Time Horizon

সময়সীমা

সময়সীমা অথবা বিনিয়োগের সময়সীমা হচ্ছে সিকিউরিটির সেই পরিমান সময় যা বিনিয়োগকারীর কাছে ধরে রাখার আশা করা হয়। যেকোনো বিনিয়োগে সময়সীমা নির্ধারণ করা সাধারনত বিনিয়োগকারীর লক্ষ্য এবং উদ্দেশের সাথে জড়িত থাকে। সময়সীমার ধরন আলাদা হয়ে থাকে শর্ট-টার্ম থেকে লং-টার্ম পর্যন্ত। কিছুকিছু ট্রেডার দীর্ঘকালীন বিনিয়োগের সময়সীমা নির্ধারণ করে থাকে কারন তাদের বিনিয়োগকৃত পোর্টফোলিও বেশী সময় ধরে রাখতে হয় এবং লাভ করতে অথবা লস কমাতে। সাধারনত, লং-টার্মে, বিনিয়োগকারীরা ঝুঁকিপূর্ণ বিনিয়োগের সিদ্ধান্ত নিতে এবং মার্কেটের ভলাটিলিটিতে লাভ করতে পছন্দ করে। আর শর্ট-টার্মে, যা যেকোনো ডে ট্রেডার এর ক্ষেত্রে প্রযোজ্য, বিনিয়োগকারীদের ঝুঁকিপূর্ণ বিনিয়োগের সিদ্ধান্ত নিতে সতর্ক ঠাকতে হয়, বিশেষ করে যখন ম্যাচুরিটির সময় হয়, তো তখন যেন তারা অতিরিক্ত লসের সম্মুখীন না হয়ে থাকে।

সময়সীমা ধাপে ধাপে ব্যাখ্যা

সিদ্ধান্তের আগে সময়সীমা নির্ধারণ করাটা জরুরী, কোন ধরনের অ্যাসেট আপনার পোর্টফোলিওতে থাকা উচিত। আপনার যদি অর্থ দীর্ঘ সময়ের জন্য প্রয়োজন না হয়ে থাকে, যেমন, এক দশক, সেখানে আপনি বেশী ঝুঁকিপূর্ণ বিনিয়োগের কথা চিন্তা করে দেখতে পারেন সেই মানুষের তুলনায় যার পরবর্তী কয়েক সপ্তাহ অথবা মাসের মধ্যে অর্থের প্রয়োজন হবে।
বেশীরভাগ উপদেষ্টাগন এটা বলবে যে গড়ে ৩০-বছর-বয়সী বিনিয়োগকারীর সম্পদ বরাদ্দ অনেক বেশী ইকুইটিতে পরিমান এর হয়ে থাকে তার তুলনায় যে তার অবসরের কাছাকাছি। কিন্তু শুধু বিনিয়োগের কাল সময়সীমার ধরন নির্ধারণ করে না। যেমন, এজন মধ্য-বয়স্ক বিনিয়োগকারী বাড়ির ডাউন পেমেন্টের জন্য অর্থ সঞ্চয় করতে আগ্রহী থাকে আর সে এক-বছর সময়ে বিনিয়োগ করবে, আর এখনো তার অবসরের সময় অনেক দূরে রয়েছে। আপনি যদি বেশী রিটার্ন চান তাহলে আপনাকে বেশী ঝুঁকি নিতে হবে এবং কিছু তারল্য হাতছাড়া করতে হবে। আপনি যদি ঝুঁকি কমাতে চান তাহলে আপনাকে কম লাভ মেনে নিতে হবে। আপনি যদি উচ্চ লিকুইডিটি চান তাহলে আপনাকে কম লাভ মেনে নিতে হবে এবং কম ঝুঁকি প্রয়োগ করতে হবে যাতে আপনি অ্যাসেটের ভ্যালু সংরক্ষন নিশ্চিত করতে পারেন।
তত্ত্ব অনুযায়ী, সময়সীমাকে সবচেয়ে সহজ ধারনা মনে হয়। কিন্তু, এটা কৌশলপূর্ণ, কারন বিনিয়োগের সময়সীমা ফাইনান্স্যিয়াল ইন্টেরেস্ট অথবা ভেরিয়েবলের ভিত্তিতে ওঠানামা করতে পারে, এমনকি ব্যাক্তির কদরের ওপরও।

সময়সীমা ব্যাখ্যা করা

পোর্টফোলিও ম্যানেজাররা শর্ট-, মিডিয়াম- এবং লং-টার্ম সময়সীমার পার্থক্য নির্দেশ করে থাকে। শর্ট-টার্ম বিনিয়োগের সময়সীমাকে তিন বছর পর্যন্ত ধরা হয়ে থাকে। বিনিয়োগকারীর কম ঝুঁকি সহনশীলতার ঝোঁক থাকে এবং শুধু নিশ্চিত সিকিউরিটিতে বিনিয়োগ করে, যেমন সার্টিফিকেট অফ ডিপোজিট অথবা হাই-ইন্টেরেস্ট সেভিং অ্যাকাউন্ট। মিডিয়াম-টার্ম বিনিয়োগ ৩ বছর থেকে ১০ বছরের সময়সীমার হয়ে থাকে। বিনিয়োগকারীদের রক্ষণশীল বন্ড (৭০%) এবং স্টক (৩০%) মিশ্রণের দিকে ঝোঁক থাকে। আর লং-টার্ম বিনিয়োগ প্রায়ই পরিকল্পিত হয় ১০ বছর অথবা তারবেশী সময়ের জন্য। এধরনের সময়সীমা দিয়ে, বিনিয়োগকারীরা সাধারনত ঝুঁকিপূর্ণ বিনিয়োগে বেশী অংশ পরিবেষ্টিত করে। এটা বিবেচনা করা জরুরী যে ইকিইটিতে দীর্ঘ সময়ের জন্য ধরে খুব অল্প বিকাশ হতে পারে। পারদর্শীরা বলে যে এটা যুক্তিযুক্ত হবে যদি স্টক (৭৫%) এবং বন্ড (২৫%) এর মিশ্রণে বিনিয়োগ করা হয়।
সাধারনত, সময়সীমা যতো বেশী হবে, ততোবেশী ইকুইটি বণ্টন যথাযথ বেঞ্চমার্ক হওয়ার সম্ভাবনা রয়েছে। এরমানে এই না যে সময়সীমা হচ্ছে একমাত্র সিদ্ধান্ত নেয়ার ফ্যাক্টর, বড়ং মূল একটি। এটা পাশাপাশি বিবেচনা করতে হবে এবং রিটার্নের আশার সাথে খাপ খায়িয়ে, ক্যাশ ফ্লোর চাহিদা এবং অন্যান্য ফ্যাক্টরও বিবেচনা করে। কিন্তু বেশী সময়সীমা মানে হচ্ছে বিনিয়োগকারীর কাছে ইকুইটির শর্ট-টার্ম ভলাটিলিটি অতিক্রম করে বিকাশ হওয়ার সময় থাকে।

সময়সীমা এবং টার্গেট ডেট ফান্ডস

টার্গেট-ডেট মিচুয়াল ফান্ডস হচ্ছে এক ধরনের বিনিয়োগের পদ্ধতি যা লাইফ-সাইকেল ফান্ডসের মতো যা পূর্বনির্ধারিত অবসরপ্রাপ্তির তারিখের ভিত্তিতে পরিচালিত হয় যা সময়সীমার ভিত্তি হিসেবে সম্পাদিত হয় যা অ্যাসেটের বণ্টন নির্ধারণ করে। এধরনের বিনিয়োগে সাধারনত বেশীরভাগ অংশ উচ্চ ঝুঁকির সিকিউরিটি দিয়ে শুরু করা হয় যেমন ফান্ডের অংশ থাকে স্টক, এবং ক্রমান্বয়ে, যখন সময়সীমা কমে আসে, তা সুরক্ষিত, রক্ষণশীল বিনিয়োগে পরিবর্তন করা হয় যা বিশ্বস্তভাবে অবিচলিত আয়ের উৎস হিসেবে চলবে, যেমন বন্ড, যেখানে বিনিয়োগকারী অবসর গ্রহনের বয়সের কাছাকাছি চলে যায়। টার্গেট-ডেট মিচুয়াল ফান্ড সার্টিফিকেট অফ ডিপোজিটের মতো (সিডি) পূর্বনির্ধারিত ম্যাচুরিটির তারিখ থাকে, যেখানে এই ধারনা করা হয় যে বিনিয়োগকারী তখন ফান্ড সেল করবে, আর সেগুলো মূলত ম্যানেজমেন্ট ফি নির্দেশ করে। এধরনের মিচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের আকর্ষিত করে যারা অবিরতভাবে নিজেদের বিনিয়োগকৃত পোর্টফোলিওর মিশ্রণের পেছনে সময় ব্যয় করতে চান না এবং বছরের পর বছর পরিবরন করতে চান না যখন অবসরের কাল ঘনিয়ে আসে।

ফেরত যান

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

Learn more

Data collection notice

FBS maintains a record of your data to run this website. By pressing the “Accept” button, you agree to our Privacy policy.

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

Next callback request for this phone number
will be available in 00:30:00

If you have an urgent issue please contact us via
Live chat

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

Don’t waste your time – keep track of how NFP affects the US dollar and profit!

নতুনদের জন্য ফরেক্স বই

Beginner Forex book will guide you through the world of trading.

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera