FBS [ব্রকারের] কাস্টমার সাপোর্টের নেপথ্যেঃ "আপনি কি মানুষ না রোবট?"

FBS [ব্রকারের] কাস্টমার সাপোর্টের নেপথ্যেঃ "আপনি কি মানুষ না রোবট?"

ব্রোকারেজ কোম্পানির উন্নয়ন এবং সফলতার পূর্বশর্তের একটি হচ্ছে ক্লায়েন্টদের সাথে বিনীত এবং মানানসই যোগাযোগ ব্যাবস্থা। অবশ্যই, ২৪/৭ ব্রোকারের সাথে যোগাযোগ থাকলে তা উচ্চ মাত্রার বিশ্বাস স্থাপন করে। প্রকৃতপক্ষে, টেকনিক্যাল সাপোর্ট হচ্ছে ব্রোকারের একটি মানবিক চেহারা। যেকোনো সফল ট্রেডার একটু বন্ধুত্বপূর্ণ সহায়তার কামনা করে যা তাকে [ফরেক্স ট্রেডের] প্রক্রিয়ায় সহায়তা প্রদান করে এবং যা তাদের চিন্তাভাবনা এবং প্রত্যাশাকে বিশৃঙ্খলতার মধ্যে গুটিয়ে রাখা থেকে বিরত রাখবে। ট্রেডারদের পেছনে বড় ধরনের একটি কাজ হয় যার নাম হচ্ছে টেকনিক্যাল সাপোর্ট, আর এর টিম সর্বদা ক্লায়েন্টদের পাশে থাকে।

FBS এর কাস্টমার সাপোর্টের ভেতরে 

FBS এর ওয়েবসাইটের চ্যাটবক্সের পেছনে কি লুকিয়ে রয়েছে? যাদের [ফরেক্স মার্কেট], ওয়েব ডেভেলপমেন্ট, এবং কম্পিউটার সাইন্স সম্পর্কে জ্ঞান আছে, FBS এর টেকনিক্যাল সাপোর্ট তাদের নিয়ে গঠিত। এসকল দক্ষতা এবং পারদর্শিতার সাথে, FBS এর সাপোর্ট টিম ক্লায়েন্টকে ট্রেডের সময় যেকোনো সমস্যার সমাধান দিতে পারে। 

টেকনিক্যাল সাপোর্টের কর্তা হওয়া মানে হচ্ছে কিছু গুনাগুণ থাকা যেমন সহমর্মিতা, মনোযোগ, প্রখর নজর, এবং প্রতিবর্তী ক্রিয়া। FBS এর সাপোর্ট কর্তাকে যতো দ্রুত সম্ভব ততো দ্রুত বিশ্বের যেকোনো জায়গা থেকে ক্লায়েন্টের সমস্যার সমাধান করার জন্য প্রস্তুত থাকতে হবে। তো, গড়ে কর্মকর্তার উত্তরের জন্য ২ মিনিটের বেশী সময় লাগে না। তাকে ক্লায়েন্টদের প্রশ্নের ক্ষুদ্রতম বিষয়টিও স্বল্প সময়ের মধ্যে চিনহিত করতে হয়। সাধারনত, একজন কর্মকর্তা তার দিন শুরু করে এক কাপ কফি দিয়ে এবং মার্কেট সম্পর্কে এবং কোম্পানির নিউজ সম্পর্কে জেনে যাতে সে যেকোনো প্রশ্নের উত্তর দেয়ার জন্য প্রস্তুত থাকে। 

মাল্টিন্যাশনাল হওয়ার কৌশল

FBS এর সাপোর্টে রয়েছে, শুধু বলছি, প্রায় ৭০ জোন দক্ষ কর্মকর্তা আর তারা ১৪টি ভাষায় কথা বলে। তারা প্রতি কর্মদিবসে প্রায় ৪,৩০০-৪,৭০০টি চ্যাটের উত্তর দেয় এবং প্রতি সপ্তাহান্তে প্রায় ৩,৫০০ টি। এছাড়াও, কর্মকর্তাগন জটিল প্রশ্নের উত্তর ইমেইলের মাধ্যমে প্রদান করেঃ তারা প্রতিদিন প্রায় ৫০০ ই-মেইল পায়। ইংলিশ, আরবি, স্প্যানিশ এবং ইন্দোনেশিয়ান কর্মকর্তাগণ প্রতিদিন প্রায় ৪০টি কল-ব্যাক করে। ভিন্ন ভিন্ন দেশের নিজস্ব যোগাযোগের বাঞ্ছনীয় যোগাযোগের পন্থা রয়েছে, তো FBS এর সাপোর্ট সর্বদা ট্রেন্ডকে অনুসরন করে। যেমন, চাইনিজ ক্লায়েন্টরা WeChat এবং QQ দ্বারা যোগাযোগ করতে পারে।  

চ্যাট বক্সের পেছনের মানুষগুলো

সাপোর্ট এজেন্টরা বিশ্বজুড়ে সকল জায়গা থেকে কাজ করছে - ব্রাজিল, রাশিয়া, কিউবা, বার্মা, চীন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, তুরস্ক, পাকিস্তান। তাদের কেউ কেউ প্রধান কার্যালয়ে কাজ করে, অন্যরা দূরবর্তী অবস্থান থেকে কাজ করে। অপেক্ষিতভাবে, এই মেধাবী আন্তর্জাতিক টিমের প্রতিভাবানদের মধ্যে রয়েছেঃ সেলো বাজানো মেয়ে থেকে শুরু করে এয়ার ট্যাফিক কন্ট্রোলিং ছাত্রী পর্যন্ত। সত্য বলতে, FBS এর কর্মীদের জন্য "সাপোর্ট" এর সংজ্ঞাটা আসলে চাকরির পদের চেয়ে অনেক বড় কিছু হয়ে দাঁড়িয়েছে। এটি হচ্ছে ভাবনার একটি পন্থা। তাদের অনেকে আবার অফিসের বাইরে বন্ধুও হয়েছে।

প্রশ্নঃ মজার অংশ

সাধারনত, একজন ক্লায়েন্ট চ্যাটে ১-৩টি প্রশ্ন করে থাকে। সবচেয়ে জনপ্রিয় প্রশ্নটি (যদিও তা এফএকিউতে নেই) হচ্ছে "আপনি কি মানুষ না রোবট?"। এটা আশ্চর্যজনক নয় আর এর কারন হচ্ছে নিউরাল নেটওয়ার্কের জনপ্রিয়তা। দ্বিতীয় স্থানের রয়েছে সহজ একটি প্রশ্নঃ "এটা কি?"। দুপক্ষের জন্যই এটি একটি ব্লাইন্ড ডেটের মতো - ক্লায়েন্ট এবং ব্রোকার দুজনেরই একে অপরকে বুঝতে হবে যাতে উইন-উইন সহযোগ করা যায় এবং তাদের ট্রেডের লাভজনকতা বাড়ানো সম্ভব হয়। টেকনিক্যাল সাপোর্ট প্রায়ই উত্তোলন এবং ডিপোজিট, এইচটিএমএল এরর, এবং রিয়েল টাইমে ডিভাইস ভার্সন কম্পাবিলিটি চেক করে দেখে। চ্যাট সংলাপে সবচেয়ে কম সময় নেয় বার্মার ক্লায়েন্টরা, সবচেয়ে বেশী সময় নেয় ব্রাজিল। বেশীরভাগ ইরানী ট্রেডাররা স্ট্রাটেজি এবং তাদের পার্থক্যের বিষয়ে আগ্রহ দেখায়, আর অনেক আফ্রিকান ক্লায়েন্টরা পার্টনারশিপে নিমজ্জিত থাকে। অসংশয়ে, সব প্রশ্ন অর্থনৈতিক বিষয়বস্তু অথবা ওয়েবসাইটের কাজের ওপর হয় না। কিছুকিছু প্রশ্ন সিটকম সারসংক্ষেপ হয়ে থাকে। মাঝেমাঝে কর্মকর্তাদের সাউথ আফ্রিকায় ট্যালেন্ট শোতে হয় অথবা পেরুতে ওঝার তন্ত্রে অংশগ্রহণের আবেদন করা হয়। 

প্রত্যাশিতভাবে, FBS এর সাপোর্ট টিম বিভিন্ন ধরনের মানুষকে একত্রিত করে আর মাঝেমাঝে বিসদৃশ ব্যাকগ্রাউন্ড থেকে। এধরনের আন্তর্জাতিক টিমকে কোম্পানিকে এবং তাদের নিজস্ব লক্ষকে বুঝতে হয়, তাদের যোগাযোগ উন্মুক্ত, সৎ, শ্রদ্ধাশীল করতে হয়, দলের মধ্যে রয়েছে সেরকম একাত্মতার অনুভূতি তৈরি করতে হয়, এবং FBS এর সাপোর্টের দলনেতাকে একটি শর্ট লিস্ট প্রদান করতে হয়। 

নিঃসন্দেহে, তারা এসবকিছু যথাযথভাবে করে। সুতরাং, ক্লায়েন্টরা যারা কাস্টমার সাপোর্টে যোগাযোগ করে তারা মনে করে যে তাদের কথা শোনা হয়েছে এবং এমন এক টিমের কর্মীরা শুনেছে যারা তাদের বোঝার চেষ্টা করে। তো এরকম মানবিক মনোভাব FBS এর সাপোর্টকে সেরাদের একটি হিসেবে চিনহিত করায়। FBS কে ব্রোকার হিসেবে বেছে নেয়াটা এই নিশ্চয়তা দেয় যে ট্রেডারের সকল সমস্যা এবং প্রশ্নের উত্তর অতি যত্নের সাথে দেয়া হবে।

জনপ্রিয়

FBS [ব্রকারের] কাস্টমার সাপোর্টের নেপথ্যেঃ "আপনি কি মানুষ না রোবট?"

আপনি কি কখনো ভেবে দেখেছেন যে ব্রোকার কোম্পানি কীভাবে তার ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করে? কর্মদিবসে কাস্টমার সাপোর্ট কীভাবে কাজ করে সেসম্পর্কে রোমাচকর তথ্য জানুন FBS কোম্পানির উদাহরণের মাধ্যমে।

ফরেক্সে ক্রিপ্টোকারেন্সিঃ বিটকয়েন্ট ট্রেডের সুবিধাসমূহ

ফরেক্স মার্কেট হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় মার্কেটের একটি। এটা কখনো থেমে থাকে না, সারাবিশ্বজুড়ে ২৪/৭ অর্ডার চলতেই থাকে। আর এটা একটু অদ্ভুত লাগতো যদি ফরেক্স মার্কেট ক্রিপ্টোকারেন্সির আকর্ষণীয় উন্নয়নে কোন সাড়া না দিতো। বর্তমানে, শুধু ফরেক্স ব্রোকাররা সুযোগ দিচ্ছে বিটকয়েন ট্রেডের (সৌভাগ্যবশত, FBS সেই তালিকায় রয়েছে)।

যেসকল প্রোমোশনে আপনার আগ্রহ থাকতে পারে

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera