Margin Account

মার্জিন অ্যাকাউন্ট

মার্জিন অ্যাকাউন্ট হচ্ছে একটি ব্রোকারেজ অ্যাকাউন্ট যা কাস্টমারকে সিকিউরিটি ক্রয়ের জন্য লিভারেজ ব্যাবহারের সুযোগ প্রদান করে থাকে। এরমানে হচ্ছে যে অ্যাকাউন্ট হোল্ডার বিনিয়োগ করার জন্য ব্রোকার এর কাছ থেকে ঋণ নিতে পারবে। মার্জিনের নিয়ম সরকারীভাবে নিয়ন্ত্রিত, কিন্তু ব্রোকার এবং ডিলারের মধ্যে আবশ্যক মার্জিন এবং ইন্টেরেস্টে পার্থক্য দেখা যেতে পারে।

মার্জিন অ্যাকাউন্ট ধাপে ধাপে ব্যাখ্যা

বেশীরভাগ ব্রোকার মার্জিন অ্যাকাউন্ট সেটআপ করার সুযোগ প্রদান করে থাকে এবং আপনাকে অনেক ক্রয়ক্ষমতা প্রদান করতে পারে যার মাধ্যমে ট্রেডারের পক্ষ হতে খুব বেশী অর্থ বিনিয়োগের আবশ্যকতা থাকে না। মার্জিন অ্যাকাউন্ট কীভাবে উপকারী হতে পারে তা বুঝতে, ধরে নিন যে একজন বিনিয়োগকারী যে $৫০ ইউএস ডলার (ইউএসডি) দিয়ে স্টকের শেয়ার ক্রয় করলো, যারফলে স্টকের মার্কেট প্রাইস $৭৫ ইউএসডিতে গেল। এরজন্য তিনি যদি নগদ অর্থ প্রদান করে থাকেন, তাহলে তার বিনিয়োগের রিটার্ন হচ্ছে ৫০%, যা ভালো পরিমানের লাভ। কিন্তু, সে যদি $২৫ ইউএসডি নগদ অর্থ প্রদান করে থাকে এবং $২৫ ইউএসডি অর্থ মার্জিন হিসেবে ধার নিয়ে থাকে, তাহলে তার রিটার্ন হচ্ছে ১০০%। তাকে এখনো ধার করা অর্থ ফেরত দিতে হবে, কিন্তু কয়েকটি ক্রয়ের মাধ্যমে ধারকৃত মার্জিনকে ছড়িয়ে, সে তার লাভ বাড়াবে, যতক্ষণ পর্যন্ত স্টকের প্রাইস উপরে যেতে থাকবে।

মার্জিন অ্যাকাউন্টের সুবিধা ও অসুবিধা

মার্জিন অ্যাকাউন্ট ব্রোকার কতৃক অফার করা হয় যার মাধ্যমে বিনিয়োগকারী সিকিউরিটি ক্রয়ের জন্য ঋণ নিতে পারে। একজন বিনিয়োগকারী হয়তো ক্রয় মূল্যের ৫০% ব্যাবহার করতে পারে এবং বাকিটা ব্রোকারের কাছ থেকে ধার নিতে পারে। ঋণের অধিকারের জন্য ব্রোকার বিনিয়োগকারীর কাছ থেকে ইন্টেরেস্ট ধার্য করতে পারে এবং সিকিউরিটিকে জামানত হিসেবে রাখতে পারে। কিন্তু, ভলাটাইল মার্কেটে, ব্রোকার আবার অ্যাকাউন্টের ভ্যালু ক্লোজের সময় গননা করতে পারে এবং তারপর পরবর্তী দিনগুলোতে রিয়েল-টাইমের ভিত্তিতে কল গননা করতে পারে। সঠিক পরিস্থিতিতে মার্জিন ঋণ অনেক বড় মূল্যবান ট্যুল হতে পারে, কিন্তু সতর্ক থাকবেন যে এটা আপনার লাভ ও লস দুটোই বাড়িয়ে দিতে পারে।
যখন আপনার অ্যাকাউন্টের ইকুইটি কমে যাবে এবং ব্রোকার নির্ধারিত রক্ষণাবেক্ষণ মার্জিন সীমার নিচে চলে যাবে, তাদের "মার্জিন কল" জারি করার অধিকার থাকে। মার্জিন কল বলে যে আপনার ব্রোকার হয় আপনার পজিশন আপনার সম্মতি ছাড়াই সেল করে দিতে পারে যাতে তারা তাদের বিনিয়োগের ঝুঁকি ফেরত পেতে পারে, অথবা তারা আপনাকে আপনার অ্যাকাউন্টে আরও মূলধন বিনিয়োগ করতে বলতে পারে যাতে আপনি আপনার রক্ষণাবেক্ষণ মার্জিনের সীমার ওপর ফেরত আসতে পারেন।
মার্জিনে বাই করাটা সাধারনত শর্ট-টার্মে বিনিয়োগের জন্য ব্যাবহার করা হয় ইন্টেরেস্ট চার্জের কারনে। মার্জিন ভালোভাবে কাজ করে যখন বিনিয়োগের মূল্য বাড়তে থাকে কিন্তু যখন মূল্য কমতে থাকে তখন অসমর্থকরণ হতে পারে। এজন্য মার্জিন অ্যাকাউন্ট বাস্তবধর্মী বিনিয়োগকারীদের জন্য মানানসই যারা বিনিয়োগের ঝুঁকি এবং চাহিদা সম্পর্কে জ্ঞান রাখেন।

মার্জিন অ্যাকাউন্টে ফেডারেল আইন

ফেডারেল রিজার্ভ ধারকৃত অর্থের ওপর সীমাবদ্ধতা রেখেছে যেখানে আপনি ক্রয়ের ভ্যালুর ৫০% মার্জিন ঋণ নিতে পারেন। মার্জিন অ্যাকাউন্ট তখন দরকার হয় যখন স্টক শর্ট সেল করা হয়, আর সাধারনত সেসব মানুষদের দ্বারা ব্যাবহৃত হয় যারা সাধারনত তাদের বিনিয়োগে লিভারেজ ব্যাবহার করতে চায়, বড়ং সেসব মানুষের মতো নয় যারা সিকিউরিটির প্রাইসের সম্পূর্ণ ক্রয়ের মূল্য প্রদান করতে পারে না।
এছাড়াও, ইন্ডিভিজুয়াল রিটায়ারমেন্ট অ্যাকাউন্ট (আইআরএ) এর মার্জিনের স্টক ক্রয়ের জন্য, ইউনিফর্ম গিফট টু মাইনর অ্যাকাউন্ট (UGMA), ট্রাস্ট অথবা অন্য কোন জিম্মাদার অ্যাকাউন্টে মার্জিন অ্যাকাউন্ট ব্যাবহার করা যায় না; এসকল অ্যাকাউন্টে ক্যাশ ডিপোজিটের প্রয়োজন হয়। তারসাথে, যতক্ষণ পর্যন্ত না $২,০০০ সমপরিমাণের স্টক ক্রয় করা হবে; ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও) এর সময় স্টক ক্রয় করার সময়; সেসকল স্টক যার প্রতি শেয়ার $৫ এর কমে ট্রেড হচ্ছে; অথবা নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ (NYSE) অথবা জাতীয় মার্কেট NASDAQ ততোক্ষণ পর্যন্ত মার্জিন অ্যাকাউন্ট ব্যাবহার করা যাবে না।
যদিও উচ্চ লিভারেজের মার্জিন সম্ভাব্য লাভের ক্ষমতা বাড়িয়ে দেয়, তারপরও ট্রেডারদের সতর্ক থাকা উচিত ও ট্রেডে এন্ট্রি নেয়ার আগে এটা ব্যাবহারের ঝুঁকি এবং খচর সম্পর্কে বিবেচনা করা উচিত।

ফেরত যান

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

Learn more

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

Beginner Forex book will guide you through the world of trading.

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera