Bonus

বোনাস

সাধারনত, বোনাসকে বাড়তি এবং অপ্রত্যাশিত সুবিধা হিসেবে ধরা যায়। এটা বাড়তি লভ্যাংশ হতে পারে, কোম্পানির পক্ষ হতে শেয়ারহোল্ডারদের প্রদান করা হতে পারে অথবা কর্মচারীদের পুরস্কার হিসেবে বাড়তি অর্থ প্রদান হতে পারে অথবা কারো অনুপ্রেরনা এবং প্রমোদ বাড়ানোর জন্য হতে পারে।

বোনাস ধাপে ধাপে ব্যাখ্যা

বোনাস হচ্ছে এক ধরনের পুরস্কার যা নির্ধারিত মূল বেতর অথবা ঘণ্টার মজুরীর চেয়ে বেশী হিসেবে প্রদান করা হয়। মূল প্রতিদানের পরিমান কাজের অফারের মধ্যে উল্লেখ করা থাকে, কর্মীদের ফাইলে, অথবা কন্ট্রাকে। বোনাস প্রদান কোম্পানির ওপর ভিত্তি করে কয়েকটি মূল ইনডিকেটর হিসেবে অর্জনকেও বোঝায়, কিন্তু প্রায়ই এটা সরাসরি অর্থবছরে ব্যাবসায়িক আয়ের সাথে সম্পর্কযুক্ত থাকে। সাধারনত কোম্পানি কর্মচারীদের পূর্বে থেকেই জানিয়ে দেয় যে তাদের বোনাস দ্বারা পুরস্কৃত করা হবে কি না।

বোনাস অনুপ্রেরনা হিসেবে

কর্মীদের বোনাস তাদের অনুপ্রেরণার এবং জন্য উৎপাদনশীলতা বাড়ানোর জন্য প্রদান করা হয় যার মধ্যে রয়েছে সাইন-অন বোনাস, রেফারেল বোনাস, এবং রিটেনশন বোনাস।

সাইন-অন বোনাস অথবা বোনাস সাইনিঙের পরিমান হচ্ছে সেই অর্থ যা কোন কোম্পানি প্রত্যাশিত কর্মচারীকে কোম্পানিতে যোগ দেয়ার অনুপ্রেরনা হিসেবে অফার করে থাকে। বস্তুত বোনাস নামটি এসেছে যে কোন চাকরিতে একটি চুক্তিপত্রে সই করার আগে দুই পক্ষের মধ্যের চুক্তি অনুযায়ী যে অর্থ নতুন কর্মচারীকে বোনাস হিসেবে দেয়া হবে। এসকল বোনাস সাধারনত মধ্যম এবং উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের প্রদান করা হয়ে থাকে যাতে প্রতিদানের প্যাকেজ প্রার্থীদের কাছে বেশী আকর্ষণীয় লাগে। সাইনিং বোনাস প্রায়ই প্রফেশনালদের এবং সদ্য গ্রাজুয়েট হয়ে যারা প্রথম চাকরিতে ধুকছে তাদের প্রদানের জন্য ব্যাবহার করা হয়।

রেফারেল বোনাস হচ্ছে সচারাচর ব্যবহৃত অভ্যন্তরীণ নিয়োগের পদ্ধতি যার উদ্দেশ্য হচ্ছে বিদ্যমান কর্মচারীদের সোশ্যাল নেটওয়ার্কের মধ্য থাকে সম্ভাব্য প্রার্থীকে চিনহিত করা। কোম্পানিরা প্রতিভাশালী দলের সদস্যদের খোজার জন্য পুরস্কারমূলক পন্থা অবলম্বন করে যেখানে বর্তমান কর্মকর্তাকে রেফারেল বোনাস দ্বারা পুরস্কৃত করা হয় যদি সে এমন কর্মকর্তার পরামর্শ দেয় যাকে সবশেষে ঠিক করা হবে। রেফারেল বোনাসের মাধ্যমে কর্মী নিয়োগ দেয়াটা হচ্ছে কর্মী নিয়োগের জন্য সবচেয়ে বেশী সাশ্রয়ী এবং কার্যকরী নিয়োগের পন্থা।

রিটেনশন বোনাস হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুপ্রেরনাদায়ক ট্যুল যা কনেক কোম্পানি কর্মীদের রাখতে আর্থিক উদ্দীপনা হিসেবে ব্যাবহার করে থাকে। এই বোনাস সাধারণভাবে স্ট্রেটেজির অংশ হিসেবে মূল কর্মচারীদের প্রদান করা হয় যাতে চাপের সময়ে অথবা সাংগঠনিক পরিবর্তন হওয়ার সময় সেই ব্যাক্তি কোম্পানির সাথে থাকে। রিটেনশন বোনাস সাধারনত তখন সম্প্রসারিত করা হয় যখন এটা পরিষ্কার হয়ে যায় যে কর্মচারী কোম্পানি ছাড়ার চিন্তা করছে, আর সেটা ব্যাবসায়িক কার্যকারিতায় অবাঞ্ছনীয় ক্ষতির কারন হয়ে দাড়াতে পারে। কর্পোরেট ওয়ার্ল্ডে রিটেনশন বোনাস দিনিদিনে বেশী প্রচলিত হচ্ছে কারন কোম্পানিরা অনেক রূপান্তরের মধ্য দিয়ে যাচ্ছে যেমন মার্জার এবং অ্যাকুইজিশ্যান।

পারফর্মেন্স বোনাস

কোম্পানিরা যাদের ভালোভাবে-উন্নত অনুপ্রেরণার সিস্টেম রয়েছে তারা কর্মচারীদের পারফর্মেন্স বোনাস দিয়ে থাকে যারা তাদের বার্ষিক কর্মক্ষমতা মূল্যায়নের সময় সন্তোষজনক অথবা উচ্চ রেটিং অর্জন করতে পারে। অনুপ্রেরণা-ভিত্তিক বোনাসকে পারফর্মেন্স লেভেলের অর্থের পরিমানের সাথে সংযুক্ত করা হয়। কর্মচারীদের জন্য বিল্ট-ইন ইনসেন্টিভ হচ্ছে সম্পূর্ণ এভালুয়েশন পিরিয়োডের সময় ভালো পারফর্মেন্সের জন্য সংগ্রাম করা, যারমানে হচ্ছে তাদের পারফর্মেন্স ধারাবাহিকভাবে ১২ মাসই ভালো হতে হবে যদি কোম্পানি বার্ষিক ভিত্তিতে কর্মদক্ষতা যাচাইয়ের পন্থা পরিচালনা করে থাকে। এধরনের বোনাসের কার্যকারিতার ভিত্তি হচ্ছে কর্মচারীদের কর্তব্যবোধে চালিত হওয়ার গভীর বোধশক্তি থাকতে হবে যে তাদের প্রচেষ্টা এবং কঠোর পরিশ্রমকে যেন বছরের শেষে পুরস্কৃত করা হয়। এধরনের বোনাস হয়তোবা কর্মচারী এবং এক্সিকিউটিভদের জন্য এক-কালীন অফার অথবা পর্যাবৃত্ত পুরস্কার হতে পারে। পুরস্কার বোনাস শুধু অর্থ পুরস্কার নয়, যেহেতু সেগুলো স্টক, গিফট কার্ড, এক দিনের ছুটি, হলিডে টার্কি, অথবা শুধু মৌখিকভাবে কদরের মাধ্যমেও পরিশোধিত করা হতে পারে। ভালোভাবে কাজ সম্পাদান করার জন্য কর্মচারীদের যে ধরনের বোনাস প্রদান করা হয় তারমধ্যে রয়েছে বার্ষিক বোনাস স্কিম, স্পট বোনাস পুরস্কার, কর্মচারীর প্রশংসা পুরস্কার, শেয়ার বোনাস, এবং মাইলস্টোন বোনাস।

কিছুকিছু কোম্পানি কর্মচারীদের কন্ট্রাকে বার্ষিক বোনাসের কথা উল্লেখ করে। কোম্পানি যদি অর্থবছরে নির্দিষ্ট পরিমানের লাভ অর্জন করতে পারে, তাহলে লাভ কোম্পানির কর্মচারীদের মধ্যে শেয়ার করা হবে, যেখানে সি-স্যুটের এক্সিকিউটিভরা বড় অঙ্কের শেয়ার পাবে। স্পট বোনাস পুরস্কার হচ্ছে একটি ছোট-বোনাস পেমেন্ট যা কর্মচারীদের অথবা টিমকে প্রদান করা হয় যাতে বিশেষ স্বীকৃতি প্রদান করা যায়। কর্মচারী প্রশংসা বোনাসকে স্পট বোনাস হিসেবে ধরা যায় অথবা এটা ভিন্ন একটি পুরস্কার হতে পারে যা বিশিষ্ট কর্মচারীকে প্রদান করা হয়। যে কর্মচারী কোম্পানির সাথে বর্ণিত সময় পর্যন্ত কাজ করে, উদাহরণস্বরূপ, পনের বছর কাজ করাও হয়তো কোম্পানি কতৃক স্বীকৃত হতে পারে যা তাকে অর্থ অথবা সেরকম কিছুর মাধ্যমে বাড়তি প্রতিদান হিসেবে অফার করা হবে।

অন্যান্য বোনাস স্কীম

কিছুকিছু বোনাস আবার অনুপ্রেরনা অথবা পুরস্কারের সাথে জড়িত থাকে না এবং তা সকল টিমের সকল সদস্যদের জন্য ইস্যু করা হয়। এটা আসে, উদাহরণস্বরূপ, হলিডে বোনাস এবং ছোটখাটো উপহার যেমন অর্থ থেকে শুরু করে তুরস্কতে সর্বব্যাপী হলিডে এবং একমাসের বেতন পর্যন্ত। এই বোনাসের পরিমান সাধারনত কোম্পানির পদ্ধতির ওপর নির্ভর করে। আপনি যদি এক মাসের বেতন পেয়ে থাকেন, তাহলে তাকে বেতনের অংশ হিসেবে গননা করবেন যদি আপনি অন্য কোথাও কাজ খুঁজে থাকেন। এই পদ্ধতিকে সাধারনত "১৩-মাসের বেতন" হিসেবে উল্লেখ করা হয়ে থাকে, আর এটা আসলে বোনাস নয় যেহেতু এটা পেতে কোন ধরনের পারফর্মেন্সের প্রয়োজন হয় না।

এছাড়াও স্টেকহোল্ডাররা কয়েক ধরনের বোনাস পেয়ে থাকে কোম্পানির সাথে থাকার জন্য একরকম বিনিয়োগের রিটার্ন হিসেবে। এধরনের বোনাসের একটি স্পষ্ট উদাহরন হচ্ছে ডিভিডেন্ড, যা শেয়ারহোল্ডারদের অর্থের আকারে প্রদান করা হয় কোম্পানির যে লাভ হয় তার ওপর। পরিচালক সভাকে ডিভিডেন্ড পেমেন্টের অনুমোদন দিতে হয়, এবং কোম্পানির কার্যকারিতা বুঝে নিজের সুবিধা অনুযায়ী তা বন্ধ করার সিদ্ধান্তও নিতে পারে।

তা ছাড়া, শেয়ারহোল্ডারদের বোনাস শেয়ার প্রদান করা হতে পারে, যা মোট ইস্যুকৃত শেয়ার এর সংখ্যা এবং মালিকানা বাড়ায়। এক্ষেত্রে সাধারনত শেয়ারহোল্ডারদের কাছে কি পরিমানে শেয়ার রয়েছে তার ভিত্তিতে বোনাস প্রদান করা হয়, আর এটা স্টক স্প্লিট এরসাথে খুব ঘনিস্ট, এটা বাদে যে বোনাস শেয়ারে কোন ভাগ করা হয়না এবং ব্যালেন্স শিটে শেয়ারহোল্ডারদের ইকুইটি সেকশনের সংখ্যায় পরিবর্তন হয়।

বোনাস প্যান শুধু অফিসের কর্মচারী এবং শেয়ারহোল্ডারদের মধ্যে সীমাবদ্ধ নয়। কোম্পানির সাপ্লাই চেইনের অন্যান্য অংশগ্রহণকারীরাও বাড়তি প্রতিদান এবং পুরস্কার পেয়ে পারে যা নির্ভর করবে বিদ্যমান বোনাস প্রোগ্রামের ওপর।

ফেরত যান

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

Learn more

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

Beginner Forex book will guide you through the world of trading.

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera