28.12.2017

ফরেক্স মার্কেট সম্পর্কে জানুন, শুরু করতে এর মূল বৈশিষ্ট্য এবং গুরুত্বপূর্ণ টিপস নিয়ে নিন।

ফরেক্স মার্কেট হচ্ছে ফাইনান্স্যিয়াল সুযোগের বিশাল একটি সাগর, যেখানে অসংখ্য সহায়ক ট্রেডের ট্যুল এবং গভীর জ্ঞান প্রদান করা হয়। কোন ব্যাক্তি যে কাজের জন্য, প্রচুর পরিমানে জ্ঞান নেয়ার জন্য, অনন্ত ডাটার প্রবাহ অ্যানালাইজ করতে এবং অভিজ্ঞ সফল ট্রেডারদের অভিজ্ঞতা নেয়ার জন্য প্রস্তুত, সে অচিরেই অভূতপূর্ব সফলতা অর্জন করবে। অন্য যেকোনো ব্যাবসার মতো, নির্দিষ্ট কোন লক্ষ্য এবং স্ট্রাটেজি থাকলে, স্পষ্টভাবে আসল আর্থিক সক্ষমতা উপস্থাপন করলে, মানুষ কঠিন সিঁড়ি বাইতে শুরু করে ফরেক্স ট্রেডের সফলতার শীর্ষে পৌঁছে যেতে পারে।

ফরেক্স মার্কেট হচ্ছে বিশ্বব্যাপী ডিসেন্ট্রালাইজড কারেন্সি এক্সচেঞ্জ মার্কেট, যেখানে দৈনিক ভিত্তিতে $৫.১ ট্রিলিয়ন ইউএস ডলার সমপরিমাণ কারেন্সি ট্রেড করা হয়। বিশ্বজুড়ে পাঁচটি ফরেক্স মার্কেট সেন্টার রয়েছে - নিউ ইয়র্ক, লন্ডন, টোকিও, ফ্রাংকফুর্ট এবং জুরিখ। এরমানে হচ্ছে ফরেক্স মার্কেটে লিপ্ত হতে কেউকে ট্রেডিং ফ্লোরে থাকতে হবে না। 

tradingfloor.jpg

ফরেন এক্সচেঞ্জ মার্কেট বিভিন্ন অংশগ্রহণকারী দ্বারা গঠিত, যাদের ফরেক্স মার্কেট প্লেয়ার বলা হয়ে থাকে, যারা মার্কেটে একেবারে ভিন্ন ভিন্ন কারনে ট্রেড করে থাকে। এরমানে হচ্ছে ফরেক্স মার্কেটের লেনদেনে অংশগ্রহন শুধুমাত্র স্পেকুলেশনের উদ্দেশ্যে হয় না। প্রতিটি অংশগ্রহণকারী মার্কেটে তার নিজস্ব ভূমিকা রাখে যা পরবর্তীটির সামগ্রিকতা এবং স্থিতিশীলতা বজায় রাখে।

পূর্বে যখন সকলের জন্য ইন্টারনেট উপলব্ধ ছিলো না, শুধুমাত্র বড় মার্কেট প্লেয়াররা, যেমন আন্তর্জাতিক ব্যাংক এবং বড় ফাইনান্স্যিয়াল সেন্টার, কারেন্সি ট্রেডিঙে অংশগ্রহন করতে পারতো। বর্তমানে, ইন্টারনেটে বিপ্লব ঘটার পরে, প্রাপ্তবয়স্ক যেকেউ যে ট্রেডের জন্য আগ্রহী সে তার ঘড় থেকে পার্সোনাল কম্পিউটারে ফরেক্স ট্রেডিং করতে পারে। 

ফরেক্স মার্কেট প্রায় প্রত্যেক টাইম জোনে সক্রিয় থাকে, এটা ট্রেডারদের দিনে ২৪ ঘণ্টা এবং সপ্তাহে পাঁচ দিন ট্রেডের সুযোগ দেয় কারন যখন মার্কেট ইউএসেতে ক্লোজ হয় তখন টোকিও এবং হংকঙে ট্রেডের দিন শুরু হয়। সময়ের নমনীয়তা ট্রেডারদের জন্য অনেক সুবিধাজনক যাদের কাজে ব্যাস্ততা বেশী। তাদের মার্কেট খোলা এবং বন্ধ হওয়ার সময় নিয়ে চিন্তা করতে হয়না আর তাদের যখন খুশী তখন ট্রেড গোছগাছ করে নিতে পারে।

নতুনরা হয়তো মনে করতে পারে যে ফরেক্স মার্কেটে ট্রেডিং শুরু করতে প্রচুর পরিমানে আর্থিক বিনিয়োগের প্রয়োজন হয়ে থাকে। আসলে, এটা নির্ভর করে আপনি যে ট্রেডিং স্ট্রাটেজি বেছে নেন তার ওপর। এটা আরো ভালো হয় যদি আপনি শুরু করেন, আর ছোট ছোট ধাপে সিদ্ধান্ত প্রয়োগ করে থাকেন। অনেক অনলাইন ফরেক্স ব্রোকাররা মাইক্রো এবং তারসাথে সেন্ট ট্রেডিং অ্যাকাউন্ট অফার করে যার সর্বনিম্ন ডিপোজিট হচ্ছে ১ ইউএস ডলার। নির্দিষ্ট ব্রোকারে সাবস্ক্রাইব করে আপনি প্রথমে ডেমো অ্যাকাউন্ট দিয়ে নিজেকে যাচাই করে দেখতে পারেন যাতে বিনিয়োগের ঝুঁকি না নিয়ে ট্রেড চর্চা করতে পারেন। 

14079620_1067772546633641_2198290038869311924_n.jpg

ফরেক্স মার্কেটে বিজয় পেতে হলে অনেক গুরুত্বপূর্ণ একটি ধাপ হচ্ছে একটি ট্রেডিং প্ল্যান তৈরি করা। নতুন ট্রেডাররা হয়তো মেন্টরিং পাওয়ার চেষ্টা করবে অথবা বেশী অভিজ্ঞ ট্রেডারের কাছ থেকে একটি ট্রেডিং সিস্টেম যাতে সে এই ধারনা নিতে পারে যে বাস্তবে ট্রেডিং প্ল্যান কীভাবে পরিচালনা করতে হবে। তারা আবার টেকনিক্যাল অ্যানালিসিস অধ্যয়নের সুযোগ নিতে পারে আর সেটা কীভাবে ট্রেডিং সিগন্যাল জেনারেট করতে পারে এবং টেক প্রফিট এবং স্টপ লেভেল নির্ধারণ করতে পারে। কিছুকিছু ট্রেডার আবার ফান্ডামেন্টাল অ্যানালিসিস রিভিউ করে থাকে অথবা ভলাটিলিটিতে ট্রেড করার প্ল্যান করতে পারে যা সাধারনত গুরুত্বপূর্ণ নিউজ রিলিজের সময় দেখা যায় অথবা মার্কেট ওপেনের সময়।

ফরেক্স মার্কেট কীভাবে কাজ করে এবং কীভাবে ট্রেডিং সিগন্যাল জেনারেট করতে হয় তার প্রাথমিক ধারনা পেয়ে গেলে, ফরেক্স ট্রেডিং প্ল্যান বানানো আসলে খুব সহজ একটি প্রক্রিয়া হয়ে দাঁড়াবে। 

ট্রেডিং প্ল্যান এটা নির্ধারণ করে যে কি করা উচিত, কেন, কখন, এবং কীভাবে। এটা আপনার ট্রেডারের বৈশিষ্ট্য, ব্যাক্তিগত প্রত্যাশা, রিস্ক ম্যানেজমেন্টের নিয়ম, এবং ট্রেডিং সিস্টেম কভার করে। এটা মনে রাখা জরুরী যে ট্রেডিং প্ল্যান আপনার নিজের ব্যাক্তিগত প্ল্যান হয় যেন, এমন প্ল্যান যা আপনার নিজস্ব লক্ষ্য, ঝুঁকি সহনশীলতা, এবং ব্যাক্তিগত লাইফস্টাইলের উপযুক্ত। চর্চার ক্ষেত্রে, ট্রেডিং প্ল্যান সর্বদা অগ্রগতি-হওয়ার-অবস্থায় থাকবে কারন আমরা অভিজ্ঞতা থেকে শিখি আর নতুন সব কৌশল সম্পর্কে পরে এবং মানসিকতা তৈরি করি।

আর অবশেষে আসছে ব্রোকার/প্ল্যাটফর্ম বাছাই করার পালা, কোন কারেন্সি কীভাবে আচরন করে আর কোন ইনডিকেটর আপনি পছন্দ করে তা জানার পরে। 

Freelance.jpg

মানুষ যাই বলুক না কেন, নতুন ট্রেডারদের সফলতা এখনো সঠিক নির্ভরযোগ্য এবং সৎ ব্রোকার বাছাইয়ের ওপর নির্ভর করে। ভালো অনালিন ব্রোকাররা আদর্শ ট্রেডের শর্তাবলী এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ট্যুল ব্যাবহার করে যা দিয়ে ট্রেডার ফরেক্সে তার কার্যকারিতা বাড়িয়ে নিতে পারে। বিভিন্ন ধরনের ট্রেডিং প্ল্যাটফর্ম, অ্যানালিটিকস, শিক্ষা, ভিপিএস সার্ভার, ফরেক্স সিগন্যাল, ব্রেকিং ফরেক্স নিউজ, ইকনোমিক ক্যালেন্ডার, সেন্ট্রাল ব্যাংকের রেট, গুরুত্বপূর্ণ টিপস এবং আরও অনেক কিছু ট্রেডারদের সাধারনত অফার করা হয়ে থাকে যারা বিশ্বস্ত ব্রোকারে অ্যাকাউন্ট খোলার সিদ্ধান্ত নিয়ে থাকে।

এখন, যেহেতু আপনার ফরেক্স মার্কেট সম্পর্কে প্রাথমিক ধারনা হয়েছে, জানেন যে কোথা থাকে শুরু করতে হবে এবং কোন পথে সামনে আগাতে হবে, এমন কোন কিছু নেই যা আপনাকে নতুন থেকে শুরু করে সফল এবং অভিজ্ঞ ট্রেডারের পথে বাধা দিতে পারে। আপনার জন্য শুভকামনা রইলো!

ট্রেড করুন

  • 0
  • 0
কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera