নবীন গোল্ড এবং সিলভার মাইনিং কোম্পানি রয়েছে যেগুলো আসলেই ভালো বিনিয়োগ হতে পারে। 

ফরেক্স মার্কেটে গোল্ড ট্রেডের আরেকটি উপায়। গোল্ড হয়তো সেরা বিনিয়োগের সুযোগ হতে পারে যা আপনি হাতছাড়া করতে চাইবেন না।  ফরেক্স  এ গোল্ড ট্রেডিং কারেন্সি পেয়ার ট্রেডের খুব কাছাকাছি। একই সময়ে, অবশ্যই, এই জিনিসের বিশেষভাবে কয়েকটি নির্দিষ্ট ফিচার রয়েছে। পালাক্রমে, আপনি ফরেক্স মার্কেটে গোল্ড ট্রেডিঙের পরিকল্পনাও করে থাকেন, যা অনেক ট্রেডারদের কাছে আকর্ষণীয় মনে হয়, তাহলে আপনি নিজের কাজের ট্যুলের সস্ত্রাগারকে বহুমুখী করতে পারবেন। তাতে অনেক উচ্চ স্প্রেড থাকে এবং কম লিভারেজ থাকে যা গোল্ড ট্রেডিং ব্রোকাররা নির্ধারণ করে। তাছাড়াও, ফরেক্স গোল্ড ট্রেডিং এবং XAU/USD পেয়ার চার্টে পরিবর্তন অ্যানালাইজ করে, আপনি কয়েকটি গুরুত্বপূর্ণ মার্কেট ট্রেন্ড খুঁজে বের করতে পারবেন। সেগুলো আপনাকে কীভাবে আরও ভালোভাবে কারেন্সি মার্কেটে ট্রেড করতে হয় তাতে সহায়তা করবে।

গোল্ডে বিনিয়োগের একটি সুবিধা হচ্ছে যে এটা বহুমুখী পোর্টফোলিওকে ভলাটাইল অর্থনৈতিক অবস্থায় বড় ধরনের লস থেকে সুরক্ষা করে। যে বিনিয়োগকারীর বহুমুখী অ্যাসেটের পোর্টফোলিও রয়েছে, সে হয়তো নির্দিষ্ট স্টক এবং বন্ডে ক্ষতির সম্মুখীন হতে পারে এবং কঠিন সময়ে পার হওয়া অর্থনীতিতে গোল্ডে প্রাইস বৃদ্ধির সম্মুখীন হতে পারে। গোল্ডে বিনিয়োগের একটি অসুবিধা হচ্ছে যে গোল্ডের প্রাইসে স্পেকুলেটররা প্রভাব ফেলে যারা ডে ট্রেডিং করে, যা গোল্ডের প্রাইসকে ভলাটাইল করে তুলতে পারে।

গোল্ড হচ্ছে একটি লিডিং ইকনোমিক ইনডিকেটর, গোল্ডের প্রাইসে পরিবর্তন বিনিয়োগকারীদের দৃষ্টিকোণ থেকে ইউএস এবং বিশ্ব অর্থনীতি সম্পর্কে ব্যাখ্যা করতে পারে। গোল্ড প্রাইস বাড়লে সাধারনত তা ইউএসের অর্থনীতি খারাপ করছে তার সিগন্যাল দেয়। যেসকল ফ্যাক্টর গোল্ডের প্রাইস বৃদ্ধিতে অবদান রাখে তা হচ্ছে দুর্বল ডলার, ইনফ্লেশন বৃদ্ধি এবং লং টার্মে কম ইন্টেরেস্ট রেট। মানুষজন যারা গোল্ডে বিনিয়োগ করতে আগ্রহী তাদের জন্য গোল্ড এবং  ফরেক্স  মার্কেটের মধ্যের সম্পর্ক বোঝা জরুরী। 

গোল্ড প্রাইসে স্পাইকের সবচেয়ে ভালো উদাহরন হয়তো হচ্ছে সম্প্রতিক ইউএস রাষ্ট্রপতি নির্বাচন এবং ইউকেতে ব্রেক্সিট ভোট যা গোল্ডের প্রাইসকে ২১ মাসে সর্বোচ্চ লাভে পৌঁছেছে, ৩.১% বাড়িয়ে। রাষ্ট্রপতি নির্বাচনের সময় মার্কেটে অনেক ভলাটিলিটি ছিলো, তাই সেসময়ে ট্রেডিং তাদের জন্য উপযুক্ত ছিলো যারা মানসিকভাবে স্ক্যাল্পিং করার জন্য প্রস্তুত ছিলো। ট্রেডারদের ঘণ্টার পর ঘণ্টা তাদের কম্পিউটারের সামনে বসে প্রস্তুতি নিতে হয়েছিলো এবং রিয়েল-টাইম ফরেক্স চার্টের দিকে তাকিয়ে ঠাকতে হয়েছিলো এবং নিউজের দিকে চোখ রাখতে হয়েছিলো।

উপদেশ শুনবেন, ফরেক্সে গোল্ড ট্রেডিং করার জন্য আপনি ঝাপ দেয়ার আগের ক্যান্ডেল ক্লোজ হওয়ার অপেক্ষার করাটা ভালো হবে। বিশেষভাবে নির্ভুল থাকবেন যখন ট্রেডে এন্ট্রি নেন। আপনি যদি ক্যান্ডেলের শেষ মুহূর্তগুলো দেখেন হোক তা ৩০-মিনিটের ক্যান্ডেল, ১ ঘণ্টার ক্যান্ডেল অথবা ৪-ঘন্টার ক্যান্ডেল, গোল্ড দ্রুত পরিবর্তন হতে পারে এবং বিপরীত ডায়রেকশনে যেতে পারে। নির্দিষ্ট সময়ে গোল্ড কি করতে পারে সেই আশা করে স্পেকুলেট করবেন না, কারন আপনি অসন্তোষজনকভাবে বিস্মিত হতে পারেন।

যেকোনো ট্রেডিং ইন্সট্রুমেন্টের মতো, এখানেও গোল্ড ট্রেডের একমাত্র কোন "সেরা" উপায় নেই। অন্যান্য মার্কেটের ট্রেডাররা উদ্ঘটন করেছে যে টেকনিক্যাল ট্রেডিং স্ট্রাটেজি যেগুলো তারা অন্যান্য ট্রেডিং ইন্সট্রুমেন্টে ব্যাবহার করে থাকেন সেগুলো তারা সহজেই গোল্ড মার্কেটের উপযোগী করে নেয়া যায়, বিশেষকরে, গোল্ডের স্থিতিশীল ট্রেন্ডের প্রবনতা রয়েছে সেটা মাথায় রেখে।

শর্ট-টার্ম ট্রেডারদের জন্য, গোল্ডে প্রায়ই আসা টেন্ড থেকে লাভ করার সর্বোত্তম উপায় হচ্ছে মুভিং এভারেজ ক্রসওভার স্ট্রাটেজি ব্যাবহার করা। এই স্ট্রাটেজি দিয়ে, ট্রেডার গোল্ড বাই করতে পারে যদি শর্ট-টার্ম মুভিং এভারেজ লং-টার্ম মুভিং এভারেজের ওপরে ক্রস করে এবং সেল করতে পারে যখন শর্ট-টার্ম মুভিং এভারেজ লং-টার্ম মুভিং এভারেজকে নিচের দিকে ক্রস করে। যেখানে লং-টার্মের পজিশন ট্রেডার এবং বিনিয়োগকারীরা ফান্ডামেন্টালের দিকে বেশী নজর দিতে পারে যা গোল্ডের প্রাইসকে চালনা করে, যেমন রিয়েল ইন্টেরেস্ট রেটের লেভেল। 

কিন্তু আপনি যখনই গোল্ড ট্রেডের জন্য প্রস্তুত হন না কেন, আপনাকে পুরোপুরি সাবধান থাকতে হবে। গোল্ডের জন্য পরিষ্কার কদর উন্নীত করুন যে গোল্ড হচ্ছে ভলাটাইল এবং যেকোনো ডায়রেকশনে দুর্দান্তভাবে সুইং করতে পারে। বিশ্বে কি ঘটছে তার দিকে নজর দিন, কারন এটা গোল্ডের প্রাইসে দ্রুত প্রভাব ফেলতে পারে। এটা কারেন্সির ওঠানামার সাথে আবদ্ধ থাকতে পারে অথবা ইলেকট্রনিকসে ব্যাবহার হতে পারে এর ক্ষার-বিরোধী এবং পরিবাহিতা বৈশিষ্ট্যের কারনে। অথবা এটা গয়না তৈরির কাজে ব্যাবহার হতে পারে অথবা রাজক্ষমতা এবং রাজবংশীয়দের দ্বারা নিরাপদে রক্ষা করা হতে পারে। এটা কমোডিটির মতো নয়, কি এটাকে স্থাপন করবে তার পূর্বাভাস করাটা কঠিন, তাই নিজের পরিকল্পনা প্রস্তুত রাখবেন এবং দ্রুত কাজ সম্পাদানের জন্যও প্রস্তুত থাকবেন। একই সময়ে, এটা ভুলবেন না যে গোল্ডকে চলতি বছরের সেরা পারফর্মিং বিনিয়োগের বস্তুর অংশ হিসেবে বিশেষজ্ঞরা গননা করেন।

গোল্ড ট্রেড করুন!

  • 0
  • 0
কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera