Financial Market

ফাইনান্স্যিয়াল মার্কেট

অর্থনীতিতে, ফাইনান্স্যিয়াল মার্কেট হচ্ছে একটি পদ্ধতি যা ব্যাক্তি এবং সত্ত্বাদের ফাইনান্স্যিয়াল সিকিউরিটি ক্রয় ও বিক্রয় করার সুযোগ দেয় যারমধ্যে রয়েছে ইকুইটি, বন্ডস, কারেন্সি, ডেরিভিয়েটিভ এবং কমোডিটি এবং অন্যান্য মূল্যবান কন্ট্রাক আইটেম স্বল্প খরচে এবং এমন প্রাইসে যা সাপ্লাই ও ডিমান্ড দেখায়। উভয় সর্বজনীন মার্কেট যেমন নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ (NYSE) অনেক কমোডিটি ট্রেড করে থাকে এবং বিশেষ মার্কেট যেমন ফরেক্স এক্সচেঞ্জ মার্কেটে দৈনিক হারে কয়েক ট্রিলিয়ন ডলার ট্রেড হয়ে থাকে।

ফাইনান্স্যিয়াল মার্কেট ধাপে ধাপে ব্যাখ্যা

ফাইনান্স্যিয়াল মার্কেট মার্কেটে ট্রেডকৃত স্টকের প্রাইস সিকিউরিটির অন্তর্নিহিত মূল্য থেকে ভিন্ন হতে পারে আর এর কারন হচ্ছে ম্যাক্রোইকনোমিক ফ্যাক্টর যেমন করারোপণ, ইত্যাদি। এছাড়াও, কোম্পানি প্রদত্ত তথ্যমূলক স্বচ্ছতার প্রভাব সিকিউরিটির ওপর সবচেয়ে বেশী হয়।

স্টক মার্কেট

ফাইনান্স্যিয়াল মার্কেট যেখানে বিনিয়োগকারীদের সার্বজনীন ব্যবসা প্রতিষ্ঠানের শেয়ার বাই এবং সেল করার সুযোগ দেয়া হয় তাকে স্টক মার্কেট বলে। 'স্টক' শব্দটির মানে হচ্ছে ইকুইটি অথবা কর্পোরেশনের মালিকানা। দুই ধরনের স্টক মার্কেট রয়েছেঃ প্রাইমারি মার্কেট, যেখানে কোম্পানির ইস্যুকৃত শেয়ার সাধারন মানুষের কাছে ইনিশিয়াল পাবলিক অফারিং এর মাধ্যমে জনসাধারণের কাছে ইস্যু করা হয় এবং সেকেন্ডারি মার্কেট, যেখানে বিদ্যমান সিকিউরিটি বিনিয়োগকারীদের দ্বারা ক্রয় এবং বিক্রয় করা হয় যা নির্ভর করে খবর এবং তালিকাভুক্ত কোম্পানির মূলতত্ত্বের ওপর। অন্যান্য ফাইনান্স্যিয়াল মার্কেটের তুলনায় পুঁজি বাজার অনেক তরল এবং জটিল।

ওভার-দ্যা-কাউন্টার মার্কেট

ওভার-দ্যা-কাউন্টার (ওটিসি) হচ্ছে ডিসেন্ট্রালাইজড মার্কেট, যার কোন কেন্দ্রীয় কায়িক অবস্থান নেই, যেখানে মার্কেটের অংশগ্রহণকারীরা একে অপরের সাথে বিভিন্ন যোগাযোগের মোডের মাধ্যমে ট্রেড করে যেমন টেলিফোন, ইমেইল এবং মালিকানা ইলেকট্রনিক ট্রেডিং সিস্টেমের মাধ্যমে। ফাইনান্স্যিয়াল মার্কেট পরিচালনা করার দুটি মৌলিক উপায় হচ্ছে ওভার-দ্যা-কাউন্টার (ওটিসি) মার্কেট এবং এক্সচেঞ্জ মার্কেট। ওটিসি মার্কেটে, ডিলাররা মার্কেট মেকার হিসেবে কাজ করে প্রাইস কোট প্রদান করে যা দিয়ে তারা সিকিউরিটি অথবা কারেন্সি বাই এবং সেল করে। ওটিসি মার্কেটে ট্রেড দুজন অংশগ্রহণকারীর মধ্যে এক্সিকিউট করা হয় আর সেখানে অন্যরা প্রাইস সম্পর্কে অবহিত থাকেনা যে কোন প্রাইসে লেনদেন সম্পন্ন হয়েছে। 

বন্ড মার্কেট

বন্ড মার্কেট হচ্ছে সব ধরনের বণ্ডের মার্কেট এবং একটি জায়গা যেখানে প্রতিষ্ঠানসমূহ বড় ধরনের ঋণ নিতে যায়। সাধারনত, যখন স্টকের প্রাইস ওপরে ওঠে, বন্ডের প্রাইস পরে যায়। বিভিন্ন ধরনের বন্ড রয়েছে, যারমধ্যে ট্রেজারি বন্ড, কর্পোরেট বন্ড, এবং পৌর বন্ড রয়েছে। বন্ডের একটি উদাহরন হচ্ছে ঋণপত্র।

মানি মার্কেট

মানি মার্কেট দ্বারা সেসব মার্কেটকে বোঝানো হয় যেখানে স্বল্প মেয়াদের ফাইনান্স্যিয়াল ইন্সট্রুমেন্ট ট্রেড করা হয়। এসকল মার্কেট কোম্পানি এবং তারসাথে সরকার উভয়কেই স্বল্প মেয়াদী তারল্যের সমস্যার কাটিয়ে উঠতে সহায়তা করে, কারো যদি ক্যাশ আকারে বাড়তি অর্থ থাকে তাহলে সে মানি মার্কেটে বাই করতে পারে এবং তারল্যের সমস্যার সময় মানুষ স্বল্প মেয়াদের সিকিউরিটি সেল করতে পারে যা কোম্পানিতে অথবা সরকারীতে অলসভাবে পড়ে রয়েছে। ট্রেজারি বিল, কমার্শিয়াল পেপার, ব্যাংকারস অ্যাকসেপ্টেন্স, ডিপোজিট, সার্টিফিকেট অফ ডিপোজিট, বিল অফ এক্সচেঞ্জ হচ্ছে কিছু ইন্সট্রুমেন্ট যা মানি মার্কেটে ট্রেড করা হয়ে থাকে।

ডেরিভিয়েটিভ মার্কেট

ডেরিভিয়েটিভ হচ্ছে সেই ফাইনান্স্যিয়াল ইন্সট্রুমেন্ট যা তাদের ভ্যালু অন্যান্য অ্যাসেটের ভ্যালু থেকে পেয়ে থাকে এবং তথায় তাদের ভ্যালু নির্ভর করে ভিত্তিস্বরূপ অ্যাসেটের ওপর। সম্ভবত ডেরিভিয়েটিভস হচ্ছে সবচেয়ে জটিল এবং উদ্ভাবনী পণ্য আর এই কারনে ডেরিভিয়েটিভে অসাধারন খ্যাতির উচ্ছ্বাস দেখা যায় এবং দৈনিক লেনদেনকৃত ভলিউম যা ডেরিভিয়েটিভ মার্কেটে হয়ে থাকে তা কয়েক ট্রিলিয়ন ডলার ছাড়িয়ে যায়। ফরোয়ার্ড, ফিউচারস, অপশনস, সোয়াপ হচ্ছে ডেরিভিয়েটিভ ইন্সট্রুমেন্টের কিছু উদাহরন যা ডেরিভিয়েটিভ মার্কেটে ব্যাবহৃত হয়।

ফরেক্স মার্কেট

ফরেন এক্সচেঞ্জ মার্কেট হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ফাইনান্স্যিয়াল মার্কেট। কারেন্সি ফ্লোটিং এক্সচেঞ্জ রেটে ট্রেড হয় এবং সবসময় পেয়ারে ট্রেড হয়। বস্তুত সারাদিন ধরে পরিচালিত হয়, ফরেক্স মার্কেটে বিশাল আকারের আর্থিক লেনদেন হয়ে থাকে, আনুমানিক ৫.১ ট্রিলিয়ন ইউএস ডলার দৈনিক। ফরেক্স হচ্ছে ডিসেন্ট্রালাইজড, ওভার-দ্যা-কাউন্টার মার্কেট যেখানে ব্যাবসা পরিচালনা হয় টেলিফোন, কম্পিউটার, স্মার্টফোন ইত্যাদির মাধ্যমে। বড় বড় মার্কেট প্লেয়াররা যেমন কর্পোরেশন, কমার্শিয়াল ব্যাংক, অর্থ কেন্দ্রও, পেনশন ফান্ড এবং ইনভেস্টমেন্ট ব্যাংকিং সংস্থা ফরেক্স ট্রেডে অংশগ্রহন করে স্বতন্ত্র এবং অপেশাদার ট্রেডারদের পাশাপাশি।
বিভিন্ন ফাইনান্স্যিয়াল মার্কেট ভিন্ন ভিন্নভাবে কাজ করে আর তথায় তাদের সবগুলোর অর্থনীতির মসৃণভাবে কাজ করার জন্য এবং সার্বিকভাবে দেশের জন্য গুরুত্বপূর্ণ।

ফেরত যান

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

Learn more

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

Beginner Forex book will guide you through the world of trading.

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera