Financial Institution

ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন - এফআই

ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন (এফআই) হচ্ছে সেসব কর্পোরেশন যারা মারেক্তে অর্থের জোগান দেয় ভিত্তিতে বিনিয়োগকারীদের কাছ থেকে নিয়ে কোম্পানিদের ঋণ, ডিপোজিট এবং বিনিয়োগের মাধ্যমে। সবচেয়ে প্রচলিত ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশনের মধ্যে রয়েছে কমার্শিয়াল ব্যাংক, ট্রাস্ট কোম্পানি ইনভেস্টমেন্ট ব্যাংক, ব্রোকারেজ ফার্ম অথবা ইনভেস্টমেন্ট ডিলার, বীমা কোম্পানি, এবং অ্যাসেট ম্যানেজমেন্ট ফান্ডস। অন্যান্য ধরনের মধ্যে রয়েছে ক্রেডিট ইউনিয়ন এবং ফাইন্যান্স ফার্ম। ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন নিয়ন্ত্রিত থাকে যাতে মার্কেটে অর্থের জোগানের ওপর নিয়ন্ত্রন থাকে এবং কাস্টমারদের সুরক্ষার জন্য।

ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন - এফআই ধাপে ধাপে ব্যাখ্যা

প্রতিটি দেশের আর্থিক ব্যাবস্থায় ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, আর উন্নয়নশীল অর্থনীতিতে অবিরত গুরুত্ব রাখে। মূল শিল্পখাতগুলোতে এসকল প্রতিষ্ঠানসমূহ দীর্ঘ মেয়াদী পুঁজির চাহিদা পূরণ করে। ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন আবার বেশীরভাগ নাগরিকবৃন্ধদের জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তাদের সব ধরনের আর্থিক লেনদেন, সঞ্চয় এবং বিনিয়োগের প্রয়োজন মিটিয়ে, আর সরকারের জন্য এটা অপরিহার্য যে তারা ব্যাংক এবং অন্যান্য ফাইনান্স্যিয়াল সার্ভিস কোম্পানিগুলোর তত্ত্বাবধান এবং নিয়ন্ত্রিত করবে। একই কারনে, ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশনের সম্ভাব্য দেউলিয়াপনা অর্থনীতিতে অনেক আতঙ্ক সৃষ্টি করতে পারে। প্রতিষ্ঠান যেমন ইউএস ভিত্তিক ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স কর্পোরেশন (এফডিআইসি) রেগুলার ডিপোজিট অ্যাকাউন্ট নিয়ন্ত্রন করে যাতে মানুষদের এবং ব্যাবসাকে ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশনে তাদের ডিপোজিট ও ফাইন্যান্সকে বিভিন্ন ধরনের ঝুঁকি থেকে রক্ষার করতে পারে। ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশনের ওপর থেকে আস্থা চলে গেলে তা অর্থনীতিতে বাহ্যিকভাবে বাড়তি খারাপ প্রভাব ফেলতে পারে।

ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশনের ধরন

প্রায় প্রত্যেকে দৈনিক হারে বিভিন্ন ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশনের সাথে লেনদেন করে থাকে। হোক তা অর্থ ডিপোজিট, ঋণের জন্য আবেদন অথবা কারেন্সি এক্সচেঞ্জ, ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন হচ্ছে এসকল কার্যকলাপের একটি অখণ্ড অংশও। 
সাধারনত ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশনকে দুই ভাগে ভাগ করা যায়ঃ ব্যাংকিং ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন এবং নন-ব্যাংকিং ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন। ব্যাংকিং ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশনের মধ্যে রয়েছে কমার্শিয়াল ব্যাংক যার মূল ভূমিকা হচ্ছে ডিপোজিট গ্রহন করা এবং ঋণ প্রদান করা। নন-ব্যাংকিং ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশনের মধ্যে রয়েছে ইনভেস্টমেন্ট ব্যাংক, বীমা কোম্পানি, ফাইন্যান্স ফার্ম, লিজিং কোম্পানি, ইত্যাদি। আসুন এই দুই ধরনের ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন সম্পর্কে ভালোভাবে জানি।
ব্যাংক হচ্ছে সবচেয়ে জানাশোনা ব্যাংকিং ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন। এটি হচ্ছে আর্থিক মধ্যস্ততাকারী যে ডিপোজিটকারী অথবা ফান্ড সরবরাহকারীদের এবং ঋণগ্রহণকারীদের মধ্যে মিডেলম্যান হিসেবে কাজ করে। ব্যাংকিং ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশনের কাজ হচ্ছে ডিপোজিট গ্রহন করা এবং তারপর সেই ফান্ড ব্যাবহার করে কাস্টোমারদের ঋণ প্রদান করা, যারা সেগুলোকে কাজে লাগিয়ে ক্রয়, শিক্ষা, ব্যাবসা সম্প্রসারন, উন্নয়নে বিনিয়োগ, ইত্যাদি করবে। ব্যাংক আবার পেমেন্ট এজেন্ট হিসেবে কাজ করে ক্লায়েন্টকে পেমেন্ট সেবা প্রদানের মাধ্যমে যারমধ্যে রয়েছে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, চেকের সুবিধা, সরাসরি ডিপোজিটের সুবিধা, ব্যাংক ড্রাফট, ইত্যাদি। ব্যাংকে অর্থ ডিপোজিটের মূল উদ্দেশ্য হচ্ছে সুবিধা, সুদ পাওয়া, এবং সুরক্ষা। ব্যাংকের ফান্ড প্রদানের ক্ষমতা নির্ধারণ করা হয় বাড়তি রিজার্ভের পরিমানের ওপর এবং যে অনুপাতে ব্যাংকে ক্যাশ সঞ্চিত রাখা হয়। ব্যাংকের জন্য অর্থ সংগ্রহ করা তুলনামূলকভাবে সহজ কারন কিছু কিছু অ্যাকাউন্ট যেমন ডিমান্ড ডিপোজিট অ্যাকাউন্টের মালিককে কোন সুদ প্রদান করে না। ব্যাংকের আয় হয় সেই অর্থ বিনিয়োগ করে যা তারা ডিপোজিট আকারে পেয়ে থাকে, মাঝেমাঝে অ্যাসেট এবং ফাইনান্স্যিয়াল সিকিউরিটির মাধ্যমে, কিন্তু বেশীরভাগ ক্ষেত্রে ঋণের মাধ্যমে।
অনেকগুলো নন-ব্যাংকিং ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশনও রয়েছে, যাদের মধ্যে রয়েছে ইনভেস্টমেন্ট ব্যাংক, লিজিং কোম্পানি, বীমা কোম্পানি, ফাইন্যান্স ফার্ম, ইত্যাদি। নন-ব্যাংকিং ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন অনেক ধরনের ফাইনান্স্যিয়াল সেবা অফার করে থাকে। ইনভেস্টমেন্ট ব্যাংক কর্পোরেশনদের সেবা প্রদান করে থাকে যারমধ্যে রয়েছে ঋণ এবং শেয়ার ইস্যুর আন্ডাররাইটিং, সিকিউরিটি ট্রেডিং, বিনিয়োগ, কর্পোরেট উপদেষ্টা সেবা, ডেরিভিয়েটিভ লেনদেন। ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন যেমন বীমা কোম্পানি নির্দিষ্ট লসের বিপরীতে সুরক্ষা অফার করে থাকে যার বিনিময়ে বীমার প্রিমিয়াম প্রদান করতে হয়। পেনশন এবং মিচুয়াল ফান্ড সঞ্চয়ী প্রতিষ্ঠান হিসেবে কাজ করে যেখানে বিনিয়োগকারীরা তাদের অর্থ যৌথ বিনিয়োগে বিনিয়োগ করে থাকে, এবং তার পরিবর্তে ইন্টেরেস্ট পেয়ে থাকে। মার্কেট মেকার অথবা ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন যারা ব্রোকার এবং ডিলার হিসেবে কাজ করে তারা ফাইনান্স্যিয়াল অ্যাসেটের লেনদেনের সুবিধা প্রদান করে থাকে যেমন ডেরিভিয়েটিভ, কারেন্সি, ইকুইটি, ইত্যাদি। অন্যান্য সেবা প্রদানকারী যেমন লিজিং কোম্পানি যন্ত্রপাতি ক্রয়ের সুবিধা প্রদান করে, রিয়েল এস্টেট ফাইন্যান্সিং কোম্পানি রিয়েল এস্টেট ক্রয়ের জন্য অর্থ উপলব্ধ করে থাকে এবং আর্থিক উপদেষ্টা এবং পরামর্শকারী ফী এর বদলে উপদেশ প্রদান করে।
এই দুই ধরনের ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশনের মধ্যের মূল পার্থক্য হচ্ছে যে ব্যাংকিং ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন ভিবিন্ন ধরনের সঞ্চয়ী এবং ডিমান্ড ডিপোজিট গ্রহন করতে পারে, যা নন-ব্যাংকিং ফাইনান্স্যিয়াল ইন্সটিটিউশন পারে না।

ফেরত যান

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

Learn more

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

Beginner Forex book will guide you through the world of trading.

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera