Income Tax

আয়কর

আয়কর হচ্ছে এক ধরনের বার্ষিক ব্যয় যা উপার্জিত মজুরি, বেতন, কমিশন এবং অনর্জিত আয় (ডিভিডেন্ড, সুদ, ভাড়া, ট্রেডের লাভ) এর ওপর ধার্য করা হয়।

আয়কর সাধারনত ২ ধরনের হয়ে থাকে। প্রথমটি ব্যাক্তিগত আয়কর হিসেবে তালিকাভুক্ত হয়, ব্যাক্তি, পরিবার, পার্টনারশিপ এবং একমালিকানার ওপর ধার্য করা হয়। দ্বিতীয়টি হচ্ছে কর্পোরেশন আয়কর, যা অন্তর্ভুক্ত প্রতিষ্ঠানের নেট উপার্জনের ওপর ধার্য করা হয়।

আইন অনুযায়ী, ব্যাবসা এবং ব্যাক্তিদের বার্ষিক হারে ইনকাম ট্যাক্স রিটার্ন ঘোষণা করতে হয় যাতে এটা নির্ধারণ করা যায় যে তাদের কর দিতে হবে নাকি তারা কর ফেরত পাবে। আয়কর হচ্ছে সরকারের আয়ের মূল উৎস যার দ্বারা তারা তাদের কার্যকলাপ এবং মানুষের সেবা করে থাকে।

আয়কর ধাপে ধাপে ব্যাখ্যা

ব্যাপকভাবে বিস্তৃত প্রগতিশীল কর পদ্ধতি দ্বারা প্রকাশ করা হয় যে উচ্চ-আয়ের মানুষদের উচ্চ হারে কর প্রদান করতে হবে কম-আয়ের ব্যাক্তিদের তুলনায়। ১৮৬২ সালে ইউনাইটেড স্টেটে প্রথমবারের মতো আয়কর দেখা যায়, গৃহযুদ্ধের সময়। সেসময় শুধুমাত্র এক ভাগ মানুষের কর প্রদান করতে হতো। একটি নির্দিষ্ট-পরিমানের আয়কর ১৮৬৭ সালে আরোপিত করা হয়েছিলো। ১৮৭২ সালে আয়কর একেবারে বাতিল হয়ে গিয়েছিলো। এর মূল উদ্দেশ্য ছিল ঋণপরিশোধ এর জন্য অর্থ জোগান যা যুদ্ধের সময় খরচের জন্য $১০০ মিলিয়ন ঋণ নেয়া হয়েছিলো। যুদ্ধের পরে, কর বাতিল করা হয়, কিন্তু আয়কর ২০ শতকের প্রথমদিকে স্থায়ী হয়ে যায়।

ইউনাইটেড স্টেটে, ইন্টারনাল রেভেনিউ সার্ভিসকে (আইআরএস) পরিবার এবং ব্যাবসা থেকে বার্ষিক হারে আয়কর সংগ্রহ করার কাজ দেয়া হয়। বেশীরভাগ নাগরিক সংস্থাকে বার্ষিক আয়কর প্রদান করে থাকে, যদিও কিছুকিছু ক্ষেত্রে, ফ্রিল্যান্সার এবং ব্যাবসা যেগুলোর প্রদত্ত আয়ের মাত্রা ছাড়িয়ে যায় তাদের ত্রৈমাসিক পেমেন্ট করতে হয়। আইআরএস হচ্ছে ডিপার্টমেন্ট অফ ট্রেজারির একটি অংশ।

স্বতন্ত্র আয়কর

স্বতন্ত্র আয়কর একজন মানুষের এক বছর সময়সীমার মোট আয়ের ওপর ধার্য করা হয়। এই কর সরকার কতৃক নিয়ন্ত্রিত এবং সংগ্রহ করা হয়। আর বছর শেষে সংশোধন করা হয়, সংশোধনের ফলে হয় সরকারকে বাড়তি আয়কর দিতে হয় অথবা সরকার কতৃক স্বতন্ত্র ব্যাক্তি কর ফেরত পায়।

বাণিজ্যিক আয়কর

সকল ব্যাবসা তাদের আয়ের ওপর আয়কর প্রদান করে। আইআরএস অনুযায়ী, কর্পোরেশন, পার্টনারশিপ, স্বনির্ভর কনট্রাকটর এবং ছোট ব্যাবসাগুলোকে ব্যাবসা হিসেবে গণ্য করা হয়।

আয়করের সামগ্রিক ডিজাইনের নির্বিশেষে, সর্বজনীনভাবে দেখা যায় যে ব্যাবসা অথবা বিনিয়োগের আয়ের ওপর করের বিশেষ নিয়ন আরোপ করা হয়। এসকল নিয়ম প্রাথমিকভাবে করের ভিত্তি, আয় এবং ব্যাকলনের সময়, এবং কর সংগ্রহের সাথে সম্পর্কিত থাকে। বিশেষকরে ব্যাবসায়িক দৃষ্টিকোণ থেকে, এসকল নিয়মকে কঠোর ভূখণ্ডের সাথে সম্পর্ক করতে হয় যা ফাইনান্স্যিয়াল অ্যাকাউন্টিং এবং ট্যাক্সেশনের মধ্যে ব্যাবধান কাটিয়ে ওঠে। যেখানে কর এবং ফাইনান্স্যিয়াল অ্যাকাউন্টিঙ্গের মধ্যে একরূপতা কাম্য দেখায়, সেখানে ভিন্ন ভিন্ন দেশ ভিন্ন ভিন্ন পন্থা অবলম্বন করেছেঃ কিছু কিছু দেশ লক্ষণীয় একরূপতা অর্জন করেছে; অন্যদিকে, কর এবং ফাইনান্স্যিয়াল অ্যাকাউন্টিং লক্ষনিয়ভাবে স্বাধীন।

স্টেট এবং লোকাল আয়কর

ইউনাইটেড স্টেটের বেশীরভাগ মানুষ ফেডারেল ইনকাম ট্যাক্সের সাথেসাথে স্টেট ইনকাম ট্যাক্সের আওতাভুক্ত থাকে। এই দুটি ভিন্ন স্বত্বা। কিছু স্থানীয় সরকার আবার আয়কর ধার্য করে থাকে, আর তা প্রায়ই স্টেটের কর গণনার ভিত্তিতে। ইউনাইটেড স্টেটের তেতাল্লিশটি স্টেট এবং অনেক এলাকায় ব্যাক্তিদের ওপর কর ধার্য করতে পারে, শুধুমাত্র সাতটি স্টেট তাদের নাগরিকদের ওপর আয়কর ধার্য করে না, আর তাদের মধ্যে রয়েছে আলাস্কা, ফ্লোরিডা, নেভাদা, সাউথ ডাকোটা, টেক্সাস, ওয়াশিংটন এবং ওয়াইমিং। নিউ হ্যাম্পশায়ার এবং টেনেসি শুধুমাত্র ডিভিডেন্ড এবং বিনিয়োগের আয়ের ওপর কর ধার্য করে। সাতচল্লিশটি স্টেট এবং অনেক এলাকায় কর্পোরেশনের আয়ের ওপর কর আরোপ করে থাকে।

সম্পত্তির ট্যাক্স এবং সেলস ট্যাক্স

সম্পত্তির ট্যাক্স সরকার কতৃক একজন মানুষের আসল অথবা নিজস্ব সম্পত্তির ওপর ধার্য করা হয়। সম্পত্তির মূল্যনির্ণয় করা হয় যাতে তা মূল্য দেখায়, আর তারপর সেই মূল্যের ওপর কর আরোপ করা হয়। কি পরিমান কর পরিশোধ করতে হবে তা নির্ভর করে বরমান কর অনুযায়ী সম্পত্তির ন্যায্য বাজার মূল্যের ওপর। যে পরিমান কর সম্পত্তির ওপর প্রদান করা হবে তা সময়ের সাথে পরিবর্তন হতে পারে যা সম্পত্তির মূল্যের পুনর্মূল্যায়নের ভিত্তিতে নির্ধারিত হয়।

যেখানে সেলস ট্যাক্স হচ্ছে এক ধরনের ব্যাবহারিক কর যা খুচরা স্তরে পণ্য ও সেবা ক্রয়ের ওপর ধার্য করা হয়, ভোক্তাদের দ্বারা প্রদান করা হয় এবং খুচরা বিক্রেতা দ্বারা দাখিল করা হয় নিয়ন্ত্রক কর কতৃপক্ষের কাছে।

ফেরত যান

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

Learn more

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

Beginner Forex book will guide you through the world of trading.

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera