29.01.2018

ফরেক্স ট্রেডিং নিয়ে ৬টি সবচেয়ে প্রচলিত অতিকথা

এখানে আমরা ফরেক্স সম্পর্কে সবচেয়ে মজাদার প্রচলিত অতিকথাগুলো একত্রিত করেছি। সেগুলোর কিছু হয়তো আপনি কোথাও কোথাও শুনেছেন, কিন্তু আমরা সিদ্ধান্ত নিয়েছি যে কিছু সরল উদাহরন দেবো তাদের জন্য যারা টেকনিক্যাল খুঁটিনাটি সম্পর্কে ভীত। 

আপনি কি সেই অতিকথাগুলোর একটিও বিশ্বাস করেছেন? পড়ুন আর নীচে আমাদের কমেন্টের মাধ্যমে জানান যে আপনার মতামত কি।

#১ আপনি ১০০% সময় লাভ করতে পারবেন

ট্রেডের ক্ষেত্রে লস হচ্ছে অনিবার্য একটি জিনিস, আর প্রত্যেক ট্রেডার/সিস্টেম সেটার সম্মুখীন হবেই। দুর্ভাগ্যবশত, পরিপূর্ণতা কখনোই অর্জন করা সম্ভব হবে না, এমনকি সবচেয়ে বড় ট্রেডাররাও অর্থ হারায়। মার্কেটে হাজার হাজার বেনামী অংশগ্রহণকারী রয়েছে। তাদের প্রত্যেকের নিজস্ব লক্ষ্য থাকে যা আপনি আগে থেকে জানতে পারবেন না। ট্রেডারের ভুল তখনই হয় যখন সে তার প্ল্যান অনুসরন করতে ব্যর্থ হয়, এটা ব্যাপার নয় যে ট্রেডের ফলাফল (লাভ অথবা লস) কি হলো।

একমাত্র লসের সম্ভাবনাই যে লাভজনক সুযোগ আসে তার ব্যাবস্থা করে দেয়। কোন ধরনের ঝুঁকি ছাড়া, লাভ করা সম্ভব নয়। আপনি যদি মৌলিক বিষয়গুলো সম্পর্কে জানেন, ভাল একটি স্ট্রাটেজি ডেভেলপ করেন, সেই স্ট্রাটেজি অনুযায়ী ট্রেড করেন এবং ঝুঁকি নিয়ন্ত্রন করেন - তাহলে আপনার অ্যাকাউন্ট বৃদ্ধি হতে থাকবে।

#২ একটি ভালো সিস্টেম ভিন্ন টাইমফ্রেমে ট্রান্সফার করা যাবে, আর তখনো তা লাভজনক থাকবে।

এক পর্যায় পর্যন্ত মার্কেট হয়তো 'ফ্রাক্টাল' হতে পারে, কিন্তু বড় টাইমফ্রেমে প্রাইস প্যাটার্ন মানসম্মতভাবে ছোটগুলোর চেয়ে ভিন্ন। এগুলো ঘটার কারন হচ্ছে যেমন ম্যাক্রোইকনোমিকস, অংশগ্রহণকারীদের ক্রস সেকশন, বৃহত্তর সমষ্টিগত গড়, বড় মানের প্লেয়ারদের চাহিদার লিকুইডিটি, খবরের প্রকাশনা সম্পর্কিত প্রভাব, সেশন বিবেচনা, ইত্যাদি। আপনি স্ট্রাটেজির টাইমফ্রেম পরিবর্তন করতে পারেন না এবং তা দিয়ে একই ফলাফল আশা করতে পারেন না। 

#৩ নিজের ভাগ্য ধাক্কানো কি ভালো বুদ্ধি?

এখন পর্যন্ত বৈজ্ঞানিক কোন প্রমান নেই যে আপনি লাভ করেছেন, আর সম্ভাবনা কম রয়েছে যে পরবর্তীবার আপনি কম লাভ করবেন। শুধু এই কারনে ছেড়ে দেওয়া যে আপনি লাভ করেছেন ("নিজের ভাগ্যকে উদ্যোগী" করা থেকে এড়াতে চান) যার ভিত্তি হচ্ছে কুসংস্কারাচ্ছন্ন ভয়। প্রতিদিন লক্ষলক্ষ্য ট্রেডার লাভ এবং লস করছে, মার্কেট একটি ট্রেডের জন্য তার আচরন পরিবর্তন করবে না কারন।

সহজভাবে বলতে গেলে, আপনার বাড়ার অথবা কমার একই সম্ভাবনা রয়েছে, আর তা যেকোনো সময় থাকতে পারে। মার্কেটের আচরন এবং সম্ভাবনা শুধু আপনার লাভ অথবা লসের ওপর ভিত্তি করে পরিবর্তন হবে না।

#৪ একটি অথবা দুটি মেজর পেয়ারে ফোকাস করা ভালো।

এটা কিছুকিছু মানুষের জন্য কাজ করে, কিন্তু বেশীরভাগ সময় অভিজ্ঞ বিনিয়োগকারীরা পোর্টফলিয়োকে বহুমুখী করার উপদেশ দেয়। এটা ঝুঁকি নিয়ন্ত্রন করতে সহায়তা করে এবং ট্রেডের জন্যও উপকারী। 

উদাহরণস্বরূপ, সবচেয়ে বেশী নেগেটিভ কোরিলেটেড কারেন্সি একসাথ করলে (সবচেয়ে শক্তিশালী এবং সবচেয়ে দুর্বল) সেটা সবচেয়ে শক্তিশালী, স্বচ্ছ মুভ ধরার ভালো সম্ভাবনা প্রদান করে।

উদাহরণস্বরূপ যদি GBP/USD এবং USD/JPY আপট্রেন্ডে থাকে, তাহলে GBP > USD > JPY, আর তথায় GBP/JPY ওপরের দিকে আরও বেশী খাড়াভাবে ট্রেন্ডিং হবে।

#৫ চার্টে আরও ফিল্টার যোগ করলে তা আপনার ট্রেডের উন্নয়ন করবে

সকল ইনডিকেটর প্রাইস (আর, কিছু ক্ষেত্রে, ভলিউম) থেকে উদ্ভূত হয়। এরমানে হচ্ছে যে একই টাইমফ্রেমে একাধিক ইনডিকেটর যোগ করলে তা নেহাৎ স্বতন্ত্র কনফার্মেশন প্রদান করবে না, আর উপকারিতাও প্রদান করবে না। অবশেষে মানুষকে ক্যান্ডেলের ভিত্তিতে ট্রেডে এন্ট্রি নিতে হবে, এবং কেউ একটিতে আগে অথবা পরের ক্যান্ডেলে এন্ট্রি নিতে পারে শুধু বিদ্যমান ইনডিকেটর পরিমাপ করেই।

নন-লিনিয়ার ইনডিকেটর (যার লক্ষ্য থাকে ল্যাগ কমানো এবং মসৃনতার সাথে আপোষ ছাড়াই লক্ষ্য ছাড়িয়ে যাওয়ার) প্রচলিত ইনডিকেটরের চেয়ে নেহাৎ উপরিক নয়। মার্কেটে আগে এন্ট্রি নেয়ার প্রচেষ্টার ফলে হয়তো আকাঙ্ক্ষিত বড় মাপের রিভার্সাল ধরার বদলে, ট্রেন্ডের মাইনর কারেকশনে এন্ট্রি ধরতে পারে।

#৬ সকল প্রাইসের মুভমেন্ট র‍্যান্ডম হয়

অনেক ট্রেডার এবং অ্যানালিটিকস কোন না কোন পর্যায়ে এই চিন্তা নিয়ে মুশকিলে পরে। মাঝেমাঝে এটা মনে হবে যে আপনি যাই করেন না কেন, মার্কেট সবসময় অনিশ্চিত হবে। অনেক মানুষই এই চিন্তার ফাঁদে পরেছে, কিন্তু আমরা বিচক্ষন থাকবো এবং আর অ্যানালাইজ করার চেষ্টা করবো যে যদি তা সত্য হয় তাহলে তার মানে কি হবে।

চিন্তা করুন যে সব ধরনের অ্যানালিসিস অকার্যকর হয়ে যাবে, সব সিস্টেমের দীর্ঘ মেয়াদী প্রত্যাশা শুন্য, সকল লাভ/লস একেবারে এলোমেলো এবং সব ট্রেডাররা অবশেষে লস করবে। এটা খুব খারাপ শোনাচ্ছে কিন্তু একই সময়ে সেটা বাস্তবসম্মত নয়।

অনেক দক্ষ ট্রেডাররা ইতিমধ্যে জানে যে এটা সত্য নয়, কিন্তু তা সত্ত্বেও যাদের মনে দ্বিধা রয়ে গেছে সেজন্য আসুন এলোমেলো-বিহীন কিছু প্রমান জোগাড় করিঃ

- নিউজের ঘোষণার পরে প্রাইসে বড় ধরনের স্পাইক দেখা দিতে পারে।

- প্রাইস স্থিতিশীল/লাভ নেয়া যা সাধারনত নিউজের স্পাইকের কারনে দেখা দেয়।

- ট্রেডাররা তাদের স্টপ সুইং পয়েন্টের সামান্য বাইরে প্রদান করে থাকে।

- ভলাটিলিটি প্রায়ই উল্লেখযোগ্যভাবে কমে যায় কারন মার্কেট বড় নিউজের ঘোষণা এবং ইত্যাদির অপেক্ষায় থাকে।

কিন্তু, এলোমেলো-বিহীন যে বিদ্যমান রয়েছে তারমানে এই না যে ট্রেডার এটা থেকে লাভ করে আসছে সে সেটা সবসময় সম্ভব হবে। এধরনের উদাহরন হচ্ছে লাল নিউজ যখন ঘোষণা করা হয় তখন তৎক্ষণাৎ স্পাইক দেখা যায়।

"সকল প্রাইস মুভমেন্ট হচ্ছে র‍্যান্ডম" বিবৃতিটি হচ্ছে মিথ্যা। এটা প্রমানিত এবং গাণিতিকভাবে পদ্ধতি অনুসারে ট্রেডিং দিয়ে লাভ করা সম্ভব। প্রথম দেখায়, যা এলোমেলো মনে হতে পারে, তা হয়তো তথ্য অথবা জ্ঞানের অভাবে হতে পারে।

  • 87
  • 0
কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera