Discount Broker

ডিসকাউন্ট ব্রোকার

 স্টকব্রোকার, হচ্ছে একটি ব্যাক্তি অথবা কোম্পানি যে সম্পূর্ণ-সেবা প্রদানকারী ব্রোকারের চেয়ে কম প্রাইসে ট্রেড এক্সিকিউট করে, কিন্তু কোন ধরনের বিনিয়োগের পরামর্শ প্রদান করে না তাকে ডিসকাউন্ট ব্রোকার বলে। পূর্বে, যখন ইন্টারনেট সকলের জন্য উপলব্ধ ছিলোনা, শুধুমাত্র ধনী ট্রেডারদের ব্রোকারের সেবা নেয়ার সামর্থ্য ছিলো এবং স্টক মার্কেটে কারেন্সি ট্রেডিঙে অংশগ্রহন করতে পারতো। কিন্তু, ডিসকাউন্ট ব্রোকারের সাথে কাজ করলে তারা সস্তায় অ্যাসেটে বিনিয়োগ করার সুযোগ দেয়। এটা ভালো সিদ্ধান্ত এবং বড় ধরনের লাভ এনে দিতে পারে। একটি সময়ে, বিনিয়োগকারীরা সম্পূর্ণ-সেবা প্রদানকারী ব্রোকারেজ থেকে যে সকল তথ্য পাবে সেরকম তথ্য এখান থেকে পাবে না।
ডিসকাউন্ট ব্রোকারের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে যে বিনিয়োগকারী লেনদেনে অর্থ বাঁচাতে পারে। যখন স্বাভাবিক কোন ব্রোকারের সাথে কাজ করা হয়, বিনিয়োগকারীদের প্রায়ই বড় পরিমানের অর্থ ব্রোকারকে কমিশন হিসেবে দিতে হয়। এসকল কমিশন হয়তো ট্রেডের ভলিউমের ওপর নির্ভর করে হয় অথবা সেগুলো শুধু ফি হতে পারে। কোন বিনিয়োগকারী যদি ঘনঘন ট্রেড করে থাকে, তাহলে কমিশনের পরিমান অনেক বেড়ে যেতে পারে। ডিসকাউন্ট ব্রোকারের সাথে কাজ করলে, বিনিয়োগকারী অনেক পরিমানে অর্থ বাঁচাতে পারে এবং লাভ বাড়াতে পারে। কিন্তু অন্যদিকে, ডিসকাউন্ট ব্রোকাররা ব্যাক্তিগত পরামর্শ, উপদেশ, অনুসন্ধান, ট্যাক্স প্ল্যানিং, এবং এস্টেট পরিকল্পনার সেবা কাস্টমারদের প্রদান করে না।

ডিসকাউন্ট ব্রোকার ব্যাবহার করবেন কেন

ডিসকাউন্ট ব্রোকারের উদয়ন স্টকে বিনিয়োগকে সত্যিই সাধারন মানুষের জন্য উন্মুক্ত করে দিয়েছে, আর এতো বছর ধরে, তাদের ক্রমবিকাশের কারনে তারা অনেক চিত্তাকর্ষক ফিচার অফার করে থাকে, যেমন বিনিয়োগের সম্পূর্ণ শিক্ষা, পোর্টফলিও চালনা, এবং কর্পোরেট রিসার্চে এক্সেস।
এধরনের ব্রোকাররা সাধারনত বিনিয়োগের পরামর্শ দেয় না, অবশ্য ডিসকাউন্ট ব্রোকারদের ট্রেডারদের ভালো বিনিয়োগের সিদ্ধান্ত নেয়ার উদ্দেশ্যে ফ্রি রিসার্চ এবং শিক্ষামূলক ট্যুল প্রদান করতে দেখা যায়।
ডিসকাউন্ট ব্রোকার দিয়ে, ট্রেডাররা হয় কম্পিউটারাইজড ট্রেডিং সিস্টেমের মাধ্যমে অটোমেটিক অনলাইনে ট্রেড এক্সিকিউট করতে পারে, অথবা ব্রোকারকে ফোনের মাধ্যমে অর্ডার প্রদান ক্রোতে বলতে পারে, আর পরের অপশনটির খরচ বেশী হতে পারে। কিছুকিছু ডিসকাউন্ট ব্রোকার বার্ষিক অ্যাকাউন্ট ফি চার্জ করে, যদিও এটা প্রচলিত নয়। (বিস্তারিত জানতে, দেখুনঃ রোবো-এডভাইজর)।
ঐতিহ্যগত "সম্পূর্ণ-সেবা" প্রদানকারী ব্রোকাররা শুধু স্টক এবং বন্ড বাই এবং সেলের সুবিধার চেয়ে আরও বেশী কিছু প্রদান করে। এধরনের ব্রোকাররা সাধারনত ব্যাপক পরিমানের পণ্য ও সেবা প্রদান করে থাকে, যারমধ্যে আর্থিক এবং অবসরের পরিকল্পনা, বিনিয়োগ এবং কর সম্পর্কিত উপদেশ এবং নিয়মিত পোর্টফোলিও আপডেট প্রদান করে।
বিনিয়োগকারীর জন্য সম্পূর্ণ-সেবা প্রদানকারী ব্রোকার এবং ডিসকাউন্ট ব্রোকারের মধ্য থেকে বেছে নেয়াটা গুরুত্বপূর্ণ একটি বিষয়। সহজসরল, সাশ্রয়ী পণ্যের সাথে যাবে নাকি বেশী দামী, বেশী সেবাপরায়ণ সেবার দিকে যাবে তা ট্রেডারের বিনিয়োগের জ্ঞান এবং দক্ষতা, আর্থিক লক্ষ্য, উদ্দেশ্য এবং বর্তমান আর্থিক অবস্থার ওপর নির্ভর করে। যেহেতু কমিশন সাধারনত বিনিয়োগের অনেক অংশ এবং ট্রেডের লাভ নিয়ে নেয়, কিছুকিছু মানুষ সেসকল পণ্যের দিকে বেশী আকৃষ্ট হয় যা ডিসকাউন্ট ব্রোকার অফার করে থাকে।
ট্রেডাররা যারা ঘনঘন ট্রেড করে তারা বিশেষকরে ডিসকাউন্ট ব্রোকার যে কমিশন চার্জ করে তার থেকে সুবিধা পায়। এছাড়াও, বিনিয়োগকারীদের যদি উপদেশের প্রয়োজন না হয়ে থাকে, ছোট পোর্টফোলিও থাকে, অথবা শুধু ট্রেডকে এক্সিকিউট করতে চায় তারাও সাধারনত ডিসকাউন্ট ব্রোকারের ব্যাবহারের মাধ্যমে সুবিধা পেয়ে থাকে।
যখন কোন বিনিয়োগকারীকে বড় ধরনের কমিশন প্রদান করতে হয়, সেটা খারাপ বিনিয়োগে পরিনত হতে পারে। যেমন, বিনিয়োগকারী যদি একটি ট্রেড ওপেন করে, তাহলে সে জানে যে তাকে লাভ পাওয়ার আগে কমিশন আগে প্রদান করতে হবে। বিনিয়োগকারীকে কমিশন উঠানোর জন্য ট্রেডকে দীর্ঘ সময়ের জন্য ধরে রাখতে হতে পারে আর এরফলে ভুল করে ফেলতে পারে। এটা বিনিয়োগকারীকে দীর্ঘ সময় ট্রেড ধরে রাখতে বাধ্য করে আর অর্থও হারাতে পারে।

ডিসকাউন্ট ব্রোকার কোথায় পাবেন

অনেক দিন ধরে ডিসকাউন্ট ব্রোকাররা জনপ্রিয়তা পেয়ে আসছে, কারন অধিক সংখ্যক বিনিয়োগকারীরা স্বল্প-খরচের, আরও স্বাধীন পন্থা ব্যাবহারের সিদ্ধান্ত নিচ্ছে যা দিয়ে তারা তাদের পোর্টফলিও তৈরি এবং পরিচালনা করতে পারে। একটি অনলাইন ডিসকাউন্ট ব্রোকারেয অ্যাকাউন্ট দিয়ে, আপনি আপনার ইচ্ছেমতো আন্তর্জাতিক যেকোনো স্টক, বন্ড, এবং ফান্ড ট্রেড করতে পারবেন, এবং সেগুলো সম্পূর্ণ-সেবা প্রদানকারী ব্রোকারের চেয়ে অনেক কম ফি চার্জ করে। 
প্রথমত, ডিসকাউন্ট ব্রোকার খুঁজে পেতে আপনি কোন ধরনের অ্যাকাউন্ট চান তার সিদ্ধান্ত নিতে হবে, যেমন স্ট্যান্ডার্ড ব্রোকারেজ অ্যাকাউন্ট, অথবা আইআরএ যা দিয়ে বিনিয়োগ এবং বিশেষভাবে অবসরের জন্য সঞ্চয় করতে পারেন। 
তারপর, কয়েকটি অনলাইন ব্রোকারকে তুলনা করে দেখবেন যাতে আপনার চাহিদার পূরনে সবচেয়ে সক্ষমটি খুঁজে বের করতে পারেন। প্রত্যেকটি কি ধরনের কমিশন চার্জ করে, কি ধরনের সাপোর্ট দেয়, পারথমিকভাবে কি পরিমান ডিপোজিট তারা চায়, এবং অন্যান্য ফ্যাক্টরের দিকে দেখুন। 

ফেরত যান

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

Learn more

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

Beginner Forex book will guide you through the world of trading.

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera