৫টি প্রো ট্রেডারদের ভূল যা আপনি এড়াতে পারেন

৫টি প্রো ট্রেডারদের ভূল যা আপনি এড়াতে পারেন

আমরা সবাই জানি যে নতুনরা কি ভুলগুলো করে থাকে, কিন্তু প্রো ট্রেডারদের সময় কি? মাঝেমাঝে অভিজ্ঞতার জন্য মূল্য দিতে হয়, আর অনেক দক্ষ ট্রেডাররাও ফাদের মধ্যে পড়তে পারে। আমরা প্রো ট্রেডারদের কিছু ভুলসমূহ একত্রিত করেছি যা তারা সাধারনত করে থাকে।

#১ ওভারট্রেডিং

কিছুকিছু ট্রেডাররা একসাথে অনেকগুলো পজিশন ওপেন করে থাকে, যা উপলব্ধ মার্জিন জামানত খালি করে ফেলে, আর প্রতিকূল মার্কেট মুভমেন্টের বিপরীতের সুবিধাকে কমিয়ে ফেলে। আর এছাড়াও আপনি যখন ঘনঘন ট্রেড করে থাকেন, তখন আপনাকে সবসময় পজিশন ওপেন করতে হয় আর প্রতিনিয়ত মার্কেটের ঝুঁকির ভেতরে থাকতে হয়। এসকল ভূল এড়াতে, সেসকল সুযোগের দিকে লক্ষ্য করা ভালো যেদিকে আপনার মনে হবে যে আপনার সুযোগ রয়েছে এবং তাতে নিয়মনিষ্ঠ ট্রেডিং স্ট্রাটেজি প্রয়োগ করবেন।

bn.png

#২ বেশী অ্যানালাইজ করা

অনেক ট্রেডাররা মনে করে যে 'বেশী হলে ভালো হয়'। তারা প্রায়ই কম্পিউটারের সামনে বসে ফরেক্স মার্কেট নিউজ এবং রিপোর্ট ঘণ্টার পর ঘণ্টা অ্যানালাইজ করে। মাঝেমাঝে আপনি হয়তো জটিল অ্যানালিসিসের দিকে অতিরিক্ত নজর দিয়ে থাকেন আর সহজ এবং সেরা সিদ্ধান্তগুলোকে উপেক্ষা করতে পারেন। যখন একজন ট্রেডার অনেকগুলো মার্কেট ভেরিয়েবল অ্যানালাইজ করে তখন তারা নিজেদের সেই পর্যায়ে ক্লান্ত করে ফেলে যে তারা বোকাটে আবেগপ্রবন ট্রেডের ভূল করে থাকে।

#৩ অনেক বেশী ইনডিকেটর

Bzp_kWsIEAA4SFi.png

টেকনিক্যাল অ্যানালিসিস হচ্ছে ট্রেডিঙের সবচেয়ে সহজ দিক, অনেক ট্রেডাররা একে অপ্রয়োজনীয় ইনডিকেটর দিয়ে বেশী-জটিল করে ফেলে। এটা বোঝা জরুরী যে অনেকগুলো ইনডিকেটর সংযুক্ত করলে তা আপনাকে ভালোভাবে ট্রেডের জন্য সহায়তা করবে না, বড়ং তা আপনাকে অত্যধিক তথ্য দিয়ে বোঝাই করে দেবে আর বিশৃঙ্খলার সৃষ্টি করবে যা আপনাকে অযৌক্তিক সিদ্ধান্তের দিকে নিয়ে যাবে।

#৪ অত্যধিক আস্থা

বেশীরভাগ ট্রেডাররা এটা উপলব্ধি করে না যে তারা অত্যধিক আত্মবিশ্বাসী হচ্ছে যতক্ষণ না খুব দেরী হয়ে যায়। এটা আশাবাদ দ্বারা শুরু হয়, কিন্তু তারপর দ্রুত লোভে পরিনত হয়। আর লাভের সেই অনুভূতি আপনাকে নিজের পরিকল্পনার চেয়ে বেশী ট্রেড করতে বাধ্য করতে পারে।

#৫ ট্রেডিং জার্নাল ব্যাবহার না করা

কিছুকিছু প্রো ট্রেডাররা চিন্তা করে যে ট্রেডিং জার্নাল হচ্ছে নতুনদের জন্য, কিন্তু সবকিছু মাথায় থাকাটা পর্যাপ্ত নয়। ১০ বছর ট্রেডের পরেও, আপনি উপলব্ধি করতে পারেন যে আপনি একই বিচিত্রের ভুল বারবার করছেন। উন্নতিসাধনের জন্য সবসময় সুযোগ থাকে আর আপনি যদি নিজের ভুল দ্বারা না শেখেন, তাহলে আপনি সেই ভুল আবারো করতে পারেন।

জনপ্রিয়

FBS [ব্রকারের] কাস্টমার সাপোর্টের নেপথ্যেঃ "আপনি কি মানুষ না রোবট?"

আপনি কি কখনো ভেবে দেখেছেন যে ব্রোকার কোম্পানি কীভাবে তার ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করে? কর্মদিবসে কাস্টমার সাপোর্ট কীভাবে কাজ করে সেসম্পর্কে রোমাচকর তথ্য জানুন FBS কোম্পানির উদাহরণের মাধ্যমে।

ফরেক্সে ক্রিপ্টোকারেন্সিঃ বিটকয়েন্ট ট্রেডের সুবিধাসমূহ

ফরেক্স মার্কেট হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় মার্কেটের একটি। এটা কখনো থেমে থাকে না, সারাবিশ্বজুড়ে ২৪/৭ অর্ডার চলতেই থাকে। আর এটা একটু অদ্ভুত লাগতো যদি ফরেক্স মার্কেট ক্রিপ্টোকারেন্সির আকর্ষণীয় উন্নয়নে কোন সাড়া না দিতো। বর্তমানে, শুধু ফরেক্স ব্রোকাররা সুযোগ দিচ্ছে বিটকয়েন ট্রেডের (সৌভাগ্যবশত, FBS সেই তালিকায় রয়েছে)।

যেসকল প্রোমোশনে আপনার আগ্রহ থাকতে পারে

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera