Foreign Exchange Market

ফরেন এক্সচেঞ্জ মার্কেট

ফরেন এক্সচেঞ্জ মার্কেট হচ্ছে কারেন্সি ট্রেডের জন্য বিশ্বব্যাপী, সার্বভৌম, ডিসেন্ট্রালাইজড ফাইনান্স্যিয়াল মার্কেট। বিশ্বের বিভিন্ন জায়গায় অর্থনৈতিক কেন্দ্রগুলো সারাদিনব্যাপী ট্রেডের ক্ষেত্রে নোঙ্গর হিসেবে কাজ করে ভিন্ন ভিন্ন ধরনের ক্রেতা এবং বিক্রেতাদের জন্য, শুধুমাত্র সপ্তাহান্ত ছাড়া। ফরেন এক্সচেঞ্জ মার্কেট ভিন্ন ভিন্ন কারেন্সির তুলনামূলক মূল্য নির্ধারণ করে। বড় মার্কেট প্লেয়াররা যেমন কর্পোরেশন, কেন্দ্রীয় ব্যাংক, ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান, হেজ ফান্ড এবং বিনিয়োগকারীরা ফরেক্স ট্রেডিঙে অংশগ্রহন করে। ফরেক্স মার্কেট হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ফাইনান্স্যিয়াল মার্কেট যেখানে দৈনিক ৫.১ ট্রিলিয়ন ইউএস ডলার ট্রেড করা হয়।

ফরেন এক্সচেঞ্জ মার্কেট ধাপে ধাপে ব্যাখ্যা

ফরেন এক্সচেঞ্জ মার্কেটের উৎপত্তি হয়েছে যখন ১৯৭৬ সালে স্বর্ণমান প্রত্যাখ্যাত হয়েছে। লাভ করা হতো এক্সচেঞ্জ রেটের পার্থক্যের ভিত্তিতে এবং নিয়ন্ত্রিত হতো চাহিদা ও জোগানের মাধ্যমে।
ফরেক্স হচ্ছে একটি বিশ্বব্যাপী অনলাইন নেটওয়ার্ক যেখানে ট্রেডাররা কারেন্সি বাই এবং সেল করে। এর কোন কায়িক অবস্থান নেই এবং দিনে ২৪ ঘণ্টা, সপ্তাহে সাত দিন পরিচালিত হয়। বায়িং, সেলিং, এক্সচেঞ্জিং এবং কারেন্সি স্পেকুলেশন এর সুবিধা প্রদান বাদেও, ফরেক্স মার্কেট আন্তর্জাতিক ট্রেড এবং বিনিয়োগের কারেন্সি রূপান্তরের সুযোগ প্রদান করে।
ফরেক্স মার্কেটের অনন্য বৈশিষ্ট্য এবং গুনাগুণ রয়েছে যা একে বিনিয়োগকারীদের কাছে একটি আকর্ষণীয় মার্কেট করে তোলে যারা তাদের লাভকে আশাবাদী করে তুলতে চায়। ইন্টারনেট এই প্রক্রিয়াকে দ্রুত, সুবিধাজনক এবং খুব সহজ করে তুলেছে। ফরেক্স ট্রেডে ঝুঁকি রয়েছে, কিন্তু বিকল্পে বিনিয়োগের রিটার্ন ভালো।

প্রচুর তারল্য

ফরেন এক্সচেঞ্জ মার্কেট হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় এবং সবচেয়ে তরল ফাইনান্স্যিয়াল মার্কেট। এটা বিশ্বের বিভিন্ন কোনা থেকে ট্রেডার আকৃষ্ট করে আর দারুন সুযোগ এবং দ্রুত লাভের প্রতিশ্রুতি প্রদান করে। ফরেক্স ট্রেডিঙের সুস্পষ্ট একটি সুবিধা হচ্ছে বৃহদাকার ট্রেডিং ভলিউম, যা বিশ্বজুড়ে সবচেয়ে বড় অ্যাসেট ক্লাস আচ্ছাদন করে এবং ট্রেডারদের উচ্চ লিকুইডিটি প্রদান করে।

দিনে ২৪ ঘণ্টা, সপ্তাহে ৫ দিন খোলা থাকে

ফরেন এক্সচেঞ্জ মার্কেট হচ্ছে অনেক প্রগতিশীল আর সারাদিনব্যাপী প্রাইস কোট প্রতিনিয়ত পরিবর্তন হতেই থাকে। এটিই হচ্ছে একমাত্র মার্কেট যা দিনে ২৪ ঘণ্টা এবং সপ্তাহে পাঁচ দিন চালু থাকে। সারা বিশ্বে সবচেয়ে বড় স্টক এক্সচেঞ্জ এবং মার্কেটপ্লেসে কারেন্সি ট্রেড হয়ে থাকেঃ জুরিখ, হংকং, নিউইয়র্ক, টোকিও, ফ্রাংকফুর্ট, লন্ডন, সিডনি ও প্যারিস। এরমানে হচ্ছে প্রায় প্রতিটি টাইম জোনে মার্কেট সক্রিয় থাকে - যখন ইউএসেতে মার্কেট বন্ধ হয় তখন টোকিও এবং হংকঙে ট্রেডের দিন শুরু হয়।
সময়ের নমনীয়তা ট্রেডারদের জন্য খুবই সুবিধাজনক যাদের ব্যাস্ত কাজের সময়সূচী রয়েছে। তাদের মার্কেট খোলা এবং বন্ধের সময় নিয়ে চিন্তা করতে হয় না আর তাদের যখন খুশী তখন নিজেদের ট্রেড পরিচালনা করতে পারেন।

লিভারেজ

ফরেক্সে লিভারেজ হচ্ছে একটি ট্যুল যার সম্পর্কে প্রত্যেক ট্রেডারকে অবগত হতে হবে। বেশীরভাগ ফরেক্সে বিনিয়োগকারী এই ট্যুল ব্যাবহার করে মার্কেটে তাদের বিনিয়োগের রিটার্নকে বাড়িয়ে নেয়। তথায়, যেসকল ট্রেডার তাদের লাভকে বাড়িয়ে নিতে চায় তারা অবশ্যই এই ট্রেডিং ট্যুলকে ব্যাবহার করতে পারেন। কিন্তু, এতে নির্দিষ্ট মাত্রার কিছু ঝুঁকি রয়েছে যেখানে ট্রেডার লক্ষণীয় পরিমানের লসের সম্মুখীন হতে পারে যখন তারা লিভারেজ দিয়ে ট্রেড করবে।
উদাহরণস্বরূপ, বিনিয়োগকারী যার $১,০০০ ফরেক্স মার্কেটের অ্যাকাউন্টে রয়েছে সে ১% মার্জিন দিয়ে $১০০,০০০ সমপরিমাণের ট্রেড করতে পারবে, ১:১০০ লিভারেজের মাধ্যমে।

ফাইনান্সে বিশ্বের সবচেয়ে বড়

ব্যাংক অফ ইন্টারন্যাশনাল সেটেলমেন্টস এবং ওটিসি ডেরিভিয়েটিভস মার্কেটের কার্যকলাপ অনুযায়ী, ফরেন এক্সচেঞ্জ ট্রেডিং দৈনিক গড়ে $৫.৩ ট্রিলিয়ন এ গিয়েছে। একে পরিপ্রেক্ষিতে আনলে, প্রতি ঘণ্টায় গড়ে $২২০ বিলিয়ন হয়। ফরেন এক্সচেঞ্জ মার্কেটের বেশীরভাগ অংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, কর্পোরেশন, সরকার, ব্যাংক, তারসাথে কারেন্সি স্পেকুলেটর দ্বারা গঠিত। এর প্রায় ৯০% ভলিউম কারেন্সি স্পেকুলেটরদের দ্বারা উদ্ভূত হয় যারা ইন্ট্রাডে প্রাইস মুভমেন্টকে কাজে লাগায়। এই পরিমাণকে ভাঙলে দেখা যায় যে $১.৪৯০ ট্রিলিয়ন স্পট লেনদেনে, $৪৭৫ বিলিয়ন আউটরাইট ফোরওয়ার্ডস, $১.৭৬৫ ট্রিলিয়ন ফরেন এক্সচেঞ্জ সোয়াপ, $৪৩ বিলিয়ন কারেন্সি সোয়াপ, এবং $২০৭ বিলিয়ন অপশন এবং অন্যান্য ফরেক্স পণ্যে ট্রেড করা হয়েছে।
সব মিলিয়ে, ফরেক্স মার্কেটের আয়তন এবং গভীরতা একে আদর্শ ট্রেডের পরিবেশ করে তোলে। এধরনের তারল্য ট্রেডারদের জন্য কারেন্সি বাই এবং সেল সহজ করে তোলে। এজন্য দৈনিক ভিন্ন ভিন্ন অ্যাসেট ক্লাসের প্রচুর পরিমানে ট্রেডাররা ফরেক্স মার্কেটের দিকে আকৃষ্ট হচ্ছে।

ফেরত যান

লোকাল পেমেন্ট সিস্টেম দিয়ে ডিপোজিট করুন

Learn more

কলব্যাক

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

নম্বর পরিবর্তন করুন

আবেদন গ্রহন হয়েছে

ম্যানেজার শীঘ্রই ফোন দেবে।

অভ্যান্তরীন ত্রুটি দেখা দিয়েছে। অনুগ্রহ করে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন

নতুনদের জন্য ফরেক্স বই

Beginner Forex book will guide you through the world of trading.

নতুনদের জন্য ফরেক্স বই

ট্রেডিং শুরু করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসসমূহ
আপনার ই-মেইল দিন, আর আমরা আপনাকে ফ্রি ফরেক্স গাইডবুক প্রেরন করবো

ধন্যবাদ!

আমরা আপনার ই-মেইলে বিশেষ একটি লিংক প্রেরন করেছি।
সেই লিংকে ক্লিক করে ইমেইল নিশ্চিত করুন আর নতুনদের জন্য ফ্রি ফরেক্স গাইডবুক নিয়ে নিন।

আপনি পুরনো ভার্সনের ব্রাউজার ব্যাবহার করছেন।

লেটেস্ট ভার্সনে আপডেট করুন অথবা অন্য একটি ব্যাবহার করুন সুরক্ষিত, আরো সুবিধাজন এবং ফলদায়ক ট্রেডের অভিজ্ঞতার জন্য।

Safari Chrome Firefox Opera