স্বল্প প্রারম্ভিক মূলধন

স্বল্প প্রারম্ভিক মূলধন

অনেক মানুষ সফল স্টার্ট-আপ ব্যাবসা শুরু করার কথা চিন্তা করে, কিন্তু তাদের কোন ব্যাবসায়িক পরিকল্পনা থাকে না, আর পর্যাপ্ত পরিমানে বিনিয়োগের অর্থও থাকেনা। অনেক ব্যাবসায়িক কর্মক্ষেত্রে এটি অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে, কিন্তু [ফরেক্স ট্রেডিং] এর ক্ষেত্রে নয়।

ফরেন এক্সচেঞ্জ মার্কেট হচ্ছে একটি বিশ্বব্যাপী, ডিসেন্ট্রালাইজড ফাইনান্স্যিয়াল মার্কেট যেখানে কারেন্সি ট্রেড করা হয়। এর অনন্য বৈশিষ্ট্য এবং গুনাগুণ রয়েছে যা এই মার্কেটকে বিনিয়োগকারীদের কাছে আকর্ষণীয় করে তোলে যারা তাদের লাভকে আশাবাদী করে তুলতে চায়। ইন্টারনেট এই প্রক্রিয়াকে দ্রুত, সুবিধাজনক এবং খুব সহজ করে তুলেছে। ফরেক্স ট্রেডে ঝুঁকি রয়েছে, কিন্তু বিকল্পে বিনিয়োগের রিটার্নও ভালো দেয়।

তো, আসুন ফরেক্স ট্রেডার হতে মানুষ উৎসাহী কেন হয় তার মূল কারণগুলো সম্পর্কে জানি।

স্বল্প প্রারম্ভিক মূলধন

প্রথমত, যেকেউ যার অল্প পরিমান অর্থ এবং ধৈর্য রয়েছে সে ফরেক্স ট্রেডার হতে পারে। সাধারনত ফরেক্স ব্রোকার অ্যাকাউন্ট খোলা এবং ট্রেডের জন্য কমপক্ষে $৩০ চায়, কিন্তু এখানে অনেক আকর্ষণীয় অফার রয়েছে যা স্ট্যান্ডার্ড, মাইক্রো এবং এমনকি সেন্ট অ্যাকাউন্ট যার সর্বনিম্ন ডিপোজিট মাত্র ১ ইউএস ডলার থেকে শুরু। ফ্লোটিং স্প্রেড ১ পিপ হতে, ২০০টি ওপেন পজিশন এবং পেন্ডিং অর্ডার, ১:১০০০ পর্যন্ত লিভারেজ - সবকিছু একসাথে অন্তর্ভুক্ত থাকে। দারুন শোনাচ্ছে তাই না? 

ব্রোকারের কমিশন শুন্য এবং ফ্রি ট্রেডিং প্ল্যাটফর্ম

বেশীরভাগ ফরেক্স ব্রোকার কোন ফি, কমিশন, অথবা লুকোনো চার্জ কাটে না। তারা পার্থক্যের ওপর দিয়ে আয় করে, যাকে স্প্রেড বলা হয়, বাই এবং সেল প্রাইসের পার্থক্য, সাধারনত দশ হাজার ভাগের কয়েক ভাগ, যাকে প্রাইস হিসেবে, পিপ বলা হয়। ট্রেডকৃত লট সাইজ ট্রেডের ওপর নির্ভর করে, সাধারন দুই-পিপ স্প্রেড দিয়ে ওপেন এবং ক্লোজ করা পজিশনের খরচ $০.২০ $২০ হতে পারে। এছাড়া, ফরেক্স ব্রোকাররা সম্পূর্ণ-বৈশিষ্ট্যযুক্ত ট্রেডিং প্ল্যাটফর্ম এবং ডাটা ফিড প্রদান করে থাকে, আর ভালো ব্রোকাররা ব্যাপক মাত্রায় ফ্রি শিক্ষামূলক উপকরন এবং মার্কেট অ্যানালিসিস প্রদান করে থাকে। 

সুবিধাজনক ট্রেডের সময়

ট্রেডার হওয়ার আরেকটি কারন হচ্ছে [ফরেক্স] মার্কেটে সময়ের সুলভতা যা সেসকল মানুষদের জন্য অনেক সুবিধাজনক যাদের ব্যাস্ত কাজের সময়সূচী থাকে। ফরেক্স মার্কেটর প্রাইস কোট সারাদিন ধরে অনেক প্রগতিশীল থাকে আর সবসময় পরিবর্তন হতে থাকে। এটিই হচ্ছে একমাত্র মার্কেট যা দিনে ২৪ ঘণ্টা এবং সপ্তাহে পাঁচ দিন পরিচালিত হয়। এজন্য ট্রেডারদের মার্কেট ওপেন এবং ক্লোজের সময় নিয়ে চিন্তা করতে হয়না এবং তারা তাদের সময়কে যে সময় ইচ্ছা সেসময়ে সাজিয়ে নিতে পারে।

উচ্চ লিকুইডিটি

ফরেন এক্সচেঞ্জ মার্কেট হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় এবং তরল ফাইনান্স্যিয়াল মার্কেট। তরল মার্কেট হচ্ছে সেটি যেখানে অনেক বায়ার এবং সেলার থাকে। নির্দিষ্ট সময়ের মধ্যে যতোবেশী বায়ার এবং সেলার উপস্থিত থাকবে, ট্রেডারদের কারেন্সি বাই এবং সেলের জন্য ভালো প্রাইস পাওয়ার ততো ভালো সুযোগ থাকবে। মার্কেট যতো তরল হবে, সম্ভাবনা ততো কম হবে যে মার্কেটে বড় প্লেয়াররা প্রাইসকে নিজের সুবিধার জন্য ব্যাবহার করতে পারবে। প্রকৃতপক্ষে, এটা স্টক মার্কেটের মতো নয়, আর এখানে সবচেয়ে বড় প্লেয়ারদেরও মেজর কারেন্সি পেয়ারগুলোতে কয়েক ঘণ্টার বেশী হস্তক্ষেপ করা সম্ভব হয় না। 

অনলাইনে ট্রেডের জন্য উদ্ভাবনী সমাধান

লেটেস্ট টেকনিক্যাল সল্যুশন, ট্রেডিং সফটওয়্যার এবং সব ধরনের সহায়তা এবং মার্কেটের টেকনিক্যাল অ্যানালিসিসের ট্যুলসমূহ যা রয়েছে তা হচ্ছে ফরেক্স ট্রেডার হওয়ার কথা ভেবে দেখার আরেকটি কারন। প্রতি বছর উত্তরোত্তর ফরেক্স ট্রেডিং প্ল্যাটফর্মের আবির্ভাব হচ্ছে আর প্রতিষ্ঠিত ফরেক্স ট্রেডিং প্ল্যাটফর্মগুলোও নিয়মিত আপডেট দিচ্ছে। 

অন্যান্য ট্রেডিং মার্কেটের সাথে তুলনা করলে, প্রযুক্তিগত অগ্রগতি হচ্ছে নিশ্চিত কারন যে ফরেক্স হচ্ছে অনলাইনে ট্রেডের সবচেয়ে পন্থার একটি।

প্রতিযোগিতামূলক লাভ

প্রায়ই নতুন ট্রেডারদের কাছ থেকে আসা প্রশ্ন হচ্ছে "আমি কতো পরিমান অর্থ উপার্জন করতে পারি?" অবশ্যই, আপনি যতোবেশী বিনিয়োগ করবেন, ততো বেশী লাভ করতে পারবেন। ধরুন আপনার প্রতি ট্রেডে $১০০ বিনিয়োগ করতে চান আর আপনি নিজের লাভের লক্ষ্য $১০০ এ নির্ধারণ করেছেন। এখন আপনি কমপক্ষে ১০টি ট্রেড করতে পারবেন, কারন যদি ১০টি ট্রেডেই লস হয় আপনি $১,০০০ হারাবেন যা আপনি ঝুঁকি নিতে চাচ্ছেন। আমি খুব বেশী গাণিতিক হতে চাচ্ছি না, কিন্তু স্ট্যাস্টিকস বলে যে ১০টি লস হওয়া ট্রেডের সম্ভাবনা ১% এর কম রয়েছে। তাই অনেক বেশী সম্ভাবনা রয়েছে যে ১০টি ট্রেডের মধ্যে কয়েকটি ট্রেডে লাভ হবে। আপনার ট্রেডিং সিস্টেম যদি ৬০% লাভজনক হার দেখিয়ে থাকে, তাহলে আপনি $২০০ আয় করবেনঃ ৪টি লস হওয়া ট্রেড * $১০০ = -$৪০০ + ৬টি লাভ হওয়া ট্রেড * $১০০ = $৬০০। খারাপ না তাই না? তুলনা করতে গেলে ইউরোপিয়ান দেশগুলোতে গড় বেতন $২২৫ থেকে শুরু হয়। 

যেকেউ সত্যিই কোটিপতি হতে পারে

হয়তো ডে ট্রেডারের সেরা দৃষ্টান্তের একটি হচ্ছে ইউএসএ-ভিত্তিক স্ব-প্রতিষ্ট কোটিপতি, টিমোথি সাইকস। পেনি স্টক ট্রেডিঙের জগতে তিনি হচ্ছেন একজন নেতৃত্বস্থানীয় ব্যাক্তিত্ত। যেখানে বেশীরভাগ স্কুল ছাত্রদের কাছে $১২,০০০ অনেক বেশী অর্থ মনে হতে পারে, টিমোথি সাইকস সেটাকে ভবিষ্যতের লাভের সুযোগ হিসেবে দেখেছে। তিনি পেনি স্টকে ডে ট্রেডিং শুরু করেছেন যখন তিনি উচ্চ বিদ্যালয়ে পড়তেন, এই পরিমান অর্থ দিয়ে। অবিশ্বাস্যভাবে, ২১ বছর বয়সে তিনি $১. ৬ মিলিয়ন বানিয়েছেন। এটা তার লাভদায়ক ক্যারিয়ারের শুরু ছিলো, আর নিঃসন্দেহে এটি তার জীবনের সবচেয়ে চিত্তাকর্ষক কৃতিত্বের একটি।

ফরেক্স মার্কেটের অনন্য বৈশিষ্ট্য রয়েছে আর সীমাহীন সুযোগ প্রদান করে থাকে যা একে ট্রেডের জন্য একটি আদর্শ পরিবেশ করে তোলে। এভাবে, লক্ষলক্ষ নতুন ট্রেডাররা ফরেক্স ট্রেডকে বেছে নেয়, কারন তারা নিজেদের আয়কে অনুকূল করতে চায় এবং নিয়মিত হারে ভালো আয় করতে চায়। ফাইনান্স্যিয়াল জগতে এটি সত্যিই উত্তেজনাদায়ক তাদের জন্য যারা ঝুঁকি নিতে প্রস্তুত যাতে বড় ধরনের লাভ করতে পারে। তো আপনি যাচাই করে দেখছেন না কেন?

TRADE NOW

জনপ্রিয়

FBS [ব্রকারের] কাস্টমার সাপোর্টের নেপথ্যেঃ "আপনি কি মানুষ না রোবট?"

আপনি কি কখনো ভেবে দেখেছেন যে ব্রোকার কোম্পানি কীভাবে তার ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করে? কর্মদিবসে কাস্টমার সাপোর্ট কীভাবে কাজ করে সেসম্পর্কে রোমাচকর তথ্য জানুন FBS কোম্পানির উদাহরণের মাধ্যমে।

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera