FBS এর জাপানী ট্রেডার নিশি কানি ব্যাখ্যা করবে যে কীভাবে ট্রেডিঙে লাভজনক হওয়া যায়

FBS এর জাপানী ট্রেডার নিশি কানি ব্যাখ্যা করবে যে কীভাবে ট্রেডিঙে লাভজনক হওয়া যায়

ট্রেডারদের সফল হতে দেখতে আমরা ভালোবাসি, আর তার চেয়েও বেশী ভালোবাসি যখন তারা তাদের অভিজ্ঞতা অন্যের সাথে শেয়ার করে। নিশি কানি জাপান থেকে একজন অভিজ্ঞ ট্রেডার যে আমাদের বলবে যে সে কীভাবে লাভবান অবস্থায় পৌঁছেছে। 

অনুগ্রহ করে আপনার সম্পর্কে আমাদের বলুন। আপনি কীভাবে এবং কেন ট্রেডিং শুরু করেছেন?

আমার নাম নিশি কানি, আমার বয়স ৩০ বছর আর আমি স্টক এবং ফরেক্স ট্রেড করি। ছাত্রাবস্থায় আমি নিজের জন্য কিছু বাড়তি আয়ের জন্য বিনিয়োগের পেশায় ঢুকি।

প্রথম দিকে লাভ করা কষ্টকর ছিলো। প্রথমদিকে আমি ভালো পরিমানের অর্থ হারিয়েছি, কিন্তু পরে যখন আমার অভিজ্ঞতা বাড়লো আমি মাঝেমধ্যে আয় করতাম, আর অবশ্যই সেটা উপভোগ করতাম। তাই আমি সিদ্ধান্ত নিলাম যে আমি বিনিয়োগ দিয়ে অর্থ উপার্জন করবো।

তো আপনি কি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেছেন? আপনি কি একজন ফুল-টাইম ট্রেডার নাকি এটা আপনার জন্য বাড়তি আয়ের একটি উৎস? 

আমি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক অর্থনীতি নিয়ে পড়াশুনা করি আর এখন আমি একজন ফুল-টাইম ট্রেডার। আমি মেজর পেয়ার EURUSD এবং USDJPY ট্রেড করতে পছন্দ করি, আর মাঝেমধ্যে স্টক এবং ক্রিপ্টোকারেন্সি।

j2.png

কীভাবে ট্রেড করতে হবে তার সবচেয়ে কষ্টকর অংশটি কোনটি? 

আমার জন্য সবচেয়ে কষ্টকর অংশ ছিলো নিজস্ব নিয়ম তৈরি করা। আমি অনেক ব্যর্থতা এবং লসের মাধ্যমে শিখেছি যে ট্রেডের জন্য নিয়ম থাকা কতোটা জরুরী। আপনি শুধু সম্ভাবনার ওপর নির্ভর করে থাকতে পারবেন না, আপনি যে ফলাফল চান তা পেতে, আপনার একটি স্ট্রাটেজি থাকতে হবে। প্রতিবার যখন আপনি লস করবেন তখন আপনার কাছে হয়তো মনে হতে পারে যে বিনিয়োগ আপনার জন্য নয়, কিন্তু সামঞ্জস্যপূর্ণ হলে তা আপনাকে লাভজনক করে তুলবে।

ট্রেডের পাশাপাশি আপনি আর কি করতে পছন্দ করেন?

আমি প্রতিদিন জিমে যাই। আমার মতে ভালো অবস্থায় থাকাটা এবং স্বাস্থ্যবান শরীর থাকাটা অনেক গুরুত্বপূর্ণ। আমি যখন ওয়ার্ক আউট করি, তখনও আমি মার্কেটের অবস্থা দেখি, কোন সময়ই হাতছাড়া করা উচিত নয়। আর যেহেতু FBS ক্রিপ্টোকারেন্সি সংযুক্ত করেছে, আমি সপ্তাহান্তেও এখন ব্যাস্ত থাকি।

হাহা, এর জন্য আমরা দুঃখিত।

না, আসলে আমার মতে এটা দারুন! 

এমন কোন মুহূর্ত ছিলো যখন আপনি মনে করেছিলেন যে ট্রেডিং হয়তো আপনার জন্য নয়?

আমার এখনো পরিষ্কার মনে আছে যখন আমি ট্রেডিঙের জন্য অতি সামান্য খরচ করতাম কারন আমি আবেগের বশে পড়ে নিজের বিনিয়োগ হারিয়েছি। এটা অনেক আগের কথা, তারপর থেকে আমি নিজেনিজে নিয়ম তৈরি করেছি এবং অনেক লাভ করেছি। কিন্তু আমি একতা কথা জানতাম যে আমি কখনো লাভ করতে পারতাম না যদি আমি তখন থেমে যেতাম। 

যে অনুরূপ পরিস্থিতির শিকার হবে তাকে আপনি কি উপদেশ দিতে চান?

আমার উপদেশ হবে যে ট্রেডারদের পূর্বের ট্রেডগুলো ঘেটে দেখা এবং যেকোনো সম্ভাব্য ভুল খুঁজে বেরা করাঃ ইনডিকেটর, ভলিউম, সাইকোলজি এবং আর্থিক অবস্থা। অনেক ফ্যাক্টর রয়েছে যা লসের কারন হতে পারে, কিন্তু আপনি যদি সেগুলো এড়াতে পারেন, তাহলে তা অবিচলিত লাভ প্রদান করতে পারে। দ্বিতীয় গুরুত্বপূর্ণ জিনিসটি হচ্ছে একটি সঠিক মানি ম্যানেজমেন্ট স্ট্রাটেজি থাকা, এবং যেকোনো আবেগী প্রেরণার আগে এর গুরুত্ব বেশী হবে। যখন মানি ম্যানেজমেন্টের কথা আসে, FBS এর প্রমোশনের দারুন সব অফার রয়েছে কারন তা দিয়ে আপনি ঝুঁকি কমাতে পারেন এবং নিজের ট্রেডিং বাদেও লাভ করতে পারেন।

ফরেক্স আপনাকে কি দেবে?

অবশ্যই অর্থ। কিন্তু তারচেয়ে বেশী হচ্ছে যে আমি এটা পছন্দ করি যে ট্রেডিং আমাকে উত্তেজনা এবং ফোকাস করতে দেয়। আমি এটাকে চাকরী বলতে পারি না, কারন এটা কখনো বিরক্তিকর লাগে না। 

নতুনদের জন আপনার উপদেশ কি হবে?

আসল অর্থ দিয়ে ট্রেড করুন আর লসের অভিজ্ঞতা নিন আর তারপর আয় করুন। 

আপনার মতে এটা গুরুত্বপূর্ণ কেন?

আসলে ডেমো ট্রেডিং আপনাকে অবিকল সেই অভিজ্ঞতা দেবে না যা রিয়েল ট্রেডিং দেবে। বর্তমানে, আপনি খুব অল্প পরিমান অর্থ দিয়ে ট্রেড করতে পারেন আর লস মোট ডিপোজিট করা অর্থের ওপর সীমাবদ্ধ, কমপক্ষে FBS এ। আসল অর্থ দিয়ে ট্রেড করলে এবং আসল সংখ্যা দেখলে তা শিক্ষা নিতে এবং কঠিনভাবে চিন্তা করতে উৎসাহিত করবে। এটা ডেমো থেকে একেবারে ভিন্ন। কিন্তু ডেমো নতুনদের প্রাথমিক জিনিসগুলো বুঝতে সহায়তা করবে। আপনি যদি ট্রেডে সামঞ্জস্যপূর্ণ হন এবং জ্ঞানের সাথে অভিজ্ঞতাও অর্জন করে থাকেন, তাহলে আপনি একজন লাভজনক ট্রেডার হবেন।

আপনি কীভাবে লাভ করা শুরু করলেন? কোন ধরনের স্ট্রাটেজি আপনার পছন্দ? 

এটা সম্পূর্ণ অভিজ্ঞতার ব্যাপার। আপনি যতো ট্রেড করবেন - আপনি ততো ভালো ট্রেডার হবেন। কিন্তু আপনার যদি উদাহরণের প্রয়োজন হয়ে থাকে, আমার লাভের % অনেক বেড়ে গেছে যখন আমি লস হওয়া পজিশন ক্লোজ করতে দ্বিধা করা বন্ধ করি, তাই আমি বৃহত্তর লাভের দিকে মনোনিবেশ করতে পারি এবং পরের সুযোগের দিকে অগ্রসর হতে পারি। আমার মূল স্ট্রাটেজি হচ্ছে সুইং ট্রেডিং।

সাধারনত আপনি কতো সময় ট্রেডিঙের পেছনে ব্যয় করেন?

দিনে ৫ ঘণ্টার কম। আর আমি কয়েক ঘণ্টা পড়ায় এবং কিছু ডাটা অথবা নিউজের ওপর গবেষণা করতে পছন্দ করি।

আপনার মতে "ট্রেডারের লাইফ স্টাইল" কি?

আমার মতে প্রধানত এটা হচ্ছে স্বাধীনতা। প্রত্যেকটি মানুষই ভিন্ন হয়ে থাকে তাই স্বাধীনতা প্রত্যেক ট্রেডারের জীবনে অর্থ বহন করে। যেমন আমি আমার দৈনন্দিক জীবনে বিনয়ী হতে পারি, কিন্তু আমি আমার গারিগুলোকে অনেক পছন্দ করি। ডানদিকের ঐটি হচ্ছে পুরনোটি আর বাম দিকেরটি হচ্ছে নতুনটি। 

carsj.png

জনপ্রিয়

FBS [ব্রকারের] কাস্টমার সাপোর্টের নেপথ্যেঃ "আপনি কি মানুষ না রোবট?"

আপনি কি কখনো ভেবে দেখেছেন যে ব্রোকার কোম্পানি কীভাবে তার ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করে? কর্মদিবসে কাস্টমার সাপোর্ট কীভাবে কাজ করে সেসম্পর্কে রোমাচকর তথ্য জানুন FBS কোম্পানির উদাহরণের মাধ্যমে।

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera